HomeTech NewsTata Motors CNG: টাটা-র প্রথম প্রাকৃতিক গ্যাসে চলা গাড়ি ভারতে লঞ্চ হবে...

Tata Motors CNG: টাটা-র প্রথম প্রাকৃতিক গ্যাসে চলা গাড়ি ভারতে লঞ্চ হবে ১৯ জানুয়ারি, বুকিং শুরু

ভারতে প্রথম সিএনজি (CNG) মডেলের দুটি যাত্রীবাহী গাড়ি নিয়ে আসতে চলেছে বলে আগেই ঘোষণা করেছিল Tata Motors। মডেল দুটি হল যথাক্রমে Tata Tiago CNGTata Tigor CNG। এই দুটির মধ্যে একটি মডেল ১৯ জানুয়ারি লঞ্চ করতে চলেছে সংস্থাটি। তবে কোন মডেলটি লঞ্চ হবে সে সম্পর্কে কোনো তথ্য জানানো হয়নি। অনুমান করা হচ্ছে Tiago CNG গাড়িটিই প্রথম লঞ্চ করবে তারা। ইতিমধ্যেই এর আনঅফিসিয়াল বুকিং নেওয়াও শুরু হয়ে গিয়েছে।

অন্যদিকে সংস্থার লাইন আপে যোগ করা হতে পারে আরও একাধিক সিএনজি মডেলের গাড়ি, যার মধ্যে রয়েছে Tata Altroz প্রিমিয়াম হাচব্যাক, Nexon সাব-কম্প্যাক্ট এসইউভি। আসন্ন সিএনজি মডেলের টিয়াগো (Tiago) গাড়িটিতে একটি সিএনজি কিট ছাড়া এর আইসিই মডেলটির সাথে বিশেষ কোনো ফারাক থাকবে না। কেবলমাত্র এর ফ্রন্ট এবং রিয়ার উইন্ড স্ক্রীনে দেখা মিলবে সিএনজি স্টিকার। এই কিটের টেকনিক্যাল খুঁটিনাটি জানায়নি টাটা (Tata), অনুমান করা হচ্ছে এর মাইলেজ হতে পারে প্রতি কেজিতে ৩০ কিমি।

বাজার চলতি আইসিই মডেলটির মত টাটা টিয়াগো সিএনজি (Tata Tiago CNG)-তেও ১.২ লিটার ৩ সিলিন্ডার যুক্ত পেট্রোল ইঞ্জিন দেওয়া হতে পারে। ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন যুক্ত এর ইঞ্জিনটি ৮৫ বিএইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম।

অন্যদিকে বাজারে আসার পর সিএনজি ভার্সনের গাড়িটির সাথে জোরদার টক্কর চলবে Hyundai Santro CNG, Hyundai i10 Grand CNG, Maruti Suzuki WagonR CNG এবং আসন্ন Maruti Suzuki Celerio CNG গাড়িগুলির সাথে।

প্রসঙ্গত, গত কয়েক মাসে ভারতে সিএনজি গাড়ির চাহিদা ব্যাপক হারে বেড়েছে। ২০২১-এর এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত এদেশে মোট ১,৩৬,৩৫৭ ইউনিট সিএনজি গাড়ি বিক্রি হয়েছে।

RELATED ARTICLES

Most Popular