HomeTech Newsডাউনলোড না করেই গেম খেলুন ফোনে, Play Store এর এই বিশেষ সুবিধার...

ডাউনলোড না করেই গেম খেলুন ফোনে, Play Store এর এই বিশেষ সুবিধার কথা জানেন?

Google Play Store-এর সৌজন্যে স্মার্টফোনে যেকোনো সময় যেকোনো মোবাইল অ্যাপ্লিকেশন খুব সহজেই ডাউনলোড করা যায়। কিন্তু মুশকিল হচ্ছে যে, কিছু ক্ষেত্রে কোনো অ্যাপ কেমন হবে তা ডাউনলোড করার আগে তেমন নির্দিষ্ট ধারণা পাওয়া যায়না – এক্ষেত্রে অ্যাপ রিভিউও সবসময় কার্যকরী হয়না। তবে আপনি যদি ফোনে কোনো গেম অ্যাপ থেকে বিনোদন পেতে চান, তাহলে কিন্তু সেটি ডিভাইসে ডাউনলোড করার আগেই হাতেকলমে পরখ করে দেখতে পারবেন। আসলে টেক জায়ান্ট Google কয়েক বছর আগে Instant Play ফিচার চালু করেছিল, যা ইউজারদের অ্যান্ড্রয়েড (Android) ডিভাইসে ডাউনলোড করার আগে কোনো গেম ট্রাই করে দেখার সুবিধা দেবে। আর এই সহজ টুলটিই এখন আপনি চাইলে কাজে লাগাতে পারেন।

Play Store-এর অনেক গেমেই আছে Instant Play ফিচার

বেশ কিছু ডেভেলপার তাদের গেমে ইন্সট্যান্ট প্লে ফিচার অন্তর্ভুক্ত করার জন্য প্লে স্টোরে বোর্ডে এসেছেন। তাই এখন অনেক গেমেই এই সুবিধা উপলব্ধ হয়েছে। এই কারণে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা প্রথমে কোনো গেম ব্যবহার করে দেখে তারপরে তা ডাউনলোড করতে পারবেন।

গেমটিতে Instant Play ফিচার সাপোর্ট আছে কিনা কীভাবে চেক করবেন?

প্লে স্টোরের কোনো গেমে ইনস্ট্যান্ট প্লে সাপোর্ট আছে কিনা তা জানার সবচেয়ে সহজ উপায় হল গুগল প্লে স্টোরে গেমটি সার্চ করে দেখা। কোনো গেম সার্চ করলে, স্ক্রিনে সেটির তথ্যের সাথে সাথে ‘ট্রাই নাও’ (Try Now) বাটন দেখতে পাওয়া যাবে। আর গেমে ইনস্ট্যান্ট প্লে সাপোর্ট আছে বা নেই তা এই বাটনই নিশ্চিত করবে। তবে মনে রাখতে হবে যে, সম্পূর্ণ গেমটি ইনস্ট্যান্ট প্লের সাথে উপলব্ধ হবে না; এটি হ্যান্ড-অন এক্সপিরিয়েন্স অফার করবে। আর, যদি প্লে স্টোর লিস্টিংয়ে গেমে সরাসরি ইনস্টল বাটন প্রদর্শিত হয়, তাহলে তাতে ইনস্ট্যান্ট প্লে সাপোর্ট বা ট্রায়ালের সুবিধা পাওয়া যাবেনা, বরঞ্চ প্রথমে সেটিকে ডাউনলোড করতে হবে।

উল্লেখ্য, এই ইনস্ট্যান্ট প্লে খুবই গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য যার সাহায্যে স্মার্টফোন ইউজাররা কোনো গেম পরীক্ষা করে সেটি সম্পর্কে ধারণা পেতে সক্ষম হবেন। এতে করে গেম অ্যাপটির সাইজ কেমন, সেটি আদৌ পছন্দ হচ্ছে কিনা ইত্যাদি বিবেচনা করে তারপর সেটি ডাউনলোড করা যাবে – ডাউনলোড করার পর সেটি নিয়ে নিরাশ হওয়ার অবকাশ থাকবেনা!

RELATED ARTICLES

Most Popular