DoT: দুই বছর ধরে কেন্দ্র সরকার রেকর্ড করবে ইউজারদের কলিং এবং ইন্টারনেট ডেটা, কিন্তু কেন

Avatar

Published on:

নিজের ওপর নজরদারি হোক, এমন অস্বস্তি কেউই চায় না! কিন্তু সরকার তথা টেলিকমিউনিকেশন বিভাগের নয়া পদক্ষেপে টেলিফোন ইউজারদের এই স্বস্তি (পড়ুন স্বাধীনতা) কিছুটা হলেও খর্ব হতে চলেছে বলে মনে হচ্ছে। আসলে টেলিকমিউনিকেশন বিভাগ অর্থাৎ DoT (ডিওটি), তার সাম্প্রতিক ইউনিফাইড লাইসেন্স চুক্তিতে পরিবর্তন আনার সময় টেলিকম এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের পাশাপাশি অন্যান্য টেলিকম লাইসেন্সিদের কমপক্ষে দুই বছরের জন্য সমস্ত ইউজারের কল এবং আইপি অ্যাড্রেস রেকর্ড রাখার নির্দেশ দিয়েছে। এর আগে যে এই ধরণের রেকর্ডের ব্যবস্থা চালু ছিল না তা নয়, তবে তখন সর্বোচ্চ এক বছরের জন্য কল (বার্তালাপ নয়) রেকর্ড এবং আইপি অ্যাড্রেস রেকর্ড রাখা বাধ্যতামূলক ছিল। সেক্ষেত্রে সরকার এখন বলছে, নিরাপত্তার কারণে সংস্থাগুলিকে কল রেকর্ড এবং আইপি অ্যাড্রেসগুলি কমপক্ষে দুই বছরের জন্য সুরক্ষিত রাখতে হবে।

ইতিমধ্যে টেলিকম বিভাগ নতুন বিজ্ঞপ্তি জারি করেছে

ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, গত ২১শে ডিসেম্বর টেলিযোগাযোগ বিভাগ এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যাতে বলা হয়েছে ইউজারদের কল, এক্সচেঞ্জের বিশদ এবং সমস্ত ধরণের যোগাযোগের আইপি অ্যাড্রেস কমপক্ষে দুই বছরের জন্য সংরক্ষণ বা রেকর্ড করে রাখতে হবে। তবে সংস্থাগুলি শুধু রেকর্ড করেই নিস্তার পাবে না, কারণ তাদের ইউজারদের ডেটা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে; আর নির্দিষ্ট সময় পর মুছে ফেলতে হবে যাবতীয় ডেটা।

ঠিক দু বছর পরে টেলিকম সংস্থাগুলিকে টেলিকমিউনিকেশন বিভাগে একটি নোটিফিকেশন পৌঁছাতে হবে, যেখানে তারা নিশ্চিত করবে যে তাদের পক্ষ থেকে দুই বছরের পুরনো ডেটা মুছে ফেলা হয়েছে। এমতাবস্থায়, টেলিযোগাযোগ দফতরের যদি কোনো নির্দিষ্ট ডেটার চাহিদা থাকে, তবে তা দীর্ঘ সময়ের জন্য পুনরুদ্ধার করা হবে। অন্যথায়, সংস্থাগুলির বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে ৪৫ দিনের মধ্যে ডেটা মুছে ফেলা হবে।

গ্রাহকদের উপর এই ব্যবস্থার কী প্রভাব পড়বে?

বলে রাখি, আপাতদৃষ্টিতে গোটা বিষয়টি অস্বস্তিজনক মনে হলেও টেলিকম বিভাগের এই পদক্ষেপ গ্রাহকদের ওপর সরাসরি কোনো প্রভাব ফেলবে না। বরঞ্চ নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে এটি বেশ কার্যকরী হবে। এমনকি এই বিষয়টির মাধ্যমে অনলাইন কেলেঙ্কারি এড়ানো যেতে পারে।

সঙ্গে থাকুন ➥