সম্পূর্ণ ফ্রি তে ব্যবহার করা যাবেনা WhatsApp বিজনেস অ্যাপ, সাথে যুক্ত হচ্ছে শপিং বাটন

Published on:

খুব তাড়াতাড়ি ফেসবুক তাদের কর্তৃত্বাধীন হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ (WhatsApp Business app) থেকে সরাসরি আয় করার কথা ভাবছে। এবার থেকে বিজনেস অ্যাপটি ব্যবহারের অনেক ক্ষেত্রেই আপনাকে টাকা গুনতে হতে পারে। যদিও আগেই মতই অ্যাপ্লিকেশনটির অনেক ফিচার গ্রহণের জন্য এখনও কোনো টাকা দিতে হবেনা বলেই Facebook কর্তৃপক্ষের দাবী।

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ী এবং উদ্যোগী সংস্থাগুলি সরাসরি ক্রেতার সাথে সংযোগ করতে পারেন। গোটা প্রক্রিয়াটির জন্য এতদিন কোন টাকা ব্যয় করতে হতোনা। এবার ফেসবুক কর্তৃপক্ষ এই সুবিধা প্রদানের নির্দিষ্ট মূল্য নির্ধারণের কথা ভাবছে। তাছাড়া বিজনেস অ্যাপে একাধিক নতুন সুবিধা যোগ করা হতে পারে বলে ফেসবুক জানিয়েছে। খুব দ্রুত ফেসবুক তাদের হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ্লিকেশনটিতে ‘শপিং বাটন’ যুক্ত করার কথা ঘোষণা করেছে। এর মাধ্যমে ক্রেতা তাদের কাম্য বস্তুটিকে কার্টে যুক্ত করা এবং চেক আউটের অপশন পাবেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস কর্তৃপক্ষের বক্তব্য অনুযায়ী, তাদের নতুন ফিচারগুলির জন্য অনেক ছোট ছোট ব্যবসায়ী ও উদ্যোগপতি উপকৃত হবেন। বড় বড় বহুজাতিক কোম্পানীর একচেটিয়া ব্যবসার সামনে ক্ষুদ্র ব্যবসায়ীদের এই অ্যাপ অনেকটাই স্বস্তি দেবে। অ্যাপ্লিকেশনটির মাধ্যমে এবার ক্রেতা উপলব্ধ প্রোডাক্টগুলির ক্যাটালগ বা তালিকা দেখতে সক্ষম হবেন। চ্যাটবক্সেই এই ফিচারটি সংযোজন করা হচ্ছে বলে সংস্থা জানিয়েছে।

আসলে সমস্ত নতুন ফিচারগুলিকে একত্রিত করে ফেসবুক ক্রেতা-বিক্রেতার সম্পর্কটিকে আরো মজবুত করতে চলেছে। এখন থেকে ব্যবসায়ীরা WhatsApp বিজনেস অ্যাপে হোস্টিং পরিষেবার সুবিধা গ্রহণ করতে পারবেন। তাছাড়া অ্যাপটির মেসেজিং ব্যবস্থাটিকেও আপডেট করা হচ্ছে। এক্ষেত্রেও ফেসবুক কর্তৃপক্ষের মুখে ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোগপতি ও ব্যবসায়ীদের কথাই শোনা গিয়েছে।

২০১৮ সালে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটি লঞ্চ করা হয়। ফেসবুকের দাবী প্রায় ১৭৫ মিলিয়ন ব্যবহারকারী প্রতিদিন এই অ্যাপটির মাধ্যমে উপকৃত হয়ে থাকেন। আর তাই এবার বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহৃত এই মেসেজিং অ্যাপটি সংস্কার করে ফেসবুক তার থেকে অর্থ উপার্জনের কথাই ভাবছে। এখন উপরোক্ত ফিচারগুলি ঠিক কতদিনের মধ্যে ভারতে উপলব্ধ হবে তা জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥