টিকটক ব্যানের প্রভাব: ৪৫ হাজার কোটি টাকা লোকসানের মুখে কোম্পানি

Avatar

Published on:

আপনারা সবাই জানেন, এই সপ্তাহের শুরুতে নাগরিকদের ডেটা সুরক্ষিত রাখতে ভারত সরকার ৫৯টি চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছে, যার মধ্যে রয়েছে জনপ্রিয় শর্ট ভিডিও মেকিং অ্যাপ Tiktok। অ্যাপটি ব্যান হওয়ার পর ঘটনার পক্ষে বা বিপক্ষে অনেক মানুষ প্রতিক্রিয়া জানিয়েছেন। তবে হেলো এবং টিকটকের নির্মাতা সংস্থা বাইটড্যান্সের তরফে সম্প্রতি জানানো হয়েছে, এই ঘটনায় তাদের কোটি কোটি টাকা লোকসান হবে।

চীনা মিডিয়া সংস্থা গ্লোবাল টাইমস জানিয়েছে, ভারতে অ্যাপ ব্যান হওয়ার পর এই সপ্তাহে ByteDance এর লোকসানের পরিমান দাঁড়িয়েছে ৪৫ হাজার কোটি টাকা। বাইটড্যান্স গত কয়েক বছরে ভারতের বাজারে ১ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে। বিশেষজ্ঞরা মনে করছেন ভারতে চীনা অ্যাপ নিষেধাজ্ঞার এই ঘটনা, চীনা ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের উপর বেশ প্রভাব ফেলবে।

যদিও ভারত টিকটকের আয়ের প্রধান উৎস ছিল না, তবে অ্যাপটি বিশ্বের যে সমস্ত দেশে সর্বাধিক ডাউনলোড হয়েছিল তার অন্যতম হল ভারত। বাইটড্যান্সের অ্যাপগুলি, বিশেষত টিকটক ভারতের ছোট-বড় শহরগুলিতে জনপ্রিয় হয়ে উঠেছিল। 

গ্লোবাল টাইমস দাবি করেছে বাইটড্যান্সের ক্ষতির পরিমাণ অন্য সমস্ত অ্যাপগুলির সম্মিলিত ক্ষতিকে ছাড়িয়ে যাবে। তথ্য অনুসারে, টিকটক চালু হওয়ার পর ভারতে গুগল প্লে স্টোর থেকে প্রায় ৬৬ মিলিয়ন বার ডাউনলোড হয়েছিল। এই মুহুর্তে অ্যাপটি প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছে। এখন ভারতে বাইটড্যান্সের রেভেনিউ শূন্য।

সঙ্গে থাকুন ➥