Tork Motors মাসে 500 ইলেকট্রিক মোটরসাইকেল রোলআউট করবে

Published on:

Tork Motors Rollout 500 E-Motorcycles Per Month

পুনে কেন্দ্রিক ইলেকট্রিক বাইক প্রস্তুতকারী সংস্থা Tork Motors চলতি বছরের জানুয়ারিতে তাদের প্রথম ব্যাটারি চালিত মোটরসাইকেল Kratos R সর্বসমক্ষে আনে। আধুনিক ফিচার্স আর ডিজাইনে ভরপুর এই বাইকটি আত্মপ্রকাশের দিন থেকেই ক্রেতাদের পছন্দের তালিকায় জায়গা করে নিতে শুরু করে। ইতিমধ্যেই সমগ্র দেশজুড়ে প্রায় ১৫,০০০ বুকিং নথিভুক্ত হয়েছে এই ই-বাইকের নামে। আর এবার এর ৫০০টি মডেল ডেলিভারি দেওয়ার কথা জানালো টর্ক মোটরস।

যদিও ইতিমধ্যেই পুনে শহরের মধ্যে প্রথম ১০০ জন ক্রেতার কাছে পৌঁছে গেছে Kratos R এর চাবি। নির্মাতার আশ্বাসবাণী পুনের পরে আগামীতে ব্যাঙ্গালুরু ও হায়দ্রাবাদ এবং তারও পরবর্তীকালে মুম্বাই ও আমেদাবাদে ছড়িয়ে পড়তে চলেছে এই সংস্থার শাখা-প্রশাখা। আপাতত পুনেতে অবস্থিত কারখানা থেকেই এই সমস্ত মডেলগুলি ডেলিভারির কাজ সম্পন্ন করা হচ্ছে।

এর পাশাপাশি পুনের ১০টি স্থানে ফাস্ট চার্জার বসানোর কাজ সমাপ্ত করেছে টর্ক মোটরস। সংস্থার দাবি এই চার্জারগুলি দিয়ে মাত্র এক ঘণ্টায় ৮০ শতাংশ চার্জ করা সম্ভব। তারা আরও জানিয়েছে যে বাজার চলতি সাধারণ চার্জারগুলির থেকে অন্তত তিনগুণ বেশি দ্রুতগামী এগুলি।

মিস্টার কপিল সেলকের হাত ধরে ২০১৬ সালেই ভারতের প্রথম দেশীয় ইলেকট্রিক মোটরসাইকেল প্রস্তুতকারক সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে টর্ক মোটরস। কিন্তু তখন থেকে লঞ্চ হওয়া এই বাইকটি নিয়ে বিস্তর গবেষণা ও উন্নতির কাজে লিপ্ত ছিল এই সংস্থা। মূলত সাম্প্রতিককালে বিভিন্ন নির্মাতার ব্যাটারী চালিত স্কুটারগুলিতে অগ্নিকাণ্ডের যে ঘটনা ঘটেছে তার থেকেই শিক্ষা নিয়ে এই সংস্থা ব্যাটারির সেফটির ব্যাপারে অতিরিক্ত যত্নবান হয়েছে। এমনকি মিস্টার সেলকে জানান নিরাপদ ব্যাটারি প্যাক দেওয়ার লক্ষ্যে তাদের এই সংস্থা প্রত্যেকটি ধাপে নির্দিষ্ট কিছু গাইডলাইন মেনে কাজ করেছে।

উল্লেখ্য, এই মুহূর্তে মহারাষ্ট্রের চাকান প্রদেশে নতুন ফ্যাক্টরি তৈরির কাজে ব্যস্ত টর্ক মোটরস। সংস্থার আশা তাদের এই নতুন কারখানায় ৪০,০০০ থেকে ৫০,০০০ বাইক তৈরি করার পরিকাঠামো গড়ে তোলা সম্ভব হবে। মিস্টার সেলকে বলেন, “আমরা এই মুহূর্তে ব্যাটারির সেল ও ম্যাগনেট ব্যতীত সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বৈদ্যুতিক মোটর, ব্যাটারি ও এর সমস্ত বৈদ্যুতিন যন্ত্রাংশ প্রস্তুত করছি”।

সঙ্গে থাকুন ➥