Tata Motors: এবার ছোট বৈদ্যুতিক ব্যবসায়িক গাড়ি আনছে টাটা

Published on:

নিজেদের বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি অনেক আগেই নিয়ে এসেছে দেশের অন্যতম অটোমোবাইল সংস্থা টাটা (Tata)। এবারে ছোট ইলেকট্রিক কমার্শিয়াল ভেহিকেল (small Electric commercial vehicles) তৈরি করতে চলেছে সংস্থাটি। প্রসঙ্গত একদিন আগেই ভারতের বাজারে HiLoad নামক তিন চাকার মাল টানার গাড়ি বাজারে এনেছে দেশের অন্য একটি স্টার্টআপ সংস্থা ইউলার (Euler)। তবে কি ছোট ইলেকট্রিক কমার্শিয়াল গাড়ির ক্ষেত্রে নিজের আধিপত্য বিস্তার করতেই টাটা-র এই পদক্ষেপ? এমনটাই জল্পনা শোনা যাচ্ছে।

ইতিমধ্যেই দেশের ছোট-বড় বিভিন্ন ই-কমার্স সংস্থা এবং নিজের ক্রেতাদের সাথে বৈদ্যুতিক ব্যবসায়িক গাড়ি সরবরাহের বিষয়ে বৈঠক করেছে টাটা। এ প্রসঙ্গে টাটার এক্সিকিউটিভ ডিরেক্টর গিরিশ ওয়াঘ (Girish Wagh) বলেছেন, “ক্রমশ বিদ্যুতায়নের দিকে এগিয়ে চলা দেশের অন্যান্য ক্ষেত্রের তুলনায় পরিবহণের ক্ষেত্রটি পিছিয়ে পড়ছে। যা আগামী দিনে ছোট বৈদ্যুতিক ব্যবসায়ী গাড়ি ব্যবহারের মাধ্যমে সমাধান করা সম্ভব।”

গিরিশের কথায়, “আমরা দেশের বেশ কিছু ই-কমার্স সংস্থা এবং কয়েকজন বিশেষ ক্রেতাদের সংস্পর্শে রয়েছি। তাঁরা আগামী দিনে পণ্য ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে ধোঁয়া নির্গমনহীন গাড়ি ব্যবহারের জন্য উৎসাহিত রয়েছেন।” এছাড়াও টাটা নিজের সহকারি সংস্থাগুলির সাথে এ বিষয়ে আলাপ-আলোচনা চালাচ্ছে যাতে লাস্ট মাইল ডেলিভারির ক্ষেত্রে উৎপাদনের পরিমাণ বাড়ানো যায়।

ইতিমধ্যেই সংস্থাটি ব্যবসায়িক গাড়ি নির্মাণের জন্য চার্জিং পরিকাঠামো, আর্থিক প্রয়োজনীয়তা এবং সমর্থনের খোঁজ করছে, যা সামগ্রিক এবং দীর্ঘমেয়াদি সমাধান এনে দেবে বলে জানানো হয়েছে। বর্তমানে সেমিকন্ডাক্টরের অপ্রতুলতা এগিয়ে চলার ক্ষেত্রে প্রধান বাধার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে চিপের ব্যবহার কমিয়ে যাতে বিকল্প কোনো প্রযুক্তি ব্যবহার করা যায় তারই খোঁজ চালাচ্ছে টাটা।

সঙ্গে থাকুন ➥