Metaverse-এর সাথে জুড়বে Reliance Jio? টেলিকম সংস্থার নয়া পদক্ষেপ ঘিরে শুরু জল্পনা

Published on:

সিলিকন ভ্যালি ভিত্তিক নতুন স্টার্টআপ সংস্থা Two Platforms (টু প্ল্যাটফর্মস)-এ এবার ১৫ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১১২ কোটি টাকা) বিনিয়োগ করতে চলেছে মুকেশ আম্বানির মালিকানাধীন Reliance Jio (রিলায়েন্স জিও)। এই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের বদলে Reliance Jio উক্ত স্টার্টআপের ২৫ শতাংশ ইক্যুইটি স্টেক হাতে পাবে যা অত্যন্ত ইঙ্গিতবাহী। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি নিয়ে কর্মরত একটি স্টার্টআপে এত বড় বিনিয়োগকে অনেকেই Metaverse-এর দিকে Jio’র প্রথম পদক্ষেপ বলে আখ্যা দিচ্ছেন।

অনবগতদের জন্য জানিয়ে রাখি, Two Platforms একটি আর্টিফিসিয়াল রিয়ালিটি (AR) কোম্পানি যারা মিথস্ক্রিয়া নির্ভর এআই (AI) অভিজ্ঞতা নির্মাণে তৎপর। এই কোম্পানির প্রতিষ্ঠাতা প্রণব মিস্ত্রি যিনি এর আগে Samsung Galaxy Gear এবং SixthSense-এর মতো স্মার্ট গ্যাজেটের উপরে কাজ করেছেন। জিও’র বিপুল বিনিয়োগের পর তারই সংস্থা এবার এআই, মেটাভার্স এবং মিক্সড রিয়ালিটির (Mixed Realities) মতো ভবিষ্যতের উন্নত প্রযুক্তির উপরে কাজ করবে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ্যে এসেছে।

বিনোদন এবং গেমিংয়ের পাশাপাশি আরো একাধিক ক্ষেত্রে AI প্রযুক্তি কাজে লাগাবে Two Platforms

আজ্ঞে হ্যাঁ, বর্তমানে উক্ত এআর (AR) প্ল্যাটফর্ম রিয়াল টাইম এআই (AI) ভয়েস এবং ভিডিও কল, ডিজিটাল হিউম্যান সহ লাইফলাইক গেমিং অভিজ্ঞতা প্রদানের ব্যাপারে কর্মরত। তবে ভবিষ্যতে এদের পাশাপাশি সংস্থাটি রিটেইল পরিষেবা, শিক্ষা, স্বাস্থ্য সহ বৃহত্তর আরো একাধিক ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তিকে ব্যবহার করতে ইচ্ছুক। এর ফলে বিনিয়োগকারী হিসেবে রিলায়েন্স জিও’র যথেষ্ট লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, গত মাসেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি বিপুল সম্ভাবনাময় ভার্চুয়াল জগত সম্পর্কে তার ভাবনাগুলি ব্যক্ত করেন। তার মতে আগামীদিনে এই ভার্চুয়াল জগতকে কেন্দ্র করেই হাজার হাজার কোটি টাকার ব্যবসা বৃদ্ধি পাবে। এক্ষেত্রে উদাহরণ হিসেবে তিনি ভার্চুয়াল সম্পত্তি কেনাবেচার প্রসঙ্গ টেনে আনেন। এরপরেই জিও’র পক্ষ থেকে সম্প্রতি টু প্ল্যাটফর্মে বিনিয়োগের কথা ঘোষণা করা হলো যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই আমাদের ধারণা।

পরিশেষে আলোচ্য AR সংস্থায় বিনিয়োগ সম্পর্কে Jio’র ডিরেক্টর আকাশ আম্বানির বক্তব্য জানিয়ে রাখি। এক্ষেত্রে প্রথমেই তিনি AI/ML, AR, Metaverse এবং Web 3.0 প্রভৃতি ক্ষেত্রে Two Platforms -এর কাজের দক্ষতা ও অভিজ্ঞতার কথা উল্লেখ করেন। একইসাথে তিনি এটাও জানান যে ভবিষ্যতে তার সংস্থা অর্থাৎ Reliance Jio গেমিং, মেটাভার্স সহ আরো একাধিক ক্ষেত্রে উন্নত AI প্রযুক্তি ভিত্তিক বিভিন্ন প্রোডাক্ট তৈরীর কাজে Two Platforms’কে সহায়তা করবে।

সঙ্গে থাকুন ➥