Google আপনাকে দেবে ৬৩০ টাকা, কেন এবং কীভাবে পাবেন জেনে নিন

Avatar

Published on:

Google Gives You around Rs 631

আজকালকার সময়ে দিনে একবার অন্তত Google Search প্ল্যাটফর্মটি ব্যবহার করেননা, এমন সক্রিয় ইন্টারনেট ইউজার খুব কমই আছেন। বলতে গেলে Google এখন আমাদের কাছে সব পেয়েছির চাবিকাঠি, যেখানে একবার সার্চ করলে প্রায় সমস্ত রকম প্রশ্নের উত্তর পাওয়া যায়, হাতের মুঠোয় মেলে বিভিন্ন প্রয়োজনের জিনিসও। সেক্ষেত্রে Google-এ বিনামূল্যে ইচ্ছেমতো যা খুশি সার্চ করা গেলেও, এবার এই কাজের জন্য ইউজারদেরই টাকা দেবে খোদ সংস্থা। না তবে সবাইকে নয়, আপনি যদি ২০০৬ থেকে ২০২৩ সালের মধ্যে Google-এ কিছু সার্চ করে থাকেন, তাহলেই কিছু টাকা আপনার পাওনা হতে পারে। কারণ এই সময় সংস্থা, ইউজারদের ডেটা থার্ড পার্টি ওয়েবসাইটের সাথে শেয়ার করেছে বলে অভিযোগ উঠেছে।

ইউজারদের অজান্তে ডেটা শেয়ার করেছে Google, এখন দিতে হবে জরিমানা

আসলে ব্যাপারটা হচ্ছে যে, কয়েক বছর আগে গুগলের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে তারা ইউজারদের সম্মতি ছাড়াই অন্য মানে তৃতীয় পক্ষের ওয়েবসাইটের সাথে তাদের সার্চ হিস্ট্রি শেয়ার করেছে। যদিও টেক জায়ান্ট কোম্পানিটি এই অভিযোগ উড়িয়ে দিয়ে গোটা বিষয়টিকে অস্বীকার করে। এক্ষেত্রে গুগল বলে যে তারা কারও সাথেই ইউজার ডেটা শেয়ার করেনি, উত্থাপিত অভিযোগগুলি মিথ্যা। তবে এই দাবি সত্ত্বেও মামলা থেকে পরিত্রাণ পেতে সংস্থাটি ২৩ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে। গুগলের মতে, এতেই ঝামেলার নিষ্পত্তি হোক।

কারা পাবেন ক্ষতিপূরণ?

গুগলের বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রেক্ষিতে আপনিও সংস্থার তরফ থেকে ক্ষতিপূরণ হিসেবে টাকা পেতে পারেন। আপনি যদি ২৬শে অক্টোবর, ২০০৬ থেকে ৩০শে সেপ্টেম্বর, ২০১৩ সালের মধ্যে গুগল সার্চ ব্যবহার করে কিছু সার্চ করেন, তাহলে আপনাকে প্রায় ৭.৭০ ডলার অর্থাৎ প্রায় ৬৩০ টাকা দেবে সংস্থা। তবে এই ক্ষতিপূরণ দাবি করার জন্য আপনাকে আগামী ৩১শে জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে।

কীভাবে Google-এর কাছে ক্ষতিপূরণের আবেদন করবেন?

১. গুগলের থেকে ৬৩০ টাকা ক্ষতিপূরণ পেতে আপনাকে প্রথমে refererheadersettlement.com ওয়েবসাইটে যেতে হবে।

২. এখানে প্রদত্ত রেজিস্ট্রেশন ফর্ম পেজটিতে ক্লিক করে পূরণ করতে হবে কিছু বিবরণ।

৩. এরপরে আপনাকে ক্লাস মেম্বার আইডি দেওয়া হবে।

৪. পরবর্তী ধাপে ‘সাবমিট ক্লেইম’ (Submit Claim) পেজে গিয়ে এবং ক্লাস মেম্বার আইডি জমা দিয়ে আপনি টাকা দাবি করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥