ভারত সরকারের PLI স্কিমের সুবিধা নেবে না Samsung, জানুন কারণ

Avatar

Published on:

মূলত বিভিন্ন মোবাইল কোম্পানিদের সুবিধার্থে এবং দেশীয় ফোন নির্মাতা সংস্থাগুলিকে উৎসাহিত করতে, গত বছরের মাঝামাঝি সময়ে প্রোডাক্ট লিংকড ইন্সেন্টিভ (PLI) স্কিম ঘোষণা করে ভারত সরকার। ইতিমধ্যেই বহু ব্র্যান্ড এই স্কিমের সুবিধা নিয়েছে; এমনকি ভারতীয় কোম্পানিগুলি এটির সাহায্যে ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এই পরিস্থিতিতে হঠাৎই দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় সংস্থা Samsung জানিয়েছে যে, তারা টেলিকম খাতের জন্য এই PLI স্কিমে অংশগ্রহণ করবে না। ইকোনমিক টাইমস (ET) টেলিকমের রিপোর্ট অনুযায়ী, গত বুধবার একটি ভিডিও কনফারেন্সিং বৈঠকে Samsung India-র কর্মকর্তারা ভারতের টেলিযোগাযোগ বিভাগ (DoT)-র কাছে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এই বিষয়ে দুজন সিনিয়র ইন্ডাস্ট্রি এক্সিকিউটিভ বলেছেন যে, স্যামসাং, আসলে যে বাজারে তাদের কেবল একটি ক্লায়েন্ট রয়েছে সেখানে নতুন বিনিয়োগ করতে চায়না। তবে ভবিষ্যতে তারা এই জাতীয় সুযোগগুলি ব্যবহার করতে পারে বলেও সরকারকে ইঙ্গিত দিয়েছে।

Samsung এই কারনে PLI স্কিমে অংশ নেবে না

বর্তমানে স্যামসাং এদেশে 5G ট্রায়াল সরবরাহের পাশাপাশি একচেটিয়াভাবে Reliance Jio-র 4G টেলিকম পরিষেবার জন্য সরঞ্জাম সরবরাহ করছে। আর তাদের প্রায় পুরো সাপ্লাইটি ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া এবং চীনের প্ল্যান্ট থেকে আসছে। জানা গেছে সংস্থার কোরিয়া এবং ভিয়েতনাম থেকে আমদানির জন্য শুল্ক লাগছে না। আর এই কারণের জন্যই Samsung ভারতে অন্য কোনো বিনিয়োগের প্রয়োজন অনুভব করছে না। ফলে PLI স্কিমের আওতায় তারা আসবে না।

উল্লেখ্য, ২০২০ সাল থেকে PLI স্কিম নিয়ে হইচই হলেও, এটি চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতে নির্দিষ্ট উৎপাদন প্রক্রিয়া বাস্তবায়িত করার জন্য সবুজ সংকেত পেয়েছে। এক্ষেত্রে কেন্দ্র সরকার, পাঁচ বছর ও তার বেশি সময়ের জন্য প্রায় ১২,১৯৫ কোটি টাকা বাজেট হিসেবে অনুমোদন করেছে। শুধু তাই নয়, সরকার, এই PLI প্রকল্পের মাধ্যমে ৩,০০০ কোটি টাকার নতুন বিনিয়োগ আশা করছে। তবে যেহেতু স্যামসাং এই বিষয়টি থেকে পিছিয়ে গেছে, তাই টেলিকম খাতে ভারত সরকার এখন Nokia বা Ericsson-এর মত বড় সংস্থাগুলির দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করবে।

এদিকে, Nokia India ইতিমধ্যে প্রতিশ্রুতি দিয়েছে যে তারা এই প্রকল্পে অংশ নেবে। এছাড়াও, বিভিন্ন রিপোর্ট বা খবর থেকে জানা গিয়েছে যে, এরিকসন এবং অন্যান্য সংস্থাগুলি সরকারের স্কিমটিতে অংশ নিতে আগ্রহী। তাই স্কিমটির লক্ষ্য পূরণে সরকারকে বিশেষ বেগ পেতে হবে বলে মনে হয়না! সেক্ষেত্রে আগামী দিনে PLI স্কিমের মাধ্যমে ভারত, বিশ্বদরবারে একটি শক্তিশালী ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে নিজেকে উপস্থিত করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥