পশ্চিমবঙ্গ হয়ে উঠবে বিশ্বের সেরা তথ্যপ্রযুক্তি কেন্দ্র! সিলিকন ভ্যালি টেক হাবের জন্য আরও ১০০ একর জমি দিল রাজ্য

Published on:

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্যাপক অগ্রগতির লক্ষ্যে এবার এক উল্লেখযোগ্য পদক্ষেপ নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্যের তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চ্যাটার্জি জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকার তার রাজারহাটের সিলিকন ভ্যালি টেক হাবের (Silicon Valley Tech Hub) জন্য আরও ১০০ একর জমি দেওয়ার কথা নির্ধারণ করেছে। শুধুমাত্র ভারতেরই নয়, বরং বিশ্বের সেরা তথ্যপ্রযুক্তি কেন্দ্র হিসেবে এটিকে গড়ে তোলার জন্যই সম্প্রতি সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। এর পাশাপাশি কর্মসংস্থানের সম্ভাবনা সহ আইটি/আইটিইএস/টেলিকম প্রকল্পে নামিদামি সংস্থাগুলির দৃষ্টি আকর্ষণ তথা সংস্থাগুলি কর্তৃক উচ্চ বিনিয়োগের লক্ষ্যে বেঙ্গল সিলিকন ভ্যালি টেক হাব স্থাপন করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেছেন।

পশ্চিমবঙ্গে বিশ্বের সেরা তথ্যপ্রযুক্তি কেন্দ্র গঠনের জন্য কোনো ত্রুটি রাখছে না রাজ্য সরকার। অ্যাসোচ্যামের একটি ভার্চুয়াল ইভেন্টে মি. চ্যাটার্জি জানিয়েছেন, “পশ্চিমবঙ্গ নিউটাউনের বেঙ্গল সিলিকন টেক ভ্যালিকে (Bengal Silicon Valley Tech Hub) উন্নীত করেছে যা দ্রুত একটি স্যাটেলাইট শহরে পরিণত হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে এটি সম্প্রসারণের জন্য আরও ১০০ একর জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের সার্বিক উন্নতির জন্য পশ্চিমবঙ্গ সরকারের অন্যতম প্রধান কেন্দ্রবিন্দু হল প্রযুক্তি।”

তিনি আরও বলেন, “রাজ্যের উন্নতির জন্য গৃহীত (মুখ্যমন্ত্রী) মমতা ব্যানার্জির নীতিতে মূলত উচ্চমানের তথ্য বিশ্লেষণ এবং সেই সংক্রান্ত গবেষণা, অ্যানিমেশন এবং গেমিং, সাইবার সিকিউরিটিজ, ড্রোন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কোয়ান্টাম কম্পিউটিং এবং এরকম একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর ফোকাস করা হয়েছে।”

এসবের পাশাপাশি তিনি একথাও জানিয়েছেন যে, “আমাদের রাজ্য অভিন্ন বৈশ্বিক মান (uniform global standards), আন্তর্জাতিক আইন (international set of laws), অন্তর্ভুক্তিমূলক শ্রম আইন (inclusive labour laws), এবং ইন্ডাস্ট্রিয়াল কোড-এর প্রয়োজনীয়তা অনুধাবন করতে সক্ষম। প্রযুক্তিগত ক্ষেত্রে তথা সার্বিকভাবে রাজ্যের উন্নতির লক্ষ্যে রাজ্য সরকার কর্তৃক নেওয়া এই সিদ্ধান্ত আন্তর্জাতিক বাণিজ্যের সাথে যুক্ত অ-আর্থিক (non-pecuniary) ব্যয় হ্রাস করতে সহায়তা করবে। এবং এই বিষয়গুলি উপলব্ধি করে এই সম্পর্কিত আরও বিবেচনামূলক ও দৃষ্টান্তমূলক পদক্ষেপ আগামী দিনে পশ্চিমবঙ্গ সরকার নিশ্চয়ই নেবে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥