বিশ্ববাসীকে চমকে দিল Samsung, নতুন OLED ডিসপ্লের মাধ্যমে মাপা যাবে হার্ট রেট ও রক্তচাপ

Published on:

Samsung Sensor OLED Display Panel

বিশ্বের শীর্ষস্থানীয় ওলেড (OLED) ডিসপ্লে প্রস্তুতকারক, Samsung Display রক্তচাপ এবং হৃদস্পন্দনের জন্য বিল্ট-ইন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ বিশ্বের প্রথম ওলেড প্যানেল লঞ্চ করল। Sensor OLED নামের নতুন প্যানেলটি স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে স্মার্টফোন এবং ট্যাবলেটে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। আসুন এই ডিসপ্লে প্যানেলটির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Samsung Display আনলো বিল্ট-ইন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং হার্ট রেট সেন্সর সহ বিশ্বের প্রথম OLED প্যানেল

স্যামসাং ডিসপ্লের লেটেস্ট অরগ্যানিক ফটোডিওড (OPD) প্রযুক্তির দ্বারা সেন্সর ওলেড তৈরি করা হয়েছে। ওপিডি হল এক ধরনের সেন্সর যা আলো শনাক্ত করতে পারে এবং আঙ্গুলের ছাপ, রক্তচাপ ও হৃদস্পন্দনের তথ্য সনাক্ত করতে এটি নতুন প্যানেলে ব্যবহার করা হচ্ছে। ওপিডি সেন্সরটি ওলেড প্যানেলের অন্যতম অংশ, যা একটি আলাদা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা হার্ট রেট সেন্সরের প্রয়োজনীয়তা দূর করে। এটি স্থান ও খরচ বাঁচায় এবং এটি ডিভাইসটিকে আরও নান্দনিক করে তোলে।

ফিঙ্গারপ্রিন্ট এবং হার্ট রেট সেন্সর ক্ষমতা ছাড়াও, সেন্সর ওলেড আরও বেশ কিছু ফিচার অফার করে, যা এটিকে হেল্থ মনিটরিংয়ের জন্য আদর্শ করে তোলে। উদাহরণস্বরূপ, এই বিশেষ ডিসপ্লেটি ব্যবহারকারীর স্ট্রেস বা চাপের মাত্রা পরিমাপ করতে পারে। এছাড়াও, এটিকে ইউজারের ঘুমের ধরণগুলি ট্র্যাক করতেও ব্যবহার করা যেতে পারে। এই তথ্যগুলি যেকোনও ব্যক্তি তাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যবহার করতে পারেন।

তবে স্যামসাং ডিসপ্লে জানিয়েছে যে, সঠিক রক্তচাপ মাপতে, সেন্সর ওলেড দিয়ে দুই হাতের রিডিং নিতে হবে। ওলেড টাচ ডিসপ্লে একই সাথে উভয় হাতের আঙ্গুল চিনতে পারে। বর্তমানে বাজারে উপলব্ধ ওয়্যারেবল ডিভাইসের তুলনায় এটি আরও সুনির্দিষ্ট স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রদান করবে। প্রযুক্তির এই অগ্রগতি স্বাস্থ্যসেবা এবং সুস্থতা শিল্পে বিপ্লব ঘটাবে। মানুষের জন্য তাদের হ্যান্ডহেল্ড ডিভাইস ব্যবহার করে স্বাস্থ্য নিরীক্ষণ করা সহজ করে তুলবে।

উল্লেখ্য, স্যামসাং ডিসপ্লে বর্তমানে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত এসআইডি (SID) ডিসপ্লে উইক ২০২৩-এ নতুন Sensor OLED প্রদর্শন করেছে। কোম্পানি চলতি বছরের দ্বিতীয়ার্ধে এই প্যানেলটির গন উৎপাদন শুরু করবে বলে জানা গেছে। স্যামসাং ডিসপ্লের Sensor OLED স্বাস্থ্য পর্যবেক্ষণের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতির নিদর্শন। প্যানেলটি প্রথাগত ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং হার্ট রেট সেন্সরগুলির তুলনায় এর কম্প্যাক্ট আকার, নির্ভুলতা এবং বহুমুখিতা সহ বেশ কয়েকটি সুবিধা অফার করে। Sensor OLED আগামী বছরগুলিতে হেলথ মনিটরিংয়ের বাজারে অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥