Toyota bZ4X: লঞ্চ হল টয়োটার প্রথম ইলেকট্রিক এসইউভি, একচার্জে যাবে 550 কিমির বেশি, আছে অত্যাধুনিক ফিচার

Published on:

টয়োটা (Toyota) তাদের প্রথম বিদ্যুৎচালিত এসইউভি গাড়ি লঞ্চ করল। যার নামকরণ করা হয়েছে টয়োটা বিজেড৪এক্স (Toyota bZ4X)। সংস্থার প্রথম বৈদ্যুতিক গাড়িটি জাপান এবং আমেরিকায় লঞ্চ করা হয়েছে। বাজারে গাড়িটির মূল প্রতিপক্ষ Hyundai Ioniq 5 এবং Kia EV6। e-TNGA প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে গাড়িটি জাপানের কারখানাতেই নির্মাণ করা হয়েছে। লঞ্চের প্রথম বছরে bZ4X এসইউভির ৫,০০০ ইউনিট বিক্রি করতে পারবে বলে আশাবাদী টয়োটা।

Toyota bZ4X-এর দৈর্ঘ্য সংস্থার RAV4 গাড়িটির তুলনায় সামান্য বেশি। গাড়িটি ফ্রন্ট-হুইল ড্রাইভ এবং অল-হুইল ড্রাইভ দুটি বিকল্পেই বেছে নেওয়া যাবে। মাঝারি সাইজের এসইউভির মধ্যে এতে পা রাখার জায়গা বৃহত্তম বলে দাবি সংস্থার। গাড়িটিতে প্রিমিয়াম অনুভূতি পাওয়া যাবে। বাইরের আওয়াজে চালক ও যাত্রীদের যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সেজন্য জানালায় পুরু কাঁচ দেওয়া হয়েছে।

উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে Toyota bZ4X-এ উপস্থিত ওয়্যারলেস চার্জিং সিস্টেম, ১২.৩ ইঞ্চি মাল্টিমিডিয়া সিস্টেমের পাশে ইউএসবি সি এবং এ পোর্ট। আবার রয়েছে একটি ৪জি মোডেম, চলার পথে যেটি পাঁচটি ডিভাইস কানেক্টের সুবিধা দেবে। এছাড়া এইট-চ্যানেল ৮০০ওয়াট অ্যামপ্লিফায়ার এবং একটি ৯ ইঞ্চি সাব-উফারের সাথে আছে জেবিএল স্পিকার সিস্টেমের ৯টি স্পিকার।

Toyota bZ4X-এর মাধ্যমে প্রথমবারের জন্য সংস্থার গ্রাহকরা ডিজিটাল চাবি পেতে চলেছেন, যা স্মার্টফোনের মাধ্যমে কাছের মানুষদের পাঠাতে পারবেন। এর ফলে মালিকের অনুপস্থিতিতেও ডিজিটাল চাবির সাহায্যে গাড়িটি চালানো যাবে। বাড়িতে FWD ভ্যারিয়েন্টটি থেকে ২০১ এইচপি শক্তি এবং ৫৫৯ কিমি রেঞ্জ পাওয়া যাবে। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে প্রায় ৭ সেকেন্ড সময় লাগবে।

অন্যদিকে AWD ভ্যারিয়েন্টটি থেকে ২১৪ এইচপি শক্তি এবং ৫৪০ কিমি রেঞ্জ পাওয়া যাবে। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে ৬.৫ সেকেন্ড সময় লাগবে। Toyota bZ4X এর দাম ৪২,০০০ ডলার ( প্রায় ৩২ লক্ষ টাকা) থেকে শুরু করে সর্বোচ্চ ৪৮,৭৮০ ডলার (প্রায় ৩৭ লক্ষ টাকা।

সঙ্গে থাকুন ➥