পিছু হটলো WhatsApp, পলিসি না মানলেও ব্যবহার করা যাবে সমস্ত ফিচার

Published on:

গত ১৫ই মে থেকে কার্যকর হয়েছে WhatsApp-এর বহুবিতর্কিত নয়া প্রাইভেসি পলিসি। ফেসবুক মালিকানাধীন অ্যাপটি কয়েকদিন আগে জানিয়েছিল, যারা এই পলিসি অ্যাকসেপ্ট করেননি, তাদের অ্যাকাউন্ট ডিলিট হবে না। পরিবর্তে ইউজাররা ১৫ তারিখের পরেও শর্তাবলী গ্রহণ করতে পারবেন এবং সংস্থাটি এর জন্য ইউজারদের ক্রমাগত রিমাইন্ডার দিতে থাকবে। তবে এই প্রাইভেসি পলিসি গ্রহণ না করলে ১৫ মে-র পর আস্তে আস্তে অ্যাপের কার্যকারিতা সীমিত হয়ে যাবে; অর্থাৎ, WhatsApp ব্যবহারকারীদের অ্যাপের কিছু পরিষেবা ব্যবহারের সুযোগ হারাতে হবে। তবে আজ ইউজারদের আশ্বস্ত করে ফেসবুক মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে যে, নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলেও ইউজাররা হোয়াটসঅ্যাপের যাবতীয় পরিষেবা ব্যবহার করতে সম্পূর্ণভাবে সক্ষম হবেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই বছরের শুরু থেকেই WhatsApp-এর প্রাইভেসি পলিসি নিয়ে নানা রকমের মতবিরোধ চলছে। ফেসবুকের মালিকানাধীন চ্যাট অ্যাপটি তার লক্ষ লক্ষ ব্যবহারকারীকে চলতি বছরের জানুয়ারি থেকেই এই নীতি গ্রহণ করার জন্য প্ররোচিত করছে। এই পলিসি লাগু হওয়ার কথা ছিল ৮ ফেব্রুয়ারি থেকে, এবং তখন WhatsApp জানিয়েছিল যে, যারা এই পলিসি মানবেন না তাদের অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে। এর পাশাপাশি মার্কেটে গুজব রটেছিল যে এই পলিসি মানলে ইউজারদের ব্যক্তিগত তথ্য আর সুরক্ষিত থাকবে না। এরপর বিশ্বজুড়ে ইউজারেরা, বিশেষত ভারতীয়রা Signal এবং Telegram-এর মতো প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মগুলিতে চলে যাওয়ার ফলে কিছুটা টনক নড়ে সংস্থার। ফলে সুর নরম করে একপ্রকার বাধ্য হয়েই কোম্পানি তারিখটি ১৫ মে পর্যন্ত পিছিয়ে দিয়েছিল, এবং সাথে এও নিশ্চিত করেছিল যে এই প্রাইভেসি পলিসি মানলেও ইউজারদের ব্যক্তিগত তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকবে।

তবে এক্ষেত্রে একটা কথা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে, যদিও হোয়াটসঅ্যাপ তার Android এবং iOS উভয় প্ল্যাটফর্মের জন্য অ্যাপের কার্যকারিতাকে সীমাবদ্ধ করছে না, তবে এটি এখনও প্রাইভেসি পলিসি গ্রহণ না করা ব্যবহারকারীদের ক্রমাগত রিমাইন্ডার দিয়ে যাবে। আপনি যদি এইরকম ব্যবহারকারীদের মধ্যে একজন হন, তাহলে আপনি যখনই আপনার ফোনে WhatsApp খুলবেন তখন বেশ কিছু র‍্যানডম পপ-আপ রিসিভ করতে থাকবেন। এই পপ-আপগুলি আপনাকে প্রাইভেসি পলিসি গ্রহণ করার কথা মনে করিয়ে দেবে।

WhatsApp-এর এক মুখপাত্র এদিন জানিয়েছেন যে, “এই প্রাইভেসি পলিসি মানা বা না মানার সঙ্গে ইউজারের ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস পাওয়ার কোনোও সম্পর্ক নেই, ইউজারের ব্যক্তিগত তথ্য সর্বদা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। এই পলিসি কেবলমাত্র ব্যবসায়িক উন্নতির স্বার্থে নেওয়া এক পদক্ষেপ। ইতিমধ্যেই একাধিক ইউজার এই পলিসি গ্রহণ করেছেন, এবং যারা এখনও করেননি তারা যাতে ভবিষ্যতে অবশ্যই গ্রহণ করেন তার দিকে সংস্থাটি লক্ষ্য রাখবে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥