ATM গিয়ে টাকা না পেলে ব্যাঙ্ককে জরিমানা করবে RBI, নয়া নিয়মে খুশি সাধারণ মানুষ

Avatar

Published on:

ATM-এ টাকা তুলতে গিয়ে টাকা না থাকায় হতাশ হয়ে খালি হাতে ফিরে আসতে হয়েছে – এমন ঘটনা আমাদের সকলের সাথেই কখনো না কখনো ঘটেছে, এবং তারপর রাগের বশে মনে মনে আমরা ব্যাংককে বেশ কিছু কটু কথাও শুনিয়ে দিয়েছি! ইউজারদের এই অসন্তোষের কথা মাথায় রেখে সাধারণ মানুষকে বিপুল স্বস্তি দিতে এবার এক অভিনব পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এবার গ্রাহকরা ATM-এ টাকা না পেলে ব্যাঙ্কগুলির ওপর জরিমানা আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

ATM-এ গিয়ে টাকা না পেলে ব্যাঙ্ককে জরিমানা করবে RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে, ১ অক্টোবর, ২০২১ থেকে মাসে ১০ ঘন্টার বেশি যে কোনো এটিএম ক্যাশ-আউট থাকলে প্রতি এটিএম-এর জন্য ১০,০০০ টাকা জরিমানা ধার্য করা হবে। হোয়াইট লেবেল এটিএম (WLA)-এর ক্ষেত্রে, জরিমানাটি সংশ্লিষ্ট ব্যাংকের কাছে চার্জ করা হবে। যদিও RBI জানিয়েছে, ব্যাঙ্ক তার বিবেচনাধীনভাবে WLA অপারেটরের কাছ থেকে জরিমানা আদায় করতে পারে।

সমস্ত ব্যাঙ্কের এমডি ও সিইও-দের কাছে এক বিজ্ঞপ্তিতে সেন্ট্রাল ব্যাংক বলেছে যে, ক্যাশ-আউটের কারণে এটিএমগুলির ডাউনটাইম পর্যালোচনা করা হয়েছিল এবং সেক্ষেত্রে দেখা গেছে যে, ক্যাশ-আউটের দ্বারা প্রভাবিত এটিএমগুলির জন্য সাধারণ জনগণ চরম সমস্যার সম্মুখীন হচ্ছে। নতুন নিয়ম এই সমস্যা বেশ খানিকটা লাঘব করবে বলে আশা করা যায়।

RBI-এর মতে, ব্যাংক বা হোয়াইট লেবেল এটিএম অপারেটররা (WLAO) এটিএমগুলিতে নগদের উপলব্ধতা পর্যবেক্ষণ করতে এবং ক্যাশ-আউটের সমস্যা এড়াতে তাদের সিস্টেম/মেকানিজমকে আরও শক্তিশালী করবে। নচেৎ, যদি কোথাও এই নিয়মের কোনোরকম অবহেলা করার ছবি উঠে আসে তাহলে সেক্ষেত্রে যথাযথ কঠোর ব্যবস্থা নেওয়া হবে এবং এটিএম-এ টাকা না ভরার জন্য শাস্তি সংক্রান্ত স্কিম (scheme of penalty for non-replenishment of ATMs) অনুযায়ী আর্থিক জরিমানা করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥