ভিডিও বন্ধ করেই শোনা যাবে অডিও, Netflix আনছে ব্যাকগ্রাউন্ড অডিও প্লেব্যাকের সুবিধা

Avatar

Published on:

বর্তমানে কোন মানুষকে আলাদা করে Netflix এর পরিচয় জানানোর দরকার পড়েনা। ওয়েব সিরিজের দুনিয়ায় Netflix অদ্বিতীয়। এখানে স্ট্রীম হওয়া কনটেন্টের অনেকগুলি বিশ্বব্যাপী সাধারণ মানুষের প্রশংসা কুড়িয়েছে। সেইসব দর্শকদের কথা ভেবেই এবার নেটফ্লিক্স তাদের অ্যাপের নতুন ভার্সন নিয়ে আসতে চলেছে, যেখানে থাকবে ব্যাকগ্রাউন্ড অডিও প্লেব্যাকের মতো অত্যন্ত সময়োপযোগী একটি ফিচার! এর মাধ্যমে আপনি ভিডিও না চালিয়েও পছন্দের ওয়েব সিরিজ বা সিনেমার অডিও উপভোগ করতে পারবেন।

XDA ডেভেলপাররা নেটফ্লিক্সের নতুন অ্যান্ড্রয়েড ভার্সনটির (v7.79.1) কোডে এই ধরণের একটি ফিচারের অস্তিত্ব খুঁজে পেয়েছে। যার মধ্যে লেখা “ভিডিও বন্ধ করে আপনার প্রিয় শো শুনলে ডেটা বাঁচবে…ভিডিও এখন বন্ধ তবে আপনি অন্যান্য কাজের সাথে আপনার শো শুনে যেতে পারবেন।” (“Save your data by turning off the video and listening to your favorite shows […] The video is off, but you can continue listening to your show while you are busy doing other things)। এ থেকে স্পষ্ট Netflix ব্যাকগ্রাউন্ড অডিও প্লেব্যাকের ওপর কাজ করছে। বলাই বাহুল্য যে এই খবর বিনোদনপ্রিয় আমজনতার কাছে অত্যন্ত আনন্দের। কেননা এর ফলে তারা খুব সহজেই যে কোন সময় নিজের প্রিয় ওয়েব সিরিজ বা নেটফ্লিক্স অরিজিন্যালসটির অডিও শ্রবণ করতে পারবেন, এবং সেটাও কোন ভিডিও স্ট্রিমিং ছাড়াই! চাইলেই কাজের ফাঁকে পছন্দের ওয়েব কনটেন্টটি উপভোগের ক্ষেত্রে এই ফিচার এক অভূতপূর্ব বদল এনে দেবে।

কয়েকমাস আগেই নেটফ্লিক্স অ্যান্ড্রয়েড ও iOS উভয় প্ল্যাটফর্মের জন্যই ভিডিও প্লেব্যাকের পিকচার-টু-পিকচার (PIP) মোড বা ফ্লোটিং-উইন্ডো ফিচার নিয়ে এসেছিল। এর ফলে একইসময়ে একাধিক উইন্ডো ব্যবহার সহজসাধ্য হওয়ায় ব্রাউজিং বা অন্য কোন কাজের ফাঁকেও একজন পছন্দের ওয়েব কনটেন্টটি দেখতে পেতেন। ঠিক একইভাবে ব্যাকগ্রাউন্ড অডিও প্লেব্যাকের বিকল্পও কর্মব্যস্ত মানুষের মনে সদা বিনোদনের জোগানকে অক্ষুণ্ণ রাখতে সক্ষম হবে।

একই সময়ে একাধিক কাজ করার সুযোগ তৈরী করা ছাড়া ব্যাকগ্রাউন্ড অডিও প্লেব্যাকের ফলে গুচ্ছের ডেটা নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা পাবে, বাড়বে ব্যাটারি লাইফ।

প্রসঙ্গত আগামী ৪ ডিসেম্বর StreamFest চলাকালীন নেটফ্লিক্সের নতুন অ্যাপ ভার্সনটি ভারতীয় জনতার জন্য উপলব্ধ হবে বলে নেটফ্লিক্স কর্তৃপক্ষ জানিয়েছে। ৪৮ ঘন্টার এই StreamFest – এ যে কোন দর্শক সম্পূর্ণ বিনামূল্যে নেটফ্লিক্সের সমস্ত কনটেন্টগুলি অ্যাকসেস করতে পারবেন। এমন চমৎকার ফ্রী ট্রায়ালের সুযোগ আরো বহু মানুষকে নেটফ্লিক্সের অসাধারণ পরিষেবার আওতায় টেনে আনবে বলে সংস্থার চীফ প্রোডাক্ট অফিসার গ্রেগ পিটার দাবী করেছেন।

সঙ্গে থাকুন ➥