চীনা ফোন নয়, ভারতীয়দের পছন্দ তালিকায় এখন Samsung ও Lava

Published on:

বিগত কয়েক বছরে চীনা অ্যান্ড্রয়েড ফোনের রমরমা এতটাই বেড়েছে যে, নতুন ফোন কেনার সময় Xiaomi, Realme, Vivo ব্যাতিত অন্য ব্র্যান্ডের কথা যেন আমরা ভাবতেও পারিনা। কম দামে বিভিন্ন রকম ফিচার দিয়ে এই কোম্পানিগুলি ভারতের বাজারে নিজেদের শিকড় মজবুত করে ফেলেছে। কিন্তু ওই যে বিদ্রোহী কবি বলে গেছেন – ‘চিরদিন কাহারও সমান নাহি যায়!’ চলতি বছরে গ্যালভান সীমান্তে উত্তেজনার পর, সারাদেশের চীন বিরোধী মনোভাবের প্রকোপে পড়েছে জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলি। উত্তাপের পারদ এতটাই বেড়েছে, যে ইউজাররা স্মার্টফোন বাজারে একটি শক্তিশালী নন-চীনা রিপ্লেসমেন্টের সন্ধান করছেন। এমনকি Xiaomi-র থেকে দেশের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ডের খেতাব ছিনিয়ে নিয়েছে Samsung।

জুন মাসে শুরু হওয়া ‘বয়কট চীনা’ রব বহুদিন অবধি সোশ্যাল মিডিয়া সরগরম রেখেছে, তবে গত মাস থেকে নেটিজেনরা কিছুটা শান্ত হয়েছেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু, আগস্ট এবং সেপ্টেম্বর মাসে দেশের টায়ার-১ এবং টায়ার-২ শহরগুলিতে একটি ‘সিএমআর ইনসাইটস অন গো’ সার্ভে পরিচালিত হয়েছে, যাতে দেখা গেছে গ্রাহক এবং রিটেইলারদের মধ্যে ভারত-চীন সীমান্ত বিরোধের উত্তেজনা এখনো কাজ করছে।

সমীক্ষায় দেখা গেছে যে, প্রতি দুইজন ইউজারের মধ্যে একজন – চীনা স্মার্টফোনের প্রতিস্থাপন সন্ধান করছে। শুধু তাই নয়, সার্ভে অনুযায়ী, দেশের টিয়ার-১ শহরগুলির চেয়ে টিয়ার -২ শহরগুলিতে চীন বিরোধী মনোভাবের মাত্রা তুলনামূলকভাবে বেশি। তবে, সমীক্ষা এটাও বলছে যে, বিপুল সংখ্যক ইউজার এতসব কিছু ভাবছেনা এবং তারা সুবিধে মত চীনা ব্র্যান্ডের স্মার্টফোন কিনতে থাকবে।

রিটেইলারদের কথা বললে, টিয়ার-২ শহরগুলিতে প্রতি চারজনের মধ্যে একজন চীনবিরোধী মনোভাব রাখছেন। চাইনিজ সংস্থা নির্মিত স্মার্টফোনের চাহিদা কম হওয়ায় অথবা অফলাইন বিক্রি কম হওয়ায়, খুচরো বিক্রেতারাও এই ব্র্যান্ডগুলির থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। অন্যদিকে, প্রতি সাতজন রিটেইলারের মধ্যে তিনজন মনে করেন, চীনবিরোধী ভাবনা-চিন্তা এত সহজে চীনা ফোন বিক্রির ওপর প্রভাব ফেলবে না।

সিএমআর-ইন্ডাস্ট্রি কনসাল্টিং গ্রুপের প্রধান সত্য মোহান্তি এই বিষয়ে বলছেন, সমীক্ষা থেকে এই কথা স্পষ্ট যে, যারা চীনবিরোধী মনোভাবে প্রভাবিত তারাই চীনা ফোনের বিকল্প খুঁজছেন, কিন্তু যারা বর্তমান পরিস্থিতি নিয়ে ভাবছেন না তাদের পছন্দ বা প্রতিক্রিয়া একই থাকছে। তবে, চীন বিরোধী ক্যাম্পেইনের কারণেই হোক অথবা অতিমারী-লকডাউনের দরুন হোক – চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে চীনা ব্র্যান্ডগুলির বাজার শেয়ারের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৭৩%। বরঞ্চ, দক্ষিণ কোরিয়ান সংস্থা Samsung, ফিনল্যান্ডের Nokia বা ভারতীয় ব্র্যান্ড Lava-র প্রতি ক্রেতাদের আগ্রহ বেড়েছে।

সঙ্গে থাকুন ➥