ফোনের গ্যালারিতে সেভ হবে না Disappearing চ্যাট মিডিয়া, WhatsApp আনল নতুন ফিচার

Avatar

Published on:

ইউজারদের সুবিধার্থে WhatsApp (হোয়াটসঅ্যাপ) আবারও একবার একটি নতুন ফিচার নিয়ে হাজির হল। এখন থেকে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি আর স্বয়ংক্রিয়ভাবে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ থেকে সংগৃহীত ইমেজ বা ভিডিওগুলি অ্যান্ড্রয়েড (Android) ফোনের গ্যালারি কিংবা আইফোন (iPhone)-এর ক্যামেরা রোলে সেভ করবে না৷ সুতরাং, যদি কোনো চ্যাট থ্রেডে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ (Disappearing Messege) ফিচারটি এনাবেল করা থাকে তবে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি আর সেই চ্যাট থেকে কোনো ডেটা সেভ করবে না। ফলে WhatsApp-এর জন্য অটো-সেভিং এনাবেল করা থাকলেও ফোনের গ্যালারিতে ইমেজ, ভিডিও, জিআইএফসহ কোনো ধরনের মিডিয়া সেভ হবে না।

উল্লেখ্য, গত বেশ কিছুদিন ধরেই হোয়াটসঅ্যাপ এই ফিচারটির উপর কাজ করছিল। এর আগে কোনো চ্যাটে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মোড টার্ন অন করা থাকলে সেই চ্যাটের যাবতীয় মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে গ্যালারিতে সেভ হয়ে যেত। এটি নিরাপত্তা তথা সুরক্ষা সংক্রান্ত উদ্বেগের কারণ হতে পারে বলে সংস্থাটি মনে করে, কারণ আমরা জানি যে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অন থাকলে একটি নির্দিষ্ট সময়ের পর সমস্ত মেসেজ ডিলিট হয়ে গেলেও মিডিয়া ফাইলগুলি কিন্তু গ্যালারিতে থেকেই যায়। ফলে প্রাপকের কাছে যদি সেন্ড করা মিডিয়াগুলি স্টোর হতে থাকে, তবে তা প্রেরকের পক্ষে যথেষ্ট উদ্বেগের কারণ হতে পারে। কিন্তু নতুন আপডেটের ফলে এখন এই সমস্যার সমাধান হয়ে যাবে, কারণ এখন আর ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মিডিয়া ফোনের গ্যালারিতে সেভ হবে না।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo সর্বপ্রথম এই খবরটি প্রকাশ্যে এনেছে। তারা জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড এবং আইওএস (iOS)-এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারে কিছু পরিবর্তন আনছে। সংস্থাটি এখন অ্যান্ড্রয়েডের জন্য ডিসঅ্যাপেয়ারিং চ্যাটে ‘মিডিয়া ভিজিবিলিটি’ অপশনটিকে স্বয়ংক্রিয়ভাবে টার্ন অফ করে দিচ্ছে। আবার, আইফোনে কোনো চ্যাটে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ টার্ন অন করা থাকলে ‘সেভ টু ক্যামেরা রোল’ স্বয়ংক্রিয়ভাবে ডিসেবল হয়ে যাবে। এর ফলে ডিসঅ্যাপেয়ারিং চ্যাটের কোনো মিডিয়াই আর ফোনের গ্যালারিতে সেভ হবে না। ইউজারদের ব্যক্তিগত গোপনীয়তা তথা নিরাপত্তা সুরক্ষার স্বার্থে এই ফিচারটি ব্যাপকভাবে সহায়ক হবে বলেই সংস্থার অভিমত।

তবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে যে, যদি ইউজাররা অ্যান্ড্রয়েড বা আইওএস-এ ডিসঅ্যাপেয়ারিং চ্যাট থ্রেড থেকে কোনো মিডিয়া সেভ করতে চান, তবে তা কিন্তু অনায়াসে এখনও করতে পারেন। তবে সেক্ষেত্রে ইউজারদের এই কাজটি ম্যানুয়ালি করতে হবে। সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সম্ভবত আগামী ২৪ ঘন্টার মধ্যে এই ফিচারটির অ্যাক্সেস পাবেন বলে Wabetainfo-র তরফে জানানো হয়েছে।

আসছে নম্বর সেভ না করে মেসেজ করার সুবিধাও

অন্যদিকে আর একটি রিপোর্টে WABetaInfo জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ এবার এমন একটি ফিচার নিয়ে আসতে চলেছে যার মাধ্যমে নম্বর সেভ না করেই যে কাউকে মেসেজ পাঠানো যাবে। অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.৮.১১-এ এই ফিচারটিকে দেখা গেছে। এতে, কাউকে মেসেজ পাঠাতে গেলে আগে তার নম্বর সেভ করার ঝামেলার হাত থেকে মুক্তি পাবেন ইউজাররা। তবে যেহেতু বর্তমানে এই ফিচারটি বিকাশের অধীনে রয়েছে, তাই কবে এটির স্টেবল রোলআউট হবে সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কোনো তথ্য জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥