হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসি মানেননি? আজ থেকে হারাবেন এই সুবিধা

Published on:

WhatsApp-এর বহুচর্চিত ও বহুবিতর্কিত নয়া প্রাইভেসি পলিসি আজ, ১৫ মে থেকে কার্যকর হচ্ছে। চলতি বছরের শুরু থেকেই ফেসবুক মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির প্রাইভেসি পলিসি নিয়ে জলঘোলা চলছে। এই পলিসি লাগু হওয়ার কথা ছিল ৮ ফেব্রুয়ারি থেকে, এবং তখন WhatsApp জানিয়েছিল যে যারা এই পলিসি মানবেন না তাদের অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে। এর পাশাপাশি মার্কেটে গুজব রটেছিল যে এই পলিসি মানলে ইউজারদের ব্যক্তিগত তথ্য আর সুরক্ষিত থাকবে না। এরপর বিশ্বজুড়ে ইউজারেরা, বিশেষত ভারতীয়রা একের পর এক অন্যান্য ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে চলে যাওয়ার ফলে কিছুটা টনক নড়ে সংস্থার। ফলে সুর নরম করে কিছুটা পিছু হটে একপ্রকার বাধ্য হয়েই কোম্পানি তারিখটি ১৫ মে পর্যন্ত পিছিয়ে দিয়েছিল, এবং সাথে এও নিশ্চিত করেছিল যে এই প্রাইভেসি পলিসি মানলেও ইউজারদের ব্যক্তিগত তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকবে। তবে এরপর নিয়ম আবারও শিথিল করে সংস্থাটি জানিয়েছিল যে, ১৫ মে নয়া নীতিমালা কার্যকরী হলেও যারা এটি অ্যাকসেপ্ট করেননি, তাদের অ্যাকাউন্ট ডিলিট হবে না। পরিবর্তে ইউজাররা ১৫ তারিখের পরেও শর্তাবলী গ্রহণ করতে পারবেন এবং সংস্থাটি এর জন্য ইউজারদের ক্রমাগত রিমাইন্ডার দিতে থাকবে। তবে এই প্রাইভেসি পলিসি গ্রহণ না করলে ১৫ মে-র পর আস্তে আস্তে অ্যাপ্লিকেশনের বহু ফাংশন কাজ করবে না।

কার্যকর হওয়ার আগে আজ হোয়াটসঅ্যাপ আবারও ব্যবহারকারীদের আশ্বস্ত করে টুইট করেছে যে, এই প্রাইভেসি পলিসি মানা বা না মানার সঙ্গে ইউজারের ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস পাওয়ার কোনোও সম্পর্ক নেই, ইউজারের ব্যক্তিগত তথ্য সর্বদা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। পাশাপাশি তারা পুনরায় জানিয়েছে যে, ১৫ মে-এর মধ্যে WhatsApp-এর প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলেও ইউজারের অ্যাকাউন্ট ডিলিট হবে না, তিনি অ্যাপটির ব্যবহার চালিয়ে যেতে পারবেন, এবং এর পরেও যে-কোনো সময় এই পলিসি গ্রহণ করা যাবে।

তবে নতুন শর্তাবলী না মানলে, অ্যাকাউন্ট ডিলিট না হলেও অ্যাপের কার্যকারিতা সীমিত হয়ে যাবে। অর্থাৎ, WhatsApp ব্যবহারকারীদের অ্যাপের কিছু পরিষেবা ব্যবহারের সুযোগ হারাতে হবে। প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলে, ইউজাররা চ্যাট লিস্ট অ্যাক্সেস করতে পারবেন না, তবে তারা ভয়েস এবং ভিডিও কলের উত্তর দিতে সক্ষম হবেন। WhatsApp এই ইউজারদের ভয়েস বা ভিডিও কল করার অনুমতি দেবে। এছাড়া, নোটিফিকেশনগুলিও আসতে থাকবে এবং ইউজাররা মেসেজগুলি পড়তে এবং সেগুলির প্রতিক্রিয়া জানাতেও সক্ষম হবেন।

তবে সবশেষে এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে, এই সকল সুবিধা কেবলমাত্র কয়েক সপ্তাহের জন্য পাওয়া যাবে। কারণ নতুন পলিসি না মানলে সংস্থাটি শেষ পর্যন্ত অ্যাপের যাবতীয় পরিষেবাগুলি বন্ধ করে দেবে, অর্থাৎ ইউজার আর কোনো ইনকামিং কল বা নোটিফিকেশন রিসিভ করতে পারবেন না। এর অর্থ হল ব্যবহারকারীদের অবশ্যই নতুন প্রাইভেসি পলিসিটি অ্যাকসেপ্ট করতে হবে অথবা তাদের WhatsApp অ্যাকাউন্ট হারাতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥