পছন্দের বিষয়গুলি করতে পারবেন ফলো, Twitter আনলো Topics ফিচার

Avatar

Published on:

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি নাম হল Twitter। বিশ্বের প্রায় ৩৫০ মিলিয়ন মানুষ এই মাধ্যমটি ব্যবহার করেন। তবে জনপ্রিয়তার দৌড়ে ইদানীং ফেসবুক ও ইনস্টাগ্রামের থেকে কিছুটা পিছিয়ে পড়ছে এই মাইক্রো ব্লগিং সাইটটি। আর তাই ইউজারদের আকৃষ্ট করে নিত্যনতুন ফিচার আনছে টুইটার। বিগত কয়েক মাসে টুইটারে ‘ফ্লিট’ এবং কিছু প্রাইভেসি ফিচার যুক্ত হয়েছে। তবে আজ এই সোশ্যাল নেটওয়ার্কিং মাধ্যমটি ভারতীয় ইউজারদের জন্য ‘Topics’ নামের একটি ফিচার চালু করেছে, যার সাহায্যে ইউজাররা তাদের পছন্দসই বিষয়গুলি সম্পর্কে সহজে সার্চ বা ফলো করতে পারবেন এবং তাদের আগ্রহের বা পছন্দের বিষয়গুলি সম্পর্কে কথা বলতে পারবেন।

Twitter এর Topics ফিচার আসায় এবার থেকে কোনো ইউজার যখন কোনো টপিক ফলো করতে শুরু করবেন, তখন তিনি ওই বিষয় সংক্রান্ত সমস্ত টুইট বা পোস্ট নিজের টাইমলাইনে দেখতে পাবেন। এক্ষেত্রে ইউজাররা যেকোনো টপিক (যেমন তাদের প্রিয় ব্যান্ড, স্পোর্টস টিম বা কোনো শহর, কোনো ব্যক্তি ইত্যাদি) ফলো করতে পারেন এবং ওই বিষয় সংক্রান্ত টুইটগুলি দেখতে পারেন।

হিন্দি টপিক ফলো করলে ইউজাররা সেই বিষয় সংক্রান্ত হিন্দি টুইট পোস্টগুলি দেবনাগরী অক্ষরে এবং রোমান বর্ণমালায় দেখতে সক্ষম হবেন। তবে হিন্দি ছাড়াও, ইংরেজি, জাপানি, স্প্যানিশ, পর্তুগিজ, আরবী এবং কোরিয়ান ভাষায় এই টপিক উপলব্ধ থাকবে।

কিভাবে টুইটারে নির্দিষ্ট টপিক ফলো করবেন

১. কোনো টপিক ফলো করতে প্রথমে ফোনে টুইটার অ্যাপটি খুলুন।
২. এরপর অ্যাপের উপরের বাম দিকে তিনটি লাইন যুক্ত আইকনে ক্লিক করুন। এবং তারপর ‘Topics’ অপশনে ক্লিক করুন।
৩. ‘Topics’-এ ক্লিক করার পর আপনার স্ক্রিনে ‘Suggested Topics’ নামে একটি লিস্ট প্রদর্শিত হবে। সেখান থেকে ইচ্ছেমত টপিক বেছে নিন, এবং ওই টপিক সংক্রান্ত পোস্ট দেখতে ‘ফলো’ অপশনে ক্লিক করুন।

ইউজাররা চাইলে তাদের পছন্দের শীর্ষস্থানীয় টপিক এবং আকর্ষণীয় টপিকগুলির সাব-টপিক সম্পর্কে আপডেট পেতে পারেন। এর জন্য, ‘More Topics’ অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে ইউজাররা একটি নির্দিষ্ট পেজ অ্যাক্সেস করতে পারবেন, যেখানে তাদের ফলো করা সমস্ত টপিকের লিস্ট থাকবে। এছাড়া ইউজাররা চাইলে কোনো টপিক আন-ফলো করতে পারেন।

সঙ্গে থাকুন ➥