গুগলের বড় সিদ্ধান্ত, এই ফোনগুলিতে পাওয়া যাবেনা অ্যান্ড্রয়েড ১১ এর আপডেট

Published on:

Google ইতিমধ্যে তাদের আসন্ন অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমের বিটা পরীক্ষা শুরু করেছে। গুগল পিক্সেল সহ বেশকয়েকটি ফ্ল্যাগশিপ ফোন নতুন এই অপারেটিং সিস্টেম ডাউনলোড করতে পারবে। কিছুমাসের মধ্যেই বাজেট ও মিড বাজেট ফোনগুলিতেও Android 11 আপডেট চলে আসবে। এরই মাঝে গুগল সিদ্ধান্ত নিয়েছে অ্যান্ড্রয়েড ১১ শুধুমাত্র ২ জিবির বেশি র‌্যাম থাকা মোবাইলে পাওয়া যাবে। XDA ডেভলপার ও GSM এরিনার রিপোর্ট অনুযায়ী, একটি গুগল ডিভাইস কনফিগারেশন গাইড ফাঁস হয়েছে। সেই গাইড অনুযায়ী বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম শুধুমাত্র ২ জিবি র‌্যামের বেশি থাকা মোবাইলগুলি পাবে। ২ জিবি বা তার কম র‌্যামের মোবাইল অ্যান্ড্রয়েড Go অপারেটিং সিস্টেমে চলবে।

চলতি বছরের চতুর্থ কোয়ার্টারে গুগল সম্ভবত তাদের নতুন অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম নিয়ে আসবে। স্টেবল অ্যান্ড্রয়েড ১১ আসলেই যতদ্রুত সম্ভব গুগল তাদের ব্যবহারকারী ও কোম্পানিগুলোকে আপডেট পাঠিয়ে দেবে। প্রসঙ্গত জানিয়ে রাখি ৫১২ এমবি র‌্যামের মোবাইলে গুগল আর তাদের মোবাইল সার্ভিস দেবেনা।

যেসমস্ত ২ জিবির র‌্যামের স্মার্টফোনগুলিতে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন আছে, সেইসব মোবাইলে কোন আপডেট সংক্রান্ত সমস্যা হবে না। যদি সেই ডিভাইস আপডেট পায় তাহলে ব্যবহারকারীরা তা নির্দ্বিধায় ডাউনলোড ও ইনস্টল করতে পারে। তারা নিয়মিত আপডেট পেলে তারা অ্যান্ড্রয়েড শাখায় থাকবে, সেই নিয়ে কোনো বিভ্রান্তি নেই।

অপরদিকে অ্যান্ড্রয়েড Go গুগলের একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। এতে গুগল অ্যাপগুলিতে তুলনামূলক একটু কম ফিচার থাকবে কিন্তু এর মূল কার্যকারিতায় কোন পার্থক্য দেখা যাবে না। এর মাধ্যমে গুগল চেষ্টা করছে সাধারণ হার্ডওয়ারের মোবাইলে অর্থাৎ ২ জিবি বা তার কম র‌্যামের মোবাইলে অ্যান্ড্রয়েডের লাইট ভার্সন থাকবে যার জন্য ব্যবহারকারীরা নির্বিঘ্নে মোবাইলটি ব্যবহার করতে পারবে।

সঙ্গে থাকুন ➥