HomeTech NewsSuperbike Sale: ভারতে সুপারবাইকের বিক্রি শিখরে, দাপট বাড়ছে হোন্ডা, কাওয়াসাকিদের

Superbike Sale: ভারতে সুপারবাইকের বিক্রি শিখরে, দাপট বাড়ছে হোন্ডা, কাওয়াসাকিদের

৫০০ সিসির উপরে থাকা বাইকগুলির চাহিদা যে সেভাবে থাকে না, তা বলাই বাহুল্য। কারণ প্রিমিয়াম হওয়ার কারণে এই ধরনের স্পোর্টস ও ক্রুজারের দাম সাধারণের ধরাছোঁয়ার বাইরে। সবচেয়ে বড় বিষয়, বেশি দামের জন্য এই জাতীয় বাইক চালানোর শখ সবাই রাখেন না। বিক্রিবাটা কম থাকার এটিও একটি কারণ। কিন্তু গত মাসে ৫০০-৮০০ সিসি সেগমেন্ট উলট পুরাণের সাক্ষী থাকল। ২০২৩ সালের এপ্রিলের তুলনায় গত মাসে হাই-পারফরম্যান্স বাইকের বিক্রি বেড়েছে। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়ামের পরিসংখ্যান বলছে, এপ্রিলে ৫০০ থেকে ৮০০ সিসির ৩,২৭৮টি বাইক ভারতে বিক্রি হয়েছে। Honda CBR 650R ও Kawasaki Ninja 650-এর মতো মডেল ক্রেতাদের পছন্দের তালিকায়।

এপ্রিলে ভারতে বিগ বাইকের বিক্রি বাড়ল

৮০০-১,০০০ সিসি মোটরসাইকেল সেগমেন্টে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে Kawasaki Ninja H2 SX ও Triumph Bonneville T100। এই দুই বাইকের ১৫২ ইউনিট বিক্রি করেছে সংস্থারা। যেখানে গত বছর একই সময়ে বিক্রিবাটার অঙ্ক ৯৯ সংখ্যাতেই আটকে গিয়েছিল।

অন্যদিকে, ১,০০০ সিসির বেশি বাইকের চাহিদায় খানিক পতন দেখা গেছে। যেমন Hero MotoCorp ও Harley-Davidson-এর যৌথ উদ্যোগে বিক্রিত বাইক 1200 Ex 48 ও Nighster মিলিতভাবে মাত্র ৭৩ ইউনিট বিক্রি হয়েছে। যেখানে এক বছর আগে ওই সময়ে সংখ্যাটা ছিল ১১১ ইউনিট। তা সত্ত্বেও এ বছর এপ্রিলে সবমিলিয়ে পাওয়ারফুল বাইকের চাহিদা কিছুটা বাড়তে দেখা গিয়েছে।

হাই-পারফরম্যান্স বাইকের বিক্রিবাটা বৃদ্ধির নেপথ্যে বিভিন্ন কোম্পানির হরেক নতুন মডেল লঞ্চের কৃতিত্বকে অস্বীকার করা যায় না। পাশাপাশি উদ্ভাবনী ফিচার্স দ্বারা সাজিয়ে উপস্থাপন করা হয়েছে ক্রেতাদের সামনে। শিল্প ক্ষেত্রে বিশেষজ্ঞদের মতে, পূর্বের তুলনায় ভারতীয়রা কর প্রদানের পর অধিক অর্থ সঞ্চয় করছেন। সব মিলিয়েই বিগ বাইকের বিক্রি বেড়েছে।

RELATED ARTICLES

আরও পড়ুন