Hero Electric শীর্ষস্থান হারাল, Ola এখন দেশের বৃহত্তম ই-স্কুটার সংস্থা, ব্যবসা শুরুর পাঁচ মাসের মধ্যে নতুন কীর্তি

Avatar

Updated on:

গ্রাহকদের হাজারো অভিযোগ-অসন্তোষ সত্বেও নতুন কীর্তি রচনায় অগ্রসর হওয়া ওলা ইলেকট্রিক (Ola Electric)-কে আটকানো গেল না। দেশের দু’চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে যাত্রা শুরুর পাঁচ মাসের মধ্যেই বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারী সংস্থায় পরিণত হল ওলা। এই সেগমেন্টের লিডার হিরো ইলেকট্রিককে পিছনে ফেলে এক নম্বরে উঠে এসেছে তারা।

কেন্দ্রের বাহন পোর্টালের ডেটা অনুযায়ী, ওলা এপ্রিলে ১২,৬৮৩টি ইলেকট্রিক স্কুটার গ্রাহকদের ডেলিভারি দিয়েছে। মার্চের তুলনায় ডেলিভারি ৩৯% বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে, হিরো ইলেকট্রিকের স্কুটার বিক্রিতে বিপুল পতন। তাদের বিদ্যুৎচালিত স্কুটারের বিক্রিবাটা ৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬,৫৭০ ইউনিটে‌ আর শুধু শীর্ষস্থান হারানো নয়৷ এই ধরনের গাড়ির বাজারে তিন নম্বরে নেমে গিয়েছে হিরো। কারণ এই প্রথম ১০ হাজারের বেশি ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে ওকিনাওয়া। অগ্নিকান্ডের একাধিক ঘটনা সত্বেও।

তবে হিরোর এই পতনের পিছনে মূল কারণ সেমিকন্ডাক্টর চিপের অভাব ৷ অতিমারি পর্ব থেকেই বিশ্বজুড়ে সেমিকনডাক্টরের মতো জরুরি বৈদ্যুতিন যন্ত্রাংশের অভাব ভুক্তভোগী বিভিন্ন সংস্থা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সেই পরিস্থিতিকে করেছে আরও জটিল৷ গত মাসে ডিলারদের একটাও স্কুটার বিক্রি করতে পারেনি তারা৷ সংস্থার সিইও সোহিন্দর গিল দুঃখপ্রকাশ করে বলেন, বিষয়টা অনেকটা দ্রুতগতিতে চলা ট্রেন হঠাৎ করে এমার্জেন্সি ব্রেক কষে থামিয়ে দেওয়ার মতো। প্রতি মাসেই আমাদের বিক্রি লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। কিন্তু যুদ্ধের জন্য সাপ্লাই চেইন ভেঙে পড়েছে৷ যে কারণে এই পরিস্থিতি। তবে বিকল্প ব্যবস্থা তৈরি আছে বলে আশ্বস্ত করেছিলেন তিনি৷

মার্চে অবশ্য রেকর্ড সংখ্যায় ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছিল হিরো। সংস্থার ব্যাটারিচালিত স্কুটি কিনেছিলেন ১৩ হাজারের বেশি গ্রাহক। উল্লেখ্য, এপ্রিলে বিক্রির নিরিখে টপ ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ডের তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে অ্যাম্পিয়ার ও এথার এনার্জি।

ওলা ইলেকট্রিকের এই সাফল্য অবশ্য কম সমালোচনার মধ্যে দিয়ে আসেনি। মার্চে সংস্থার বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরে যায়৷ গত মাসে সংশ্লিষ্ট ব্যাচের-এর বেশি মডেল ফেরত নেওয়ার ঘোষণা করা হয়। ওলার পাশাপাশি সম্প্রতি ওকিনাওয়ার ইলেকট্রিক স্কুটারে একাধিকবার আগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তবে বিক্রিতে তার প্রতিফলন লক্ষ্য করা যায়নি। প্রসঙ্গত, বাকি সংস্থাগুলির চেয়ে ওলার ব্যবসার পদ্ধতি সম্পূর্ণ আলাদা৷ প্রচলিত ডিলারশিপের ব্যবস্থা না রেখে সরাসরি গ্রাহকদের বাড়িতে স্কুটার পৌঁছে দেয় তারা

সঙ্গে থাকুন ➥