Samsung Galaxy Book Fold 17: কেবল স্মার্টফোন নয়, এবার ফোল্ডেবল ডিসপ্লের ল্যাপটপ আনছে স্যামসাং

Published on:

ফোল্ডেবল স্মার্টফোনের কথা উঠলেই, Samsung-এর নাম আমাদের প্রথমে মনে পড়ে যায়। দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি গত কয়েক বছরে একাধিক ফোল্ডেবল ফোন বাজারে নিয়ে এসেছে। গত মাসে তারা লঞ্চ করেছে Samsung Galaxy Z Fold 3 এবং Galaxy Z Flip 3। তবে ব্র্যান্ডটি এখন স্মার্টফোনে সীমাবদ্ধ না থেকে, ফোল্ডেবল ডিসপ্লের ল্যাপটপ আনছে বলে জানা গেছে। টিপস্টার আইস ইউনিভার্সের (Ice Universe) দাবি, Samsung, Galaxy Book Fold 17 নামের একটি ল্যাপটপের ওপর কাজ করছে, যাতে ফোল্ডেবল ডিসপ্লে (Foldable Display) থাকবে।

Samsung Galaxy Book Fold 17 ল্যাপটপ সম্পর্কে কী কী তথ্য উঠে এসেছে

টিপস্টার, আইস ইউনিভার্স, স্যামসাং গ্যালাক্সি বুক ফোল্ড ১৭ ফোল্ডেবল ডিসপ্লের ল্যাপটপের নাম নিশ্চিত করলেও এর ফিচার ও স্পেসিফিকেশন সম্পর্কে কিছু বলতে পারেনি। তবে ল্যাপটপটির নাম দেখে এটুকু অনুমান করা যাচ্ছে যে, স্যামসাংয়ের এই আপকামিং ল্যাপটপে ১৭ ইঞ্চি ডিসপ্লে প্যানেল দেখা যাবে। আর, ‘ফোল্ড’ শব্দটি স্পষ্ট জানান দিচ্ছে যে ডিভাইসটি ফোল্ডেবল ডিসপ্লে সহ আসবে।

চলতি বছরে অনুষ্ঠিত হওয়া একটি ইভেন্টে, টেক ব্র্যান্ড স্যামসাং যেসকল ফোল্ডেবল স্ক্রিন অ্যাপ্লিকেশনের ওপর কাজ করছিলো সেই প্রত্যেকটি ডিভাইস প্রদর্শন করেছিল। সেক্ষেত্রে প্রদর্শিত প্রোডাক্টগুলির মধ্যে, আন্ডার-স্ক্রিন ক্যামেরা যুক্ত একটি ল্যাপটপও ছিল। ‘সোসাইটি ফর ইনফরমেশন ডিসপ্লে’ (SID)-র এই অ্যানুয়াল ইভেন্টে দেখানো ল্যাপটপটির তুলনায় আপকামিং গ্যালাক্সি বুক ফোল্ড ১৭ ল্যাপটপের বাহ্যিক গঠন অনেকটাই আলাদা হবে বলে টিপস্টার জানিয়েছেন।

বিশ্বের প্রথম ফোল্ডেবল ল্যাপটপের তকমা পাবে না Samsung Galaxy Book Fold 17

স্যামসাংয়ের ফোল্ডেবল ল্যাপটপ নিয়ে আসার ভাবনাকে অভিনব বলা গেলেও, কোনোভাবেই ব্যতিক্রমী বলা যাচ্ছে না। কারণ, Lenovo এই বছরই এরূপ একটি ল্যাপটপকে বাজারে লঞ্চ করে দিয়েছে। Lenovo ThinkPad X1 Fold হলো বিশ্বের এবং সংস্থার প্রথম ফোল্ডেবল ডিসপ্লে যুক্ত ল্যাপটপ। এই ফ্ল্যাগশিপ ল্যাপটপে, ১৩.৩ ইঞ্চির (২,০৪৮x১,৫৩৬) OLED টাচ স্ক্রিন ডিসপ্লে আছে। এই ডিসপ্লের, এসপেক্ট রেশিও ৪:৩ এবং স্ক্রিন ব্রাইটনেস ৩০০ নিট। Lenovo ThinkPad X1 Fold ল্যাপটপকে ১২টি মিলিটারি-গ্রেড সার্টিফিকেশন মেথড এবং ২৭ রকম পদ্ধতিতে (MIL-STD 810H) পরীক্ষা করে তবেই লঞ্চ করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥