HomeTech Newsকমছে না গরম, ঠান্ডা আমেজ পেতে কোন ধরণের AC কেনা ঠিক হবে...

কমছে না গরম, ঠান্ডা আমেজ পেতে কোন ধরণের AC কেনা ঠিক হবে জেনে নিন

AC buying tips: দেখতে দেখতে নতুন ২০২৩ বছরটিও অর্ধেক পর্যায়ে এসে দাঁড়িয়েছে, বলতে গেলে বর্তমানে জুন মাসও প্রায় শেষের পথে। কিন্তু খাতায়-কলমে বর্ষাকাল হলেও, গ্রীষ্মের দাবদাহ এখনও চরমে। ফলত, বাজারে এসি (AC)-র চাহিদা কমছেনা, অধিকাংশই একটু শীতলতার খোঁজে এই ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্সটি কেনার দিকে ঝুঁকছেন। কিন্তু ব্যাপার হচ্ছে যে হুট করে এসি কিনে ফেলার সিদ্ধান্ত যে সবসময় সঠিক হবে তা নয়, বরঞ্চ হাজার হাজার টাকা খরচ করে এয়ার কন্ডিশনার কেনার আগে আপনাকে বিশেষ কিছু বিষয় মাথায় রাখতেই হবে। যেমন আপনিও যদি আগামীদিনে একটি এসি কিনতে চান তাহলে উইন্ডো (Window), স্প্লিট (Split), সেন্ট্রাল (Central) এবং পোর্টেবল এসির মধ্যে কোনটি ভালো বিকল্প হবে, তা আগে নির্ধারণ করা প্রয়োজন। তো আসুন এখন মার্কেটে উপলব্ধ এই বিভিন্ন ধরণের এসিগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

কোন ধরণের AC আপনার কাজে আসবে?

১. Window AC: বাজারে উইন্ডো এয়ার কন্ডিশনার এমনিতে বেশ জনপ্রিয়, কারণ এগুলি অত্যন্ত সস্তা এবং সহজেই এইসব এসি ইনস্টল করা যায়। শুধু তাই নয়, এই এসির সার্ভিসিং খরচও কম। উল্লেখ্য, এদের দাম সাধারণত ২৫,০০০ হাজার থেকে শুরু হয়।

২. Split AC: স্প্লিট এসি দেয়ালে মাউন্ট করা হয় এবং এগুলি মূলত বড় ঘর ঠান্ডা করার জন্য ব্যবহৃত হয়। বাজারে এখন এই ধরণের এসির চাহিদা বেশি, কারণ এগুলির খরচ অনেক কম এবং এর কার্যক্ষমতা উইন্ডো এসির থেকে ভালো।

৩. Central AC: সেন্ট্রাল এসি সাধারণত অফিস বা সিনেমা হলে ব্যবহৃত হয়। এটি চিলারের সাহায্যে চলে এবং এতে অন্য ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়। তাই বাড়ির জন্য এই প্রকারের এসি বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ হবেনা।

৪. Portable AC: সাম্প্রতিক সময়ে পোর্টেবল এসির চাহিদাও বেশ বেশি। এটিকে উইন্ডো বা স্প্লিট এসির মতো কোথাও ফিট করার দরকার নেই, বরঞ্চ এই এসি যেকোনো জায়গায় সাথে নিয়ে ঘোরা যায়। তাই আপনি যদি আকছার বাড়ির বাইরে ভ্রমণ করেন, তাহলে এটি আপনার কাজে আসবে।

জানিয়ে রাখি, বর্তমান সময়ে কানেক্টেড এয়ার কন্ডিশনারেরও চাহিদা বেড়েছে যা যেকোনো জায়গা থেকে সংযোগ করে চালানো যায়। এই ধরণের এসি কিনলে আপনি তা নিজের স্মার্টফোন বা ট্যাবলেট থেকে চালু এবং বন্ধ করতে সক্ষম হবেন। তবে এই এসি কিনতে লাখ দুয়েক টাকা খরচ হবে।

RELATED ARTICLES

Most Popular