ফোন বন্ধ থাকলেও তাতে ম্যালওয়্যার প্রবেশ করাতে পারে হ্যাকাররা! iPhone-এর চিপে মিলল নতুন ত্রুটির সন্ধান

Published on:

টেক জায়েন্ট Apple (অ্যাপল)-এর আইফোন (iPhone)-এর বিশ্বব্যাপী জনপ্রিয়তার কথা আমরা সকলেই জানি। এই স্মার্টফোনের জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ হল এতে বিদ্যমান একাধিক কার্যকর ফিচার; আর মূলত এর সুবাদেই ডিভাইসটির ইউজারবেস উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আপনি শুনলে অবাক হবেন যে, স্যুইচ অফ করে দিলেও আইফোন পুরোপুরি বন্ধ হয়ে যায় না! আজ্ঞে হ্যাঁ, ঠিকই বলছি, বন্ধ হওয়ার পরেও ফোনের চিপসেটসহ বেশ কয়েকটি হার্ডওয়্যার কম্পোনেন্ট সক্রিয় অবস্থায় থাকে। আর লো এনার্জিতে এই উপাদানগুলি কাজ করতে থাকায় ‘Find My feature’ (ফাইন্ড মাই ফিচার) ব্যবহার করে ফোন হারিয়ে গেলেও ইউজাররা অতি অনায়াসেই সেটি খুঁজে পেয়ে যান। আবার ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলেও কার-কী (Car Key) নামক ফিচারের সহায়তায় ইউজাররা এক নিমেষে খুলে ফেলতে পারেন গাড়ির দরজা। নিঃসন্দেহে এই ফিচারগুলি ইউজারদের জন্য অত্যন্ত সুবিধাজনক, কিন্তু হ্যাকাররা এগুলির অপব্যবহার করতে পারে বলে সম্প্রতি জানিয়েছেন একদল বিশেষজ্ঞ। কীভাবে? আসুন বিশদে জেনে নেওয়া যাক।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, আইফোনের হার্ডওয়্যার-ভিত্তিক ফিচার এলপিএম (LPM) ফোনের চিপগুলিকে (যেগুলি মূলত নিয়ার-ফিল্ড কমিউনিকেশন বা NFC, আল্ট্রা-ওয়াইডব্যান্ড বা UWB এবং ব্লুটুথের সাথে সম্পর্কিত) একটি বিশেষ মোডে কাজ করার অনুমতি দেয়, যার ফলে ডিভাইসটি বন্ধ থাকলেও সেগুলি ২৪ ঘণ্টাই সক্রিয় থাকে। জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডার্মস্টাডের গবেষকদের মতে, আইফোনের ব্লুটুথ চিপ (যা ফাইন্ড মাই নেটওয়ার্কের মাধ্যমে জিওলোকেশন তৈরির জন্য দায়ী) ডিজিটালি এনক্রিপ্টেড নয়। আর চিপের এই দুর্বলতাটিকে হাতিয়ার করেই আইফোনে প্রবেশ করানো যাবে ম্যালওয়্যার, যার সুবাদে ফোন বন্ধ থাকলেও সেটির লোকেশন ট্র্যাক করার পাশাপাশি রিমোটলি সেটিকে অ্যাক্সেসও করা যাবে। শুধু তাই নয়, গবেষকরা একটি ভাইরাস তৈরি করেছেন এবং সেটিকে একটি আইফোনে প্রবেশ করিয়ে বিশদে ব্যাখ্যাও করেছেন যে কীভাবে চিপের ত্রুটিটিকে হাতিয়ার করে ম্যালওয়্যরটি যাবতীয় কার্যসিদ্ধি করতে সক্ষম হচ্ছে।

গবেষকরা আরও জানিয়েছেন যে, যেহেতু এলপিএম সাপোর্ট আইফোনের হার্ডওয়্যারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তাই শতবার সিস্টেম আপডেট করলেও কিন্তু এই ফিচারটিকে ডিভাইসের থেকে আলাদা করা যাবে না – যা রীতিমতো এক ভয়ানক চিন্তার বিষয়। এমনিতেই হ্যাকাররা নিত্যনতুন ফন্দি এঁটে গোটা বিশ্বের ইউজারদের রীতিমতো নাস্তানাবুদ করেই চলেছে, তার ওপর আইফোনের চিপের এই ত্রুটি তাদের কাজকে আরও সহজ করে দিতে পারে। ফলে গবেষকদের মত এটাই যে, এই ত্রুটিটিকে কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা অতি অনায়াসে ইউজারদের ডিভাইসে একটি ম্যালওয়্যার প্রবেশ করাতে পারে, যা ফোন বন্ধ থাকা অবস্থাতেও সেটিকে ট্র্যাক করতে হ্যাকারদের সাহায্য করবে। আর এর পরিণতি যে কী হবে, সেটা নিশ্চয়ই আর নতুন করে বলার কোনো প্রয়োজন নেই।

আসলে বর্তমান ডিজিটাল যুগে ফোন অন থাকা অবস্থাতেই হ্যাকারদের জ্বালায় ব্যবহারকারীরা অতিষ্ঠ হয়ে যাচ্ছেন, তার ওপর এবার যদি ফোন বন্ধ থাকলেও আবার সাইবার আক্রমণকারীদের হাত থেকে রেহাই না পাওয়া যায়, তাহলে তো খুবই মুশকিল! আর iPhone ইউজারদের ক্ষেত্রে এই মুহূর্তে সবচেয়ে বড়ো চিন্তার বিষয় হল, গবেষকরা তাদের এই নতুন খুঁজে পাওয়া ত্রুটিটির সম্পর্কে Apple-কে ইতিমধ্যেই অবগত করলেও টেক জায়েন্টটির পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আর তাই বিশেষজ্ঞরা সম্প্রতি জনসমক্ষে এই খবরটি তুলে ধরেছেন, যাতে আগামী দিনে এই বিষয়ে চিন্তাভাবনা করে যাবতীয় সমস্যার সমাধান করতে মার্কিন মুলুকের কার্প‌ের্তিনো-ভিত্তিক সংস্থাটি বাধ্য হয়। এবার মুশকিল আসান করতে ভবিষ্যতে Apple কী ব্যবস্থা নেয়, এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥