Road Safety Signs: গাড়ি চালাচ্ছেন? বিপদ এড়াতে রাস্তার পাশে থাকা এই চিহ্নগুলির অর্থ জেনে নিন

Published on:

বড় রাস্তা দিয়ে চলার সময় প্রায়শই নানাবিধ চিহ্ন আমাদের চোখে পড়ে। হয়তো সব সময় সেইসব ইঙ্গিতপূর্ণ চিহ্নের মানে আমরা বুঝে উঠতে পারি না। গাড়িতেই সফর করুন অথবা পথযাত্রী হোন না কেন, এই সংকেতগুলি কিন্তু সকলের জন্যই বিশেষ তাৎপর্যপূর্ণ। অসাবধানতাবশত যা লঙ্ঘন করা আইনত অপরাধ। তার চাইতেও বড় কথা যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা। তাই রাস্তায় চলতে গেলে এই বিশেষ চিহ্নগুলির মানে জেনে নেওয়া অতি জরুরী।

থামুন (Stop)

রাস্তায় চলতে চলতে থামাও ভীষণভাবে জরুরী। বিশেষত ট্রাফিক সিগনালের রঙ যখন রক্তবর্ণ লাল। সিগনাল ‘রেড’ থাকা সত্ত্বেও যদি না থামেন, সে ক্ষেত্রে বলাই বাহুল্য যে যে কোনো মুহূর্তে বিপদ ঘটবেই। এতে আপনার যেরকম ক্ষতি হতে পারে, তেমন আপনার দ্বারা একজন পথচারীর বিপদও হতে পারে।

গতি সীমা (Speed Limit)

রাস্তায় চলতে চলতে হঠাৎ ‘স্পিড লিমিট’-এর সাথে কিছু সংখ্যা যেমন ২৫, ৫০, ৬০ লেখা হোর্ডিং চোখে পড়ে। এর মানে অনেকেরই অজানা। আসলে এই সংখ্যাগুলি গাড়ির চালকের উদ্দেশ্যে লেখা। এর মানে হোর্ডিংয়ে যেই সংখ্যাটি লেখা রয়েছে, গাড়ির সর্বোচ্চ গতিবেগ তার বেশি হওয়া চলবে না। সে ক্ষেত্রে একদিকে যেমন আইনের খপ্পরে পড়তে হতে পারে, আবার বড়সড় বিপদও ঘটতে পারে। তাই গাড়ি চালানোর সময় এই স্পিড লিমিট অনুযায়ী নিজের গাড়ির গতিবেগ বজায় রাখুন।

পদযাত্রীদের রাস্তা পার হওয়ার পথ (Pedestrian Crossing)

রাস্তায় পথচারীদের নিরাপত্তা বিশেষভাবে দেখা হয়। আর সে কারণেই ফুটপাত, ওভার ব্রিজ, সাবওয়ে বা ভূগর্ভস্থ পথ, জেব্রা ক্রসিংয়ের আবির্ভাব। তাই রাস্তায় পাশে সিগনালে ‘একটি মানুষ হেঁটে যাচ্ছেন’ এরকম চিহ্ন থাকলে সেখানে অবশ্যই গাড়ির গতিবেগ কমানো অথবা প্রয়োজনে দাঁড়িয়ে যাওয়াটাই যুক্তিযুক্ত। আবার ট্রাফিক সিগনালে গাড়ি দাঁড় করালে জেব্রা ক্রসিংয়ের আগেই থামুন, এতে একজন পথচারী সুষ্ঠুভাবে রাস্তা পারাপার করতে পারবেন।

কাজ চলছে (Men at Work)

যদি হোর্ডিংয়ে ‘একজন লাঠি হাতে কাজ করছেন’ এমন চিহ্ন থাকে, তবে বুঝবেন সামনে কোথাও রাস্তায় কাজ চলছে। তাই নিজের সুরক্ষার জন্য উচিত কাজ হবে গাড়ি ঘুরিয়ে অন্য রাস্তা দিয়ে যাওয়া।

সম্মুখে বিদ্যালয় (School Ahead)

রাস্তার পাশে বিদ্যালয় থাকলে ‘স্কুল অ্যাহেড’ বা সম্মুখে বিদ্যালয় চিহ্নটি রাস্তার পাশে দেওয়া হয়ে থাকে। পড়ুয়াদের সুরক্ষার্থে এই পদক্ষেপ। তাই বিদ্যালয়ের সামনে দিয়ে ধীর গতিতে গাড়ি চালানো উচিত। নয়তো প্রাণহানি পর্যন্ত ঘটতে পারে।

ডান/বাঁ দিকে বাঁক রয়েছে (Left/Right Hand Curve)

ডান দিকে অথবা বাঁ দিকে বাঁকানো কোন তীর চিহ্ন বোঝায় রাস্তাটি ওই চিহ্নের সাপেক্ষে বেঁকেছে। অর্থাৎ ডান দিকে বাঁকানো থাকলে রাস্তাটি ডানে এবং বাঁদিকে নির্দেশ করলে বাঁয়ে বেঁকেছে। তাই এক্ষেত্রে গাড়ির গতিবেগ কমিয়ে সাবধানতার সাথে মোড় ঘোরা উচিত। না হলে যে কোনো মুহূর্তে বড়সড় অঘটন ঘটে যেতে পারে।

সঙ্গে থাকুন ➥