HomeTech Newsভারতীয় UPI পরিষেবা এবার প্রতিবেশী দেশে, শীঘ্রই চালু হচ্ছে নেপালে

ভারতীয় UPI পরিষেবা এবার প্রতিবেশী দেশে, শীঘ্রই চালু হচ্ছে নেপালে

সুরক্ষিত ও সহজ উপায়ে অর্থের লেনদেন, ভারতীয়দের পাশাপাশি নেপালের জনতাও পাবে UPI প্রযুক্তির সুবিধা

অত্যন্ত সহজ ব্যবহারিক অভিজ্ঞতা এবং অপেক্ষাকৃত নির্ভরযোগ্য হওয়ার কারণে বিশ্বের দরবারে ভারতের নিজস্ব Unified Payments Interface বা ইউপিআই (UPI) প্রযুক্তি বহুবার প্রশংসিত হয়েছে। সেই সাফল্যকে অতিক্রম করে এবার প্রতিবেশী রাষ্ট্র নেপালে অর্থ লেনদেনের মাধ্যম হিসেবে UPI প্রযুক্তি স্বীকৃত হতে চলেছে বলে সামনে এসেছে।

সুরক্ষিত ও সহজ উপায়ে অর্থের লেনদেন, ভারতীয়দের পাশাপাশি নেপালের জনতাও পাবে UPI প্রযুক্তির সুবিধা

আজ্ঞে হ্যাঁ, সম্প্রতি সংবাদ সংস্থাগুলি এই সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশ করেছে। জানা গিয়েছে, নেপালে ইউপিআই প্রযুক্তি কার্যকর করার জন্য ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI -এর আন্তর্জাতিক শাখা NPCI International Payments Limited বা NIPL সম্প্রতি Gateway Payments Service Ltd এবং Manam Infotech Private Ltd নামক প্রতিবেশী দেশের দুই সংস্থার সাথে হাত মিলিয়েছে। এর ফলে নেপালের বাসিন্দারা খুব শীঘ্রই ভারতীয় UPI প্রযুক্তি ব্যবহারের সমর্থ হবেন বলে আমাদের ধারণা।

ইউপিআই ব্যবস্থা কার্যকর হলে নেপালের জনসাধারণ অত্যন্ত সুরক্ষিত উপায়ে নিজেদের মধ্যে আর্থিক আদান-প্রদান করার সুযোগ পাবেন। সেক্ষেত্রে বিশ্বের প্রথম রাষ্ট্র হিসেবে নেপাল এই ভারতীয় প্রযুক্তি ব্যবহার করবে। ইউপিআই ব্যবস্থা নেপালের প্রত্যন্ত প্রান্তে বসবাসকারী জনতাকেও ব্যক্তি থেকে ব্যক্তি (P2P) এবং ব্যক্তি থেকে ব্যবসায়ীদের (P2M) মধ্যে অর্থ লেনদেনের সুবিধা যোগাবে।

এই প্রসঙ্গে এনআইপিএল (NIPL) এবং তার সহায়ক নেপালের দুই সংস্থা সম্প্রতি জানিয়েছে যে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তারা প্রতিবেশী রাষ্ট্রে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস প্রযুক্তি স্থাপন করতে সক্ষম হবে। সেক্ষেত্রে বর্তমানে ভারতীয়েরা UPI প্রযুক্তির দরুন যে সমস্ত সুবিধাগুলি ভোগ করেন, নেপালের বাসিন্দারাও সেগুলির লাভ ওঠাতে পারবেন।

UPI ব্যবস্থার অধীনে দেশে ৯৪০ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা: NPCI

প্রসঙ্গত জানিয়ে রাখি, ২০২১ সালে সামনে আসা এনপিসিআই (NPCI) পরিসংখ্যান অনুযায়ী ভারতে ইউপিআই মারফত অর্থ লেনদেনের পরিমাণ ৩৯ বিলিয়ন স্পর্শ করেছে যা অভূতপূর্ব! তাছাড়া ইউপিআই ব্যবস্থার অধীনে প্রায় ৯৪০ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা হয়েছে। এই অঙ্ক ভারতের জি়ডিপি (GDP) মূল্যের পুরো ৩১ শতাংশ!

পরিশেষে উল্লেখ্য, NIPL -এর সিইও (CEO) রীতেশ শুক্লার মতে নেপালের গেটওয়ে পেমেন্টস সার্ভিস লিমিটেড এবং ম্যানাম ইনফোটেক প্রাইভেট লিমিটেডের সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় ইউপিআই প্রযুক্তি স্থাপন প্রতিবেশী দেশে আর্থিক লেনদেনের ক্ষেত্রকে ব্যাপকভাবে প্রভাবিত করবে। সেক্ষেত্রে ইউপিআই (UPI) প্ল্যাটফর্মের মাধ্যমে নেপালে বসবাসকারী সাধারণ মানুষকে অসামান্য ব্যবহারিক অভিজ্ঞতা প্রদানে তারা যে বেশ উৎসাহিত, তা এনআইপিএল সিইও’র বক্তব্যে ধরা পড়েছে।

RELATED ARTICLES

Most Popular