কেনার ১দিন পরেই Nothing Phone (1)-এ বড়োসড়ো সমস্যা, লঞ্চের পরেও চর্চায় বহু প্রতীক্ষিত স্মার্টফোন

Avatar

Published on:

গত ১২ জুলাই লন্ডন-ভিত্তিক প্রযুক্তি সংস্থা Nothing (নাথিং) বেশ ঘটা করেই, তাদের ব্র্যান্ডের প্রথম স্মার্টফোন হিসেবে বহুল প্রতীক্ষিত Nothing Phone (1)-এর ওপর থেকে পর্দা সরিয়েছে। একথা আমরা প্রায় সকলেই জানি যে, বিগত কয়েক মাস ধরেই এই ফোনটি প্রযুক্তিমহলের আলোচনা কেন্দ্রে বিরাজ করছে। এমনকি লঞ্চের আগে একাধিক টিজারের মাধ্যমে Nothing Phone (1) (নাথিং ফোন [১])-এর বেশ কিছু গুরুত্বপূর্ণ স্পেসিফিকেশন প্রকাশ করে সংস্থাটি, যাতে ক্রেতারা ফোনটির প্রতি ব্যাপকভাবে আকর্ষিত হয়ে পড়েন। সেক্ষেত্রে লঞ্চের পরেও কিন্তু স্মার্টফোনটি হালফিলে ইউজারমহলের আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে রয়েছে, তবে এখনকার চর্চিত পরিস্থিতি কিন্তু কোম্পানির জন্য মোটেই সুখকর নয়। এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, আমরা হঠাৎ করে এমন কথা বলছি কেন? আসুন এ বিষয়ে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ফোন কেনার পরেই সমস্যায় ইউজার

আসলে ব্যাপারটা হল, নাথিং ফোন (১)-এর স্পেসিফিকেশন দেখে উচ্ছ্বসিত হয়ে অনেকেই এই ডিভাইসটি কিনে ফেলেছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ফোনটি হাতে পেয়ে হতাশ হয়েছেন অধিকাংশ মানুষ। ভারতের প্রচুর ক্রেতাও ফোনটির সম্পর্কে একাধিক অভিযোগ এনেছেন। এর পাশাপাশি সংস্থাটিকে বয়কট করার জন্যে টুইট করেছেন বহুসংখ্যক ইউজার। তবে সব কিছু ছাড়িয়ে, এবার ফোন কেনার ঠিক একদিন পরেই তাতে গোলযোগ দেখা দেওয়ায় কোম্পানির বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন এক ক্রেতা। টুইটারে ‘@NileshAbhang2’ ইউজারনেম ব্যবহারকারী ওই ইউজার একটি টুইট করে জানিয়েছেন যে, আইপি৫৩ রেটিংপ্রাপ্ত হওয়া সত্ত্বেও ফোনটির ক্যামেরা মডিউলে ময়েশ্চার (আর্দ্রতা বা ভিজে ভাব) দেখা দিয়েছে। এদিকে, খুব স্বাভাবিকভাবেই ব্র্যান্ড নিউ ফোনে এই সমস্যার আর্বিভাব ঘটায়, টুইটটিকে কেন্দ্র করে ইউজারমহলে বেশ শোরগোল পড়ে গিয়েছে। এখনও পর্যন্ত টুইটটি ৬০০ জনেরও বেশি মানুষ লাইক করেছেন।

https://twitter.com/NileshAbhang2/status/1547458323808927745?

কী রয়েছে ওই টুইটে?

ফোন কিনেই এরকম অবস্থার সম্মুখীন হওয়ায়, টুইট পোস্টে সংস্থার কাছে সাহায্য চেয়েছেন সংশ্লিষ্ট ইউজার। সেইসাথে টুইটে কোম্পানির সিইওকে ট্যাগও করেছেন তিনি। এছাড়া আর একটি টুইট করে ওই ইউজার স্পষ্ট জানিয়েছেন যে, ফোনটিকে কিন্তু কোনোভাবেই বৃষ্টি কিংবা জলের মধ্যে নিয়ে যাওয়া হয়নি, কিন্তু তা সত্ত্বেও ফোনের ক্যামেরা মডিউলে ময়েশ্চার দেখা গিয়েছে। এর ফলে হ্যান্ডসেটটির ক্যামেরা কাজ করলেও সব ছবি ঝাপসা আসছে।

এমত পরিস্থিতিতে সংশ্লিষ্ট ইউজারকে Flipkart (ফ্লিপকার্ট) থেকে কেনা ফোনটি রিপ্লেস করে নেওয়ার পরামর্শ দেন এক টুইটার ব্যবহারকারী। এর প্রত্যুত্তরে ফোনটির ক্রেতা জানিয়েছেন যে, তিনি ইতিমধ্যেই রিপ্লেসমেন্টের জন্য সংস্থার কাছে অনুরোধ করেছেন; কিন্তু এখনও পর্যন্ত Flipkart-এর তরফ থেকে এর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রসঙ্গত জানিয়ে রাখি, সংস্থাটি ৩২,৯৯৯ টাকার প্রারম্ভিক মূল্যে Nothing Phone (1) লঞ্চ করেছে। তবে লঞ্চের আগে থেকেই হ্যান্ডসেটটিকে নিয়ে টেকমহলে তুমুল শোরগোল পড়ে যাওয়া সত্ত্বেও, ফোন লঞ্চের পরে সংস্থার জন্য সময়টা মোটেই ভালো যাচ্ছে না। সেক্ষেত্রে আলোচ্য ঘটনাটিতে কোম্পানি সংশ্লিষ্ট ক্রেতার সমস্যার সমাধান কীভাবে করবে বা আদৌ করবে কি না, এখন সেটাই দেখার…

সঙ্গে থাকুন ➥