অনেক পিছনে Samsung, অনলাইনে দেশের সেরা ৫টি স্মার্টফোন ব্র্যান্ডের তালিকার শীর্ষে Xiaomi

Published on:

স্মার্টফোন (Smartphone) ভারতের অনলাইন ক্রেতাদের জন্য সবচেয়ে জনপ্রিয় একটি প্রোডাক্ট। এটি বর্তমান যুগে অত্যন্ত জরুরী ও সহজে সর্বসাধারণের ব্যবহারযোগ্য একটি গ্যাজেট, যেটি Amazon বা Flipkart-এর মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে সারাবছরই কোনো-না-কোনো ডিসকাউন্ট বা চমকপ্রদ অফারের সাথে পাওয়া যায়। আপনি কি জানতে চান ভারতে অনলাইন ক্রেতাদের জন্য সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড কোনটি? সম্প্রতি Counterpoint রিসার্চের একটি প্রতিবেদনে উঠে এল দেশের অনলাইন শপিং স্পেসে শীর্ষে থাকা ৫ টি স্মার্টফোন ব্র্যান্ডের নাম।

এই রিপোর্ট অনুযায়ী, Xiaomi ভারতের অনলাইন ক্রেতাদের জন্য সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড। ব্যাপারটি যদিও বিস্ময়কর নয়। Poco এবং Redmi-র মতো সাব-ব্র্যান্ডসহ Xiaomi মার্কেট শেয়ারের ৪০% দখল করে ভারতের সেরা স্মার্টফোন ব্র্যান্ডের তকমা পেয়েছে। এই কারণে Xiaomi-কে ভারতীয় স্মার্টফোন বাজারের একচ্ছত্র অধিপতি বলে মনে করা হচ্ছে।

দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট Samsung, যার মার্কেট শেয়ার ১৯% । কাউন্টারপয়েন্ট রিসার্চ এর রিপোর্টে বলা হয়েছে, Samsung-এর M-সিরিজের স্মার্টফোনগুলি অনলাইন স্পেসে সর্বাধিক জনপ্রিয়। শুধু তাই নয়, Amazon থেকে যত সংখ্যক স্মার্টফোন অনলাইনে অর্ডার করা হয়, তার এক-তৃতীয়াংশই বর্তমানে Samsung-এর দখলে।

এছাড়াও, চিনা স্মার্টফোন ব্র্যান্ড Realme ১৯% মার্কেট শেয়ার দখল করে জনপ্রিয়তার নিরিখে ভারতে তৃতীয় স্থানে আছে। আবার ৪% মার্কেট শেয়ার সমেত Vivo এই মুহূর্তে ভারতের চতুর্থ জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড।

৪% মার্কেট শেয়ার সমেত শীর্ষ জনপ্রিয় তালিকার ৫ নম্বর স্থানটি দখল করেছে OnePlus। এটি প্রিমিয়াম সেগমেন্টের সবচেয়ে জনপ্রিয় অনলাইন ব্র্যান্ড ছিল। এই ৫ টি জনপ্রিয় ব্র্যান্ডের নামের পরে আসে ‘অন্যান্য’ স্মার্টফোন ব্র্যান্ডগুলির নাম।

রিপোর্ট থেকে আরও জানা গেছে যে, মেজর অনলাইন ব্র্যান্ডগুলি একটি হাইব্রিড চ্যানেল স্ট্র্যাটেজি গ্রহণের মাধ্যমে তাদের আধিপত্য বিস্তার করছে। এছাড়া ক্রমে ক্রমে স্মার্টফোন ব্র্যান্ডগুলি গ্রাহকদের পছন্দ সার্ভে করে বিভিন্ন মডেল বাজারে নিয়ে আসছে। এর ফলে অফলাইন সেগমেন্টও ভবিষ্যতে সুসমৃদ্ধ হবে বলে আশা করা যাচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥