Wordle 273 Game: আজকের The Word of the Day শুরু হচ্ছে ‘A’ শব্দ দিয়ে

Published on:

বর্তমানে শব্দজব্দ খেলার বাঁধনে বাঁধা পড়েছে গোটা বিশ্ব। আসলে করোনা পরিস্থিতিতে লকডাউন চলাকালীন নিজের সঙ্গিনীর মনোরঞ্জন করতে সুদূর নিউইয়র্কের এক সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার জোশ ওয়ার্ডেল তৈরি করেছিলেন ইংরেজিতে পাঁচ অক্ষরের একটি শব্দ অনুমান করার খেলা। মূলত এই গেমটি করার জন্য মিলবে ৬টি সুযোগ এবং প্রতিটি বক্সে সঠিক বা বেঠিক অক্ষর বসালে কম্পিউটার, মোবাইলের পর্দায় সবুজ, হলুদ, কিংবা কালো রঙের দেখা মিলবে। তবে প্রতিদিন একবারই মাত্র এই গেমটি খেলা যাবে। ফলে আর একবার খেলতে হলে পরের দিনের জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই। কিন্তু এত কিছু সত্ত্বেও খেলাটি প্রথমে নির্মাতার ব্যক্তিগত গণ্ডিতে আবদ্ধ থাকলেও পরবর্তীকালে গোটা দুনিয়ায় উন্মুক্ত হওয়া মাত্রই বিশ্বব্যাপী গেমারদের উন্মাদিত করতে সক্ষম হয়েছে। এতক্ষণে নিশ্চয়ই আপনারা বুঝে গেছেন যে আমরা কিসের কথা বলছি? হ্যাঁ, ঠিকই ধরেছেন বলছি এই মুহূর্তে বিশ্বের অত্যন্ত জনপ্রিয় গেম Wordle (ওয়ার্ডেল)-এর কথা।

যত দিন যাচ্ছে, নিউইয়র্ক টাইমসের মালিকানাধীন এই গেমটির জনপ্রিয়তা বিশ্বব্যাপী উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। গত প্রায় দু-বছরে Twitter, Instagram, Facebook-এ রীতিমতো ঝড় তুলেছে এই ভাইরাল হওয়া গেম। বর্তমানে গেমটি বিশ্বের অনেক মানুষেরই সকালের চায়ের কাপের সঙ্গী হয়ে গিয়েছে। একপ্রকার ভালোবেসেই মানুষ এখন প্রতিদিন অজানা-অচেনা শব্দের খোঁজ করে চলেছেন। শব্দের এই খেলায় কেউ হচ্ছেন জব্দ, আবার কেউ সাফল্য পেয়ে সোশ্যাল মিডিয়ায় সগর্বে তা ঘোষণা করছেন। একভাবে দেখলে, এই খেলাটিকে উৎসাহীরা একটি প্রাত্যহিক পরীক্ষা হিসেবে দেখছেন – যত তাড়াতাড়ি দিনের শব্দটি অনুমান করতে পারা যাবে, পরীক্ষার নম্বর ততোই ভালো হবে। নিজেদের ইংরেজি শব্দভাণ্ডার কতটা সমৃদ্ধ তা ঝালিয়ে নেওয়ার পাশাপাশি মস্তিষ্কে শান দিতে এই গেমটি খুবই কার্যকর।

আগেই বলেছি যে, এই গেমে ওয়ার্ডেল কর্তৃপক্ষের তরফে ঠিক করা পাঁচ অক্ষরের ‘ওয়ার্ড অফ দ্য ডে’ অনুমান করতে হয় মাত্র ৬টি সুযোগে। প্লেয়ারদের পাঁচটি অক্ষরকে আন্দাজ করে সঠিক ঘরে বসাতে হবে। যদি খেলোয়াড়ের অনুমান করা শব্দের কোনো অক্ষর আর ওয়ার্ডেলের দেওয়া শব্দের অক্ষর মিলে যায়, তাহলে পাঁচটি ঘরের মধ্যে সেই নিদিষ্ট ঘরটিতে জ্বলবে সবুজ আলো। আবার অক্ষর মিললেও যদি সঠিক ঘর না মেলে, তবে সেক্ষেত্রে হলুদ রঙের দেখা মিলবে। আর অক্ষরটিও যদি সেদিনের সঠিক উত্তরের সাথে না মেলে, তাহলে তখন বক্সে দেখা যাবে দুঃখ ও হতাশার প্রতীক কালো রং! এইভাবে পাঁচটি ঘরেই সবুজ আলো জ্বালানোর লক্ষ্যে চলতে থাকবে খেলা, তবে সুযোগ কিন্তু মাত্র ৬ বার!

বিশ্বের অধিকাংশ ইউজারের কাছেই এই গেমটি একপ্রকার নেশায় পরিণত হয়েছে। আর এর ফলস্বরূপ প্রতিদিনই এই গেমের ইউজারবেস বেড়েই চলেছে। আপনিও কি গেমটি খেলবেন ভাবছেন নাকি? তাহলে আর দেরি করছেন কেন, এখনই শুরু করুন। যদিও সব খেলাতেই হার-জিত আছে, কিন্তু এই গেমটি খেলার ক্ষেত্রে হারার কথা আপনি একেবারেই ভাববেন না, কারণ আমরা আপনাকে হারতে দেব না। আমাদের সাইট টেকগাপে আপনি পেয়ে যাবেন Wordle-এর প্রতিদিনের সঠিক উত্তর। আজকে ১৯ মার্চ, ২০২২ Wordle 273-এর সঠিক উত্তরটি হল ALLOW। উল্লেখ্য, গতকাল Wordle 272-এর সঠিক উত্তরটি ছিল SAUTE, যা আমরা আমাদের সাইটের মাধ্যমে আপনাদেরকে জানিয়েছিলাম এবং আগামীকালও জানাবো। তাই আগামীকাল, অর্থাৎ Wordle 274-এর সঠিক উত্তরের হদিশ পেতে চোখ রাখুন টেকগাপে।

সঙ্গে থাকুন ➥