Pakistan: আর্থিক সংকট তীব্র, পাকিস্তানে আমদানি করা গাড়ির উপর নিষেধাজ্ঞা জারি

Published on:

অর্থনীতির হাল ফেরাতে গাড়ির আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করল পাকিস্তান (Pakistan)। বৃহস্পতিবার নিত্যপ্রয়োজনীয় নয় এমন জিনিসের তালিকায় থাকা আমদানিকৃত গাড়ি, মোবাইল ফোন, অস্ত্রসস্ত্র, এবং ভোগ্যপণ্যকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই সিদ্ধান্তের কথা জানাতে গিয়ে বলেন, বিদেশি মুদ্রা ভান্ডারের হাল ফেরাতে এই পদক্ষেপ নেওয়া জরুরী ছিল।

প্রধানমন্ত্রী এই বিষয়ে টুইট করার পরই নতুন সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়ুম ঔরঙ্গজেব সংবাদমাধ্যমের উদ্দেশ্যে জানান, “এই প্রথম পাকিস্তানের ইতিহাসে অত্যাবশ্যকীয় নয় এমন এবং লাক্সারি পণ্যের আমদানির উপর সম্পুর্নরূপে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।”

মারিয়ুম আর বলেন, “এর ফলে পাকিস্তানের স্থানীয় শিল্প এবং স্থানীয় নির্মাতারা বিশেষ ভাবে উপকৃত হবে। নতুন অর্থনৈতিক পরিকল্পনার দরুণ দেশে আরও বেশি করে কর্মসংস্থানের সৃষ্টি হবে। রোজগারহীন হয়ে থাকতে হবে না।” প্রসঙ্গত, এখন আর্থিক সংকটের মুখে দাঁড়িয়ে পাকিস্তানে‌ বিগত কয়েক সপ্তাহ ধরে বিদেশী মুদ্রার ভান্ডার ক্রমশ কমছে। আর্ন্তজাতিক অর্থভান্ডার থেকে ৬ বিলিয়ন ডলার লোন নেওয়ার কথাবার্তা এগিয়ে রেখেছে সে দেশের সরকার।

পাকিস্তানের গাড়ি শিল্প ভারতের মতো সমৃদ্ধশালী নয়। ফলে আমদানি গাড়ির উপর বেশি করে নির্ভর থাকতে হয় সে দেশের জনগণকে। আবার আমদানিকৃত হাতফেরতা গাড়ির বিশাল বাজার রয়েছে সেখানে। সাম্প্রতিক কালে যার ব্যবসা ফুলেফেঁপে উঠেছে। গত বছরের জুলাই থেকে এই মার্চ পর্যন্ত সম্পুর্ণ তৈরি করে আমদানি করা গাড়ির পরিমাণ বেড়েছে ৫০ শতাংশ।

সঙ্গে থাকুন ➥