ফের বিশ্বসেরা স্মার্টফোন কোম্পানি Samsung, পিছিয়ে পড়লো Xiaomi

Published on:

গ্লোবাল মার্কেটে স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে ফের একবার কিস্তিমাত করল Samsung (স্যামসাং)। আসলে সম্প্রতি বছরের তৃতীয় ত্রৈমাসিকের স্মার্টফোন শিপিং সম্পর্কিত একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। আর ওই রিপোর্টেই ধরা পড়েছে যে বছরের দ্বিতীয়ার্ধে (তৃতীয় কোয়ার্টার) দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্টটি সবচেয়ে বেশি মোবাইল হ্যান্ডসেট বিক্রি বা শিপিং করেছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের (Counterpoint Research) রিপোর্ট অনুযায়ী, বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজার দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় তৃতীয় ত্রৈমাসিকে ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে; কিন্তু গতবছরের হিসেবে (২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিক) ৬ শতাংশ পতন দেখেছে। সেক্ষেত্রে এই সময়ে গ্লোবাল মার্কেটে মোট ৩৪২ মিলিয়ন ইউনিটের শিপিং হয়েছে, যার মধ্যে ৬৯.৩ মিলিয়ন ইউনিট শিপমেন্ট তথা ২০% মার্কেট শেয়ার নিয়ে নিজের শীর্ষস্থান বজায় রেখেছে স্যামসাং।

অ্যাপল (Apple)-এর কথা বললে, মার্কিনি প্রিমিয়াম ডিভাইস নির্মাতা সংস্থাটি ১৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে স্মার্টফোন বিক্রিতে দ্বিতীয় স্থান দখল করেছে। উক্ত সময়ে অ্যাপল মোট ৪৮ মিলিয়ন ইউনিট শিপিং করেছে, এক্ষেত্রে সংস্থার বিক্রি আগের তুলনায় ১৫% বেড়েছে। অন্যদিকে চীনা স্মার্টফোন ব্র্যান্ড শাওমি (Xiaomi) থার্ড কোয়ার্টারে ১৩% মার্কেট শেয়ার অর্জন করেছে।

এই প্রসঙ্গে বলে রাখি, শাওমির শিপমেন্ট বছরের হিসেবে ৫% এবং ত্রৈমাসিকের হিসেবে ১৫% কমেছে; এই সময়ে সংস্থাটি মোট ৪৪.৪ মিলিয়ন ইউনিট শিপিং করেছে। তবে ক্রমবর্ধমান ব্র্যান্ড রিয়েলমি (Realme), চলতি বছর ইতিবাচক ফল পেয়েছে। এই সংস্থাটি মোট ১৬.২ মিলিয়ন ইউনিট শিপিং করেছে বলে জানা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥