Amazon, Flipkart থেকে কেনা প্রোডাক্টের প্যাকিং বক্সে মলের কটূ গন্ধ? জেনে নিন আসল কারণ

Avatar

Published on:

Why do Amazon Flipkart Shopping Cardboard Boxes Stink poop smell

Amazon বা Flipkart -এর মতো ই-কমার্স সংস্থার প্রোডাক্ট আনবক্স করতে বসে তীব্র মলগন্ধে নাকে হাতচাপা দেওয়ায় অবস্থা? যদি ভেবে থাকেন অনেকের মধ্যে একমাত্র আপনিই এমন অভিজ্ঞতার অংশীদার, তবে জানিয়ে রাখি যে এক্ষেত্রে আপনার ভাবনা বিলকুল ভুল!

আজ্ঞে হ্যাঁ, অ্যামাজন বা ফ্লিপকার্টের থেকে প্রাপ্ত প্রোডাক্ট অানবক্স করতে গিয়ে মলের কটূ গন্ধ নাকে এসে লাগা কিন্তু একেবারেই অস্বাভাবিক নয়! বরং বহু ক্রেতাই প্রোডাক্ট আনবক্সিংয়ের ক্ষেত্রে এরকম অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন বলে অভিযোগ জানিয়ে থাকেন। তবে ঠিক কোন কারণে ক্রেতাদের এহেন অভিজ্ঞতার মুখে পড়তে হয় তা কিন্তু অনেকেই জানেন না। আলোচ্য প্রতিবেদনে আমরা এর পিছনে লুকিয়ে থাকা রহস্যটিই পাঠকের সামনে উন্মোচন করবো।

আসলে বেশিরভাগ ই-কমার্স প্ল্যাটফর্মগুলি প্রোডাক্ট ডেলিভারির জন্য যে ধরনের বাক্স ব্যবহার করে সেগুলি একাধিক রিসাইকল্ড (Recycled) অর্থাৎ পুনর্ব্যবহারযোগ্য বস্তুর সমবায়ে গড়ে ওঠে। এই ধরনের বস্তুর মধ্যে রয়েছে, খবরের কাগজ, বিভিন্ন ভক্ষ্য শস্য, জুস ও অন্যান্য খাদ্যদ্রব্যের বহিরাবরণ বা প্যাকেট, পেপার টিস্যু, পেপার টাওয়েল সহ আরো নানান পদার্থ। এগুলি সংগ্রহের পর বিভিন্ন রাসায়নিক পদার্থ যেমন, সোডিয়াম হাইড্রক্সাইড, হাইড্রোজেন পেরোক্সাইড, সোডিয়াম সিলিকেট, প্রভৃতি ব্যবহার করে প্রথমে এদের ব্লিচ (Bleach) করা হয় এবং তারপর, এতে উপস্থিত পেপার ফাইবারকে এর থেকে আলাদা করা হয়।

উপরের কাজ শেষ হলে পুনর্ব্যবহারযোগ্য বস্তুগুলিকে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা হয়। এহেন প্রক্রিয়ায় পরিষ্কৃত ফাইবারগুলি সংগ্রহের পর চাপ প্রয়োগের মাধ্যমে তাদের মোটা কাগজে পরিণত করা হয়, যেগুলিকে পণ্য সরবরাহের উপযুক্ত বাক্সে রূপান্তরিত সম্ভব।

পুনর্ব্যবহারযোগ্য পদার্থ থেকে প্যাকেজিং বাক্স উৎপাদনের এই পুরো প্রক্রিয়ায় জৈব ও অজৈব একাধিক যৌগের দরকার পড়ে। বিশেষজ্ঞদের মতে এদের মধ্যে মূলত দু’টি যৌগ অ্যামাজন, ফ্লিপকার্ট প্রভৃতি ই-কমার্স প্ল্যাটফর্মের প্যাকেজিং বাক্সে মানব বর্জ্যের তীব্র গন্ধ যোগ করে থাকে। উক্ত দুটি যৌগ হল ৪- মিথাইলফেনল ও ৪-ইথাইলফেনল। এদের উপস্থিতিতেই রিসাইকল (Recycle) প্রক্রিয়া চলাকালীন মলের গন্ধ প্যাকেজিং বাক্সে জুড়ে যায়, যা অনেকের কাছে বেশ অস্বস্তির হতে পারে।

সঙ্গে থাকুন ➥