এই Android, iPhone ও ল্যাপটপে আর ব্যবহার করা যাবে না ইন্টারনেট, কারণ জেনে নিন

Published on:

আজকের দিনে দাঁড়িয়ে মানুষ ইন্টারনেট ছাড়া নিজেদের জীবন এক মুহূর্ত ভাবতেই পারে না। হোয়াটসঅ্যাপের (WhatsApp) মতো কিছু ম্যাসেজিং অ্যাপ থেকে শুরু করে বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে ইন্টারনেট আবশ্যক। এক কথায় বলতে গেলে বর্তমানে ইন্টারনেট ছাড়া স্মার্টফোনকে ‘প্রাণহীন মানবদেহের’ সাথে তুলনা করা যেতে পারে। এখন সমস্যা হল আজ থেকে বেশ কিছু স্মার্টফোন, ল্যাপটপ, টিভি, গেমিং কনসোল সহ অন্যান্য ডিভাইসে বন্ধ হতে চলেছে এই ইন্টারনেট পরিষেবা। কিন্তু কেন? সমাধান কী আছে? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রথমেই জানিয়ে রাখি লেটস এনক্রিপ্ট (Let’s Encrypt) নামক একটি সংস্থা, যা আইডেন্টট্রাস্ট ডিএসটি রুট সিএ এক্স৩ (IdentTrust DST Root CA X3) নামক একটি ডিজিটাল সার্টিফিকেট বা শংসাপত্র প্রদান করে থাকে ইন্টারনেট ব্যবহারকারী বিভিন্ন সংস্থা এবং ব্রাউজার কোম্পানিকে। ইন্টারনেটের জগতে IdentTrust DST Root CA X3 – এটিকে সর্বোচ্চ পর্যায়ের শংসাপত্র হিসেবে ধরা হয়। এটি হল সেই শংসাপত্র যা কোনো ডিভাইস বা কোনো ব্রাউজার ইন্টারনেট পরিষেবা ব্যবহার করার ক্ষেত্রে সেটি ক্রমবর্ধমান হ্যাকিংয়ের হাত থেকে নিরাপদ কিনা তা নিশ্চিত করে। ইন্টারনেটের দুনিয়ায় এই শংসাপত্র বিভিন্ন সংস্থার পরিচয়পত্র হিসেবেও কাজ করে। এমনকি এই শংসাপত্র নিশ্চিত করে যে যিনি সার্ভারটি অ্যাক্সেস করছেন তিনি কোনো হ্যাকার নন। সম্প্রতি এই সার্টিফিকেটের মেয়াদ বেশ কিছু সংস্থা এবং ইন্টারনেট ব্রাউজারের ক্ষেত্রে ইতিমধ্যেই উত্তীর্ণ হয়ে গিয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। ফলে সেইসব সংস্থার বিভিন্ন ডিভাইসে বন্ধ হতে চলেছে ইন্টারনেট পরিষেবা।

কোন Android Smartphone -গুলিতে বন্ধ হয়েছে ইন্টারনেট পরিষেবা

ইতিমধ্যেই লেটস এনক্রিপট সংস্থাটি সেইসব ডিভাইসের একটি তালিকা প্রকাশ করেছে যেগুলিতে আগামী দিনে বন্ধ হতে চলেছে ইন্টারনেট পরিষেবা। ইতিমধ্যেই Android 2.3.6 Gingerbird-এও আগের অপারেটিং সিস্টেম দ্বারা চালিত স্মার্টফোনগুলিতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি সার্টিফিকেট প্রদানকারী সংস্থার তরফে বলা হয়েছে, যেসব ডিভাইস Android 2.3.6 Gingerbird অপারেটিং সিস্টেমে কাজ করে, সেগুলিতে আগামী ২০২৪ এর সেপ্টেম্বরের পর ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে না।

কোন iPhone, Sony PlayStation গুলিতে বন্ধ হয়ে গিয়েছে ইন্টারনেট পরিষেবা

উক্ত সংস্থার তরফে বলা হয়েছে আইওএস৯ (iOS 9) অথবা এর আগের অপারেটিং সিস্টেম রয়েছে যেসব আইফোন (iPhone) এবং আইপ্যাডে (iPad), সেগুলিতে ইন্টারনেট পরিষেবা অ্যাক্সেস করা যাবে না। ম্যাক (Mac) ব্যবহারকারীদের ক্ষেত্রেও রয়েছে একই নিয়ম। MacOS 10.12.0 বা এর আগের অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলির জন্য একই কথা প্রযোজ্য। এদিকে Sony PlayStation 3 বা তার পুরানো এবং Sony PlayStation 4, যার সফটওয়্যার ভার্সন ৫.০ বা তার পুরানো, সেগুলিতেও একই সমস্যা দেখা যাবে।

কোন Windows ডিভাইসগুলিতে বন্ধ হয়ে গিয়েছে ইন্টারনেট পরিষেবা

উইন্ডোজ এক্সপি (Windows XP) সার্ভিস প্যাক ২ অথবা এর আগের অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের ক্ষেত্রে মিলবে না আর ইন্টারনেট পরিষেবা।

বন্ধ হয়ে যাওয়া ডিভাইসগুলিতে ইন্টারনেট পরিষেবা চালু করার পদ্ধতি

আপনার ব্যবহারের কোনো ডিভাইসে যদি ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে গিয়ে থাকে, তবে তা ঠিক করতে ডিভাইসের ফার্মওয়্যার (Firmware) টিকে লেটেস্ট ভার্সন দ্বারা আপডেট করতে হবে।

Sony সম্প্রতি PlayStation 3 ডিভাইসগুলির জন্য ৪.৯৯ ভার্সনের নতুন ফিচার ও সিকিউরিটি সহ একটি আপডেট এনেছিল। যেটি ব্যবহার করে এই বিপদের হাত থেকে নিস্তার পাওয়া সম্ভব বলে দাবি সংস্থার।

তবে আপডেটের পরেও যদি আপনার ডিভাইসে ইন্টারনেট পরিষেবা চালু না হয়ে থাকে সে ক্ষেত্রেও রয়েছে সমাধান। অতি জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার Mozilla Firefox ব্যবহার করে আপনি খুব সহজেই ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। কারণ Mozilla-র নিজস্ব সেই ডিজিটাল সার্টিফিকেট রয়েছে। তাই এই ইন্টারনেট ব্রাউজারটি ব্যবহার করে যে কোনো পুরানো ডিভাইস থেকে ইন্টারনেট ব্যবহার করতে কোনো সমস্যা হবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥