প্রয়োজনে করা যাবে কল, মেয়েদের সুরক্ষায় MyAmbar অ্যাপ আনলো ভোডাফোন আইডিয়া

Avatar

Published on:

ভারতে নারীদের উপর ক্রমবর্ধমান হিংসার এই পরিস্থিতিতে নারী সুরক্ষা একটি জরুরি সামাজিক দায়িত্বের মধ্যে পড়ছে। মেয়েদের সুরক্ষার কথা ভেবে Vodafone তাদের গ্রাহকদের জন্য Vodafone Sakhi নামে একটি পরিষেবা চালু করেছিল। এর মাধ্যমে জরুরি পরিস্থিতিতে ব্যালেন্স ছাড়াও প্রিয়জনকে ফোন করা যেত, ইন্টারনেট সংযোগ ছাড়াও করা যেত লোকেশন শেয়ার। তাছাড়া অচেনা রিটেলারের কাছে ফোন নম্বর না জানিয়েও রিচার্জ করা যেত। এবার Vodafone Idea-র কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি বিভাগ, ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন, NASSCOM Foundation, Safety Trust ও UN Women-এর সঙ্গে সহযোগিতায় MyAmbar অ্যাপ নামে একটি অ্যাপের উদঘাটন করল। ভারতে মেয়েদের সুরক্ষা ও সশক্তিকরণের কথা ভেবে এই অ্যাপটি তৈরি করা হয়েছে। ‘Connecting for Good program’-এর অন্তর্গত এই প্রয়াসে নারীদের হিংসামূলক আচরণকে বুঝতে ও তার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে সাহায্য করবে। MyAmbar হিন্দি এবং ইংরাজি দুই ভাষাতেই উপলব্ধ।

MyAmbar অ্যাপের ফিচার

MyAmbar অ্যাপে ধাপে ধাপে ঝুঁকির স্তরগুলি মূল্যায়নের ব্যবস্থা থাকবে। Vodafone Idea Foundation-এর মতে এই অ্যাপের অন্তর্গত টুলগুলি তাঁদের পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেওয়ার বিভিন্ন উপায় প্রদর্শন করবে। নারীদের উপর ঘটে চলা লিঙ্গভিত্তিক হিংসার বিষয়ে এখানে শিক্ষা দেওয়া হবে। তার সঙ্গে সঙ্গে হিংসার বিরুদ্ধে প্রয়োজনীয় সাহায্যও করা হবে। Vodafone Idea Foundation-এর মতে এই অ্যাপ হিংসার শিকার হওয়া ও ঝুঁকিপূর্ণ মেয়েদের জন্য সুরক্ষা প্রদান করবে। এখানে তারা নিজেদের অভিযোগ জানাতে পারবেন এবং কোন রকম পক্ষপাত ছাড়াই সাহায্য প্রার্থনা করতে পারবেন।

MyAmbar অ্যাপে আরো বিভিন্ন দরকারি ফিচার আছে। এখানে ভারতের বিভিন্ন জায়গার জন্য প্রয়োজনীয় হেল্পলাইন আছে। এছাড়া এখানে লিঙ্গভিত্তিক হিংসার নানাবিধ বিষয় সহজ ভাষায় বর্ণনা করা আছে। সর্বোপরি এই অ্যাপে একটি “আপফ্রন্ট SOS হেল্পলাইন বাটন” আছে। এছাড়া এ বিষয়ে আইনি পরামর্শের জন্য একটি ডাইরেক্টরিও দেওয়া হয়েছে এই অ্যাপে। মাত্র একটি বোতামের সাহায্যেই এই সমস্ত সুবিধা পেতে পারেন মহিলারা।

বিশ্বে প্রতি ৩ জনের মধ্যে একজন মেয়ে শারীরিক বা যৌন নির্যাতনের শিকার হয়। ভারতেও ২০১৯ সালে ৪ লাখ নারী নির্যাতনের কেস রেজিস্টার হয়েছিল। এই পরিস্থিতিতে Vodafone Idea-র তরফ থেকে এই পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসনীয়। Vodafone Idea-এর একজন কর্মকর্তা পি. বালাজি এই প্রসঙ্গে জানান, “Vodafone Idea-তে আমরা প্রযুক্তির মাধ্যমে সামাজিক উন্নতি সাধনে সঙ্কল্পবদ্ধ। আমাদের দৃঢ় বিশ্বাস, একজন নারীর শিক্ষা, সশক্তিকরণ ও সহযোগিতা তার সমগ্র পরিবার ও গোষ্ঠিকে প্রভাবিত করে এবং বৃহত্তর ক্ষেত্রে তা সমগ্র দেশের সামাজিক ও অর্থনৈতিক বিকাশকে ত্বরান্বিত করে।” MyAmbar অ্যাপটি এই লক্ষ্যকে সামনে রেখেই তৈরি।

সঙ্গে থাকুন ➥