HomeTech Newsঅবিশ্বাস্য! একবার চার্জ দিলে 300 কিমি নিশ্চিন্তে, Simple One Electric স্কুটারের আপডেটেড...

অবিশ্বাস্য! একবার চার্জ দিলে 300 কিমি নিশ্চিন্তে, Simple One Electric স্কুটারের আপডেটেড ভার্সন লঞ্চ হল

কাছেপিঠে কোথাও টুকটাক যাওয়ার জন্য ইলেকট্রিক স্কুটারের বিকল্প নেই। কিন্তু গন্তব্যস্থল দূরে হলেও ই-স্কুটার ব্যবহারকারীদের চিন্তা শুরু৷ মাঝপথে চার্জ ফুরিয়ে গেলে ব্যস আর কথাই নেই। সেই দুশ্চিন্তা দূর করতে গত বছরের ১৫ অগাস্ট আত্মপ্রকাশ করেছিল সিম্পল ওয়ান (Simple One)৷ যা বেঙ্গালুরুর স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy)-র প্রথম ফ্ল্যাগশিপ বিদ্যুৎচালিত স্কুটার। সংস্থার তরফে জানানো হয়েছিল, তাদের ই-স্কুটার আদর্শ পরিস্থিতিতে একচার্জে ২৩৬ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। এবার আরও বড় দাবি করল তারা‌।

সিম্পল ওয়ান ই-স্কুটারের জন্য একটি অতিরিক্ত ১.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের ঘোষণা করেছে সংস্থাটি। এর ফলে আগের ব্যাটারির সাথে সম্মিলিতভাবে এখন বৈদ্যুতিক স্কুটারটির রেঞ্জ ২৩৬ থেকে বেড়ে দাঁড়াল ৩০০ কিলোমিটারের বেশি। অর্থাৎ ব্যাটারি দু’টি চার্জে পরিপূর্ণ থাকলে শর্তসাপেক্ষে অতটা পথ চালানো যাবে। সিম্পল এনার্জি জানিয়েছে, অতিরিক্ত ব্যাটারিটি সিটের নীচে রাখার ব্যবস্থা থাকবে। এবং লম্বা সফরের সময় ব্যবহারকারিকে ভরসা জোগাবে‌।

উল্লেখ্য, এখন প্রচুর ইলেকট্রিক স্কুটার নন-রিমুভেবল অর্থাৎ স্কুটারের শরীর থেকে খোলা যায় না এমন ব্যাটারির সাথে আসছে। কারণ হিসেবে আরও ভাল সেন্টার অফ গ্রাভিটি বা ভরকেন্দ্র এবং বহনে অসুবিধার যুক্তি খাঁড়া করে প্রস্তুতকারীরা। তবে সিম্পল এনার্জি ভিন্ন পথে হেঁটে যে ভাবে ব্যাটারি আরও ফ্লেক্সিবেল করে তুলেছে, তা সত্যিই প্রশংসনীয়।

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারের মোটরটিও আপগ্রেড করা হয়েছে। সেটি এখন ৭২ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম। যা এই সেগমেন্টের মধ্যে সর্বোচ্চ। সংস্থার দাবি, ই-স্কুটারে এরকম কম্যাক্ট আকার-আয়তনের মোটরে এর আগে এতটা টর্ক অর্জিত হয়নি। পাশাপাশি নতুন মোটরের থার্মাল ম্যানেজমেন্ট এবং পারফরম্যান্স যেমন উন্নীত হবে, তেমনই ই-স্কুটারের দক্ষতা ও পিকআপ পাওয়ার বাড়বে। উল্লেখ্য, সিম্পল এনার্জি দেশের একমাত্র ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারী যারা নিজেদের মোটর ভারতের মাটিতেই বিকাশ এবং নির্মাণ করছে।

অতিরিক্ত ব্যাটারি যোগ হওয়ার ফলে সিম্পল ওয়ানের আপডেটেড দাম হল ১.৪৫ লক্ষ টাকা। আবার কেউ যদি অরিজিনাল মডেলটি নিতে চান, সে ক্ষেত্রে খরচ হবে ১.০৯ লক্ষ টাকা৷ সংস্থার ওয়েবসাইটে ১,৯৪৭ টাকার বিনিময়ে বুকিং চলছে। ডেলিভারি শুরু হলে জুন মাস থেকে। আর ক’সপ্তাহের মধ্যেই সংস্থার হোসুরের কারখানায় ই-স্কুটারটির উৎপাদন চালু হবে৷ এই প্ল্যান্টের বার্ষিক উৎপাদন ক্ষমতা ১০ লক্ষ ইউনিট। আবার ধর্মাপুরীতে ৬০০ একর জমির উপর বিশ্বের বৃহত্তম ই-স্কুটার কারখানা গড়তে তামিলনাড়ু সরকারের সঙ্গে মৌ সাক্ষর করেছে সিম্পল এনার্জি। এখানে আগামী পাঁচ বছর ধরে ২৫০০ কোটি টাকা লগ্নি করবে বলে ঘোষণা করেছে তারা।

সিম্পল এনার্জির প্রতিষ্ঠাতা এবং সিইও সুহাস রাজকুমার বলেছেন,”যখন আমরা সিম্পল ওয়ানের ব্যাপারে প্রথম ভেবেছিলাম, আমাদের লক্ষ্য ছিল, এমন এক ইলেকট্রিক স্কুটার যার চার্জ ও রেঞ্জ নিয়ে কোনও দুশ্চিন্তা থাকবে না। একটি অতিরিক্ত ব্যাটারি যোগ করার ফলে ব্যবহারকারীরা সহজেই গন্তব্যে পৌঁছে যাবেন, যা আর কোনও দু’চাকার বৈদ্যুতিক গাড়ি অফার করতে অক্ষম। ৩০০ কিলোমিটার রেঞ্জ শুধু আমাদের কাছে নয়, গোটা ইভি ইন্ডাস্ট্রির কাছে একটি মাইলফলক।”

RELATED ARTICLES

Most Popular