HomeTech Newsসস্তায় লঞ্চ হল MoneySaver স্মার্ট ফ্যান, ৬৫ শতাংশেরও বেশী বিদ্যুৎ বিল সাশ্রয়ী

সস্তায় লঞ্চ হল MoneySaver স্মার্ট ফ্যান, ৬৫ শতাংশেরও বেশী বিদ্যুৎ বিল সাশ্রয়ী

গুজরাট ভিত্তিক কোম্পানি Orpat Group লঞ্চ করল MoneySaver নামের একটি স্মার্ট ফ্যান। অরপ্যাট গ্ৰুপ মূলত বিভিন্ন ঘরোয়া ইলেকট্রনিক্স পণ্য তৈরীর জন্য জনপ্রিয়। পাঁচ দশক ধরে বিশ্বের প্রায় পঁয়তাল্লিশটি দেশে নিরন্তরভাবে ব্যবসা করে যাচ্ছে Orpat। সদ্য লঞ্চ হওয়া এই ফ্যানটি বিএলডিসি (BLDC) প্রযুক্তি দ্বারা নির্মাণ করা হয়েছে। এছাড়া আছে নানান নতুন নতুন ফিচারের সমাহার। স্মার্ট ফ্যান এবং প্রচুর ফিচার শুনে অনেকেই ধন্ধে পড়তে পারেন যে এটি হয়তো প্রচুর ব্যয়সাপেক্ষ। কিন্তু বিষয়টি একেবারেই সেরকম নয়। সাধারণ ফ্যানের চেয়ে এই ফ্যানটি যথেষ্ট সাশ্রয়ী কারণ ফ্যানটি চলতে যৎসামান্য বিদ্যুৎ খরচ হয় এবং এই বিষয়টি পণ্যের নামকরণের মধ্যেই সুনির্দিষ্ট। এছাড়া ইনভার্টারে, একটি সাধারণ ফ্যানের চেয়ে স্মার্ট ফ্যানটি তিনগুণ বেশী সার্ভিস প্রদান করে এবং ভোল্টেজের তারতম্য হলেও যথেষ্ট স্থিতিশীল ভাবেই কাজ করে। আসুন জেনে নেওয়া যাক MoneySaver স্মার্ট ফ্যানটির দাম, স্পেসিফিকেশন এবং ফিচার।

MoneySaver স্মার্ট ফ্যানের দাম

অরপ্যাট গ্ৰুপ কর্তৃক লঞ্চ হওয়া মানিসেভার স্মার্ট ফ্যানটির দাম ধার্য করা হয়েছে ৩,১০০ টাকা।

MoneySaver স্মার্ট ফ্যানের স্পেসিফিকেশন এবং ফিচার

সাশ্রয়ী মূল্যের স্মার্ট পণ্য হিসাবে, মানিসেভার স্মার্ট ফ্যানটির মূল বৈশিষ্ট্য হল, এটি বিদ্যুৎ বিলের ব্যয় হ্রাস করে। একইসঙ্গে বিভিন্ন প্রযুক্তির মেলবন্ধনে তৈরী হওয়ার কারণে পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে, ফলে গ্ৰাহকদের সুবিধা দ্বিগুণ হয়ে যায়।

বি ফাইভ স্টার (BEE 5 Star) রেট প্রাপ্ত স্মার্ট ফ্যানটি চলতে মাত্র ২৮ ওয়াট (W) বিদ্যুৎ খরচ হয়, সেখানে একটি সাধারণ ফ্যানে খরচ হয় ৭৫ ওয়াট (W) বিদ্যুৎ। যার ফলে বাৎসরিক ৬৫ শতাংশেরও বেশী বিদ্যুৎ বিল সাশ্রয় হয়। ইনভার্টারে চলার সময়, ফ্যানটি সাধারণ ফ্যানের চেয়ে তিনগুণ বেশী সার্ভিস দেয়। ভোল্টেজের তারতম্য হলেও মানিসেভার স্মার্ট ফ্যানটি সাধারণ ফ্যানের চেয়ে দ্বিগুণ স্থিতিশীলতা প্রদান করে। পাশাপাশি, ফ্যানটিকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে বিদ্যুতের ভোল্টেজ যদি ১৬০ ভোল্টের (Volt) চেয়ে কমে যায় বা ২৬০ ভোল্টের (Volt) চেয়ে বেড়ে যায় তবুও ফ্যানটি ৩৭০-৩৮০ আরপিএম (RPM) বেগে ঘোরে এবং সমান পরিমাণ হাওয়া নির্গমন করে। একটি সাধারণ ফ্যান কখনই ভোল্টেজের তারতম্যে সমান আরপিএম (RPM) ও হাওয়া প্রদান করে না।

অরপ্যাট গ্ৰুপ এই প্রথম কোনো এন্ট্রি লেভেল ফ্যানে মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে নিয়ন্ত্রণের সুবিধা দিয়েছে। খুব সহজে ব্যবহার করার জন্য অ্যাপটিতে একটি রিমোট আছে যার মাধ্যমে ফ্যানটির গতিবেগ কমানো বা বাড়ানো যায়। এছাড়া স্মার্ট রিমোটটিতে আছে স্লিপ, বুস্টার এবং টাইমার মোড। ফ্যানটি একটি এলইডি (LED) লাইটের সাথে এসেছে। ফ্যানটি একেবারেই নয়েজলেস ফলে কোনো শব্দ হয় না। পাশাপাশি, ফ্যানটি অ্যান্টিব্যাকটেরিয়াল টেকনোলজির সাথে এসেছে যা ৯৯.২ শতাংশ পর্যন্ত জীবাণু নাশ করে বলে সংস্থা দাবী করে।

একটি বৃহত্তর দৃষ্টিভঙ্গি থেকে দেখলে, সংস্থা হিসাবে মানিসেভার স্মার্ট ফ্যান রেঞ্জ প্রতি বছর ৩.৩ বিলিয়ন কেজি কয়লা খরচ কমিয়ে দেয় এবং কার্বন নিঃসরণের পরিমাণ ৬.৬ বিলিয়ন কেজি হ্রাস করে।

অরপ্যাট গ্ৰুপের ডিরেক্টর, নেভিল প্যাটেল বলেছেন, “আমরা বিশ্বাস করি যে একটি সাশ্রয়ী মূল্যের প্রযুক্তি নির্ভর পণ্য আমাদের গ্রাহকদের সবচেয়ে বেশি প্রয়োজন। ভারত ফ্যানের ক্ষেত্রে একটি বিশাল বাজার। ক্রমবর্ধমান প্রযুক্তিপ্রেমী মানুষ, জলবায়ু সংক্রান্ত সমস্যা, পরিবেশ বান্ধব পণ্যগুলির জন্য সরকারের বাড়তি চাপ এবং কার্বন ফুটপ্রিন্ট হ্রাস করার প্রয়োজন, এই সবকিছু একাকার হয়ে আমাদের নতুন সিরিজ মানিসেভার স্মার্ট ফ্যানই পারবে এত সাশ্রয়ী মূল্যে ভোক্তা এবং দেশ উভয়ের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular