Xiaomi 11 LE চলতি সপ্তাহেই লঞ্চ হতে পারে, ফিচারে থাকবে না কোনো চমক

Published on:

Xiaomi-র পরবর্তী ফ্ল্যাগশিপ সিরিজ, Xiaomi 12, চলতি মাসের শেষেই, ডিসেম্বরের ২৮ তারিখে লঞ্চ করা হতে পারে বলে জল্পনা রয়েছে। তবে, তার আগে, চীনা কোম্পানিটি তাদের শাওমি ১১ সিরিজের অন্তর্গত Xiaomi 11 LE নামের নতুন একটি স্মার্টফোন মার্কেটে নিয়ে আসতে চলেছে বলে শোনা যাচ্ছে। একটি রিপোর্ট মারফত জানা গেছে, ফোনটি লঞ্চ হতে পারে আগামী ডিসেম্বরের ৯ তারিখে এবং ইতিমধ্যেই এটিকে এমআইইউআই (MIUI) কোডে চিহ্নিত করা গিয়েছে। সম্প্রতি, এক চাইনিজ টিকটকারের ভিডিও থেকেও ফোনটির লঞ্চের তারিখ সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছে। আসুন ফোনটি সম্পর্কে কি কি তথ্য সামনে এসেছে তা জেনে নেওয়া যাক।

Xiaomiui- এর রিপোর্ট অনুযায়ী, চীনের বাজারে খুব শীঘ্রই Mi 11 LE ফোনটির উপর থেকে পর্দা সরতে চলেছে। তবে Xiaomi যেহেতু আর Mi ব্র্যান্ডিং ব্যবহার করে না, তাই এটি Xiaomi ব্র্যান্ডিংয়ের সাথে আসবে বলে মনে হয়। যদিও MIUI কোডের তালিকায়ও ফোনটিকে Xiaomi ব্র্যান্ডিংয়ের আওতায় না রেখে Mi ব্র্যান্ডিংয়ের সাথে দেখা গেছে।

এদিকে কোডবেস থেকে ফোনটির কোডনেম (Lisa) ও TEENA-র মারফত প্রকাশ্যে আসা মডেল নম্বরের (2117119DC) ওপর ভিত্তি করে একথা নিশ্চিতরূপে বলা যায় যে, এই ‘Mi 11 LE’ এবং ‘Xiaomi 11 Lite 5G NE’ ফোন দুটি আদতে অভিন্ন। তবে, কোম্পানির নিজের দেশেই ফোনটিকে এমন অন্য নামে বিক্রি করার নেপথ্যে স্পষ্ট কারণটা যে কি, সে বিষয়ে এখনও কিছু খোলসা করে জানা যায়নি।

Xiaomiui-এর রিপোর্ট থেকে আরও জানা গেছে, শাওমি ১১ সিরিজের এই নয়া ফোনটি অ্যান্ড্রয়েড ১১ নির্ভর ভি১২. ৫.৬.০ আরকেওসিএনএক্সএম ওএসের (OS) এর সাথে শিপিং করা হবে। শাওমির এই হ্যান্ডসেটটির নাম MIUI কোডে ‘Mi 11 LE’ নামে নথিভুক্ত করা থাকলেও, ‘LE’ ঠিক কি নির্দেশ করছে, সে সম্পর্কে আমরা সম্পূর্ণ রূপে নিশ্চিত না হলেও অনুমান করা যায় LE- দ্বারা সম্ভবত ‘লাইট এডিশন’ কেই বোঝানো হচ্ছে। যারা জানেন না তাদের জন্য জানিয়ে রাখি, Xiaomi 11 Lite 5G NE (ভারতে লঞ্চ হয়েছে)-র ‘NE’ ও কিন্তু ‘নিউ এডিশন’ কেই নির্দেশ করে।

উল্লিখিত Xiaomi 11 Lite 5G NE ফোনটির সাথে পূর্বে লঞ্চ হওয়া Mi 11 Lite 5G সেটটির কার্যত কোনো পার্থক্যই নেই। কেবল সেটদুটিতে ভিন্ন প্রসেসর উপস্থিত রয়েছে। Xiaomi 11 Lite 5G NE ফোনটিতে স্ন্যাপড্রাগন ৭৮০জি প্রসেসরের বদলে স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এখন দেখার Xiaomi 11 Lite 5G NE-র চীনা সংস্করণ, নয়া ‘Mi 11 LE’ মডেলটি কোন প্রসেসর সহ কবে লঞ্চ হয়।

সঙ্গে থাকুন ➥