HomeTech NewsEV Two-Wheelers: একসঙ্গে দু'টি বৈদ্যুতিক স্কুটার সামনে আনল উড়িষ্যার সংস্থা, মাইলেজ 150...

EV Two-Wheelers: একসঙ্গে দু’টি বৈদ্যুতিক স্কুটার সামনে আনল উড়িষ্যার সংস্থা, মাইলেজ 150 কিমি

গ্রেটার নয়ডা’র India Expo Centre-এ 2021 EV India Expo প্রদর্শনী অনুষ্ঠানে একাধিক সংস্থা নিজেদের যানবাহন নিয়ে হাজির হচ্ছে। এবার ভারতীয় স্টার্টআপ Shema Electric Vehicle and Solar Private Limited (SES) তাদের দুটি ইলেকট্রিক টু-হুইলারের মডেল উন্মোচিত করল। যার মধ্যে SES Tuff, যা একটি B2B সেগমেন্টে উচ্চগতির এবং SES Hobby হল স্বল্প গতির বৈদ্যুতিক স্কুটার। আসুন ই-স্কুটার দুটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

SES Tuff

এসইএস টাফ (SES Tuff)-এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ কিমি এবং একবার সম্পূর্ণ চার্জে এটি ১৫০ কিমি রেঞ্জ দেবে বলে জানিয়েছে সংস্থাটি। আবার এর রয়েছে ১৫০ কেজি পর্যন্ত ভারোত্তোলন ক্ষমতা। ৬০ ভোল্ট, ৩০ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম ব্যাটারির সাথে মিলবে স্কুটারটি। এর ব্যাটারিটি খুলে চার্জ দেওয়া যাবে।

SES Hobby

এসইএস হবি (SES Hobby) হল একটি স্বল্প গতির ইলেকট্রিক স্কুটার। যার সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টা। এর ফলে এটি চালাতে লাগবে না কোনো ড্রাইভিং লাইসেন্স। এটি ১০০ কিমি রেঞ্জ দেবে। এতে দেওয়া হয়েছে ৬০ ভোল্ট, ৩০ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম ব্যাটারি, যা খুলে ৪ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা যাবে।

স্কুটার দুটি উন্মোচনের প্রসঙ্গে SHEMA Electric-এর প্রতিষ্ঠাতা এবং সিওও যোগেশ কুমার লাঠ (Yogesh Kumar Lath) বলেছেন, “ইভি-র বাজার ভারতে নতুন। দেশ নিজের জন্য বড়সড় লক্ষ্য স্থির করেছে। এটি অর্জন করতে হলে অপরিহার্য যে, সমস্ত অংশগ্রহণকারী সক্রিয়ভাবে অগ্রগতির দিকে এগোবে। গ্রাহকদের প্রত্যাশা এবং চাহিদা পূরণ করতে আমরা অতি তৎপরতার সাথে ইলেকট্রিক টু-হুইলার তৈরি করছি।” যোগেশ আরো জানিয়েছেন, চলতি অর্থবর্ষের শেষে সমগ্র ভারতে তাঁরা ২-৩টি উচ্চগতির প্রোডাক্ট আনবে।

বর্তমানে ভারতের বাজারে সংস্থাটির চারটি প্রোডাক্ট রয়েছে। এছাড়াও দেশের ১৩টি রাজ্যে তাদের ৭৫টি ডিলারশিপ আছে। এমনকি আগামী ৬ মাসের মধ্যে রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, কেরালা, কর্ণাটক এবং গুজরাটে এসইএস (SES) নিজেদের ব্যবসা সম্প্রসারণের কথা জানিয়েছে।

RELATED ARTICLES

Most Popular