ফেসবুক, গুগল সহ বিশ্বের সমস্ত বড় ওয়েবসাইট চীনে ব্লক, ইন্টারনেট কিভাবে কাজ করে জানুন

Avatar

Published on:

দ্য গ্রেট ফায়ারওয়াল অফ চায়না এমন একটি ইন্টারনেট সেন্সরশিপ সিস্টেম যা চীন ব্যবহার করে। তবে এটি শুধুমাত্র একটি সাধারণ সেনসরশিপ সিস্টেম নয়, এটি বিশ্বের সবথেকে বড় এবং সব থেকে উন্নত সেন্সরশিপ সিস্টেম। এই সিস্টেমটিকে গোল্ডেন শিল্ড প্রোজেক্টও বলা যেতে পারে।

তবে এই গ্রেট ফায়ারওয়াল অফ চায়নায় ইন্টারনেট স্বাধীনতার মান খুবই খারাপ। এর সাহায্যে চীনে বিশ্বের বড় বড় ওয়েবসাইটগুলিকে ব্লক করে দেওয়া হয়েছে। Google, Facebook এর মত সার্চ ইঞ্জিন এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি চীনে চালানো যায় না। এমনকি চীনে Twitter এবং উইকিপিডিয়ার মত জনপ্রিয় ওয়েবসাইটগুলিকেও ব্লক করে রাখা হয়েছে। যদিও চীনে, এই ধরনের ওয়েবসাইটগুলির অথবা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জনপ্রিয় বিকল্প উপলব্ধ। এবং বিকল্পগুলিকে চীনের জনগণ ব্যবহার করে।

চীনের এই ফায়ারওয়াল সমস্ত ধরনের কনটেন্ট সেন্সর করে। শুধুমাত্র সেন্সর নয়, চীনের সার্চ রেজাল্টকেও সরকারের ইচ্ছা অনুযায়ী দেখানো হয়। এই ফায়ারওয়ালের কারণে চীনে বেশকিছু ধরনের ওয়েবসাইট ব্লক করে দেওয়া হয়েছে। এবং এই ফায়ারওয়াল ব্যবহার করে কিছু কিওয়ার্ড কে ব্ল্যাকলিস্ট করে দেওয়া হয়েছে।

চীনের এই ফায়ারওয়াল চীনের বাইরে কাজ করা সমস্ত ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে সম্পূর্ণরূপে ব্লক করে এবং চীনের মানুষদের চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারে বাধ্য করে। তবে চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং সার্চ ইঞ্জিন বিশ্বের অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সমান লেভেলের।

তবে আপনি এই ফায়ারওয়াল ভেদ করতে পারেন। কিন্তু তাহলে আপনাকে ব্যবহার করতে হবে কিছু বিশেষ ধরনের ভিপিএন সার্ভিস। এই ধরনের ভিপিএন সার্ভিসগুলো ফায়ারওয়াল বাইপাস করতে কাজে লাগে। যদি আপনারা এই বাইপাস করতে পারেন তাহলে, আপনি বিশ্বের অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারবেন।

১৯৯৮ স্থাপিত হওয়ার পর কালক্রমে এই ফায়ারওয়ালে অনেক পরিবর্তন এসেছে। বর্তমানে এই ফায়ারওয়াল একটি গোল্ডেন শিল্ড প্রোজেক্ট হিসেবে কাজ করছে। এরকম একটি পদ্ধতি আমরা নিজেদের কম্পিউটারেও ব্যবহার করি। এগুলিও এক ধরনের ফায়ারওয়াল, তবে এই ফায়ারওয়ালের একটি লিমিট থাকে। এই ধরনের কম্পিউটার ফায়ারওয়াল আইপি অ্যাড্রেস ব্লক করা, ডিএনএস ব্লক করা ইত্যাদি কাজ করতে পারে। তবে কম্পিউটারে আপনারা খুব ছোট মাত্রায় ফায়ারওয়াল ব্যবহার করতে পারেন। আর চীনের জনসংখ্যা এত বেশি বলে চীনকে অনেক বেশি মাত্রায় ফায়ারওয়াল ব্যবহার করতে হয়। এই কারণেই এই ফায়ারওয়ালকে গ্রেট ফায়ারওয়াল অফ চায়না বলা হয়।

সঙ্গে থাকুন ➥