সস্তায় 5G স্মার্টফোনের হাতছানি, স্যামসাং ও LG কে টেক্কা দিতে মরিয়া Xiaomi

Published on:

এবার Samsung এবং LG-র মত বড় কোম্পানি গুলির ঘরোয়া মার্কেট দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করতে চলেছে চীনের সবথেকে জনপ্রিয় মোবাইল ব্র্যান্ড শাওমি। দক্ষিণ কোরিয়ায় ইতিমধ্যেই ৫জি মার্কেট অত্যন্ত বড় এবং এই মার্কেটে স্যামসাং এবং এলজি আধিপত্য বিস্তার করে রয়েছে। তবে স্যামসাং এবং এলজির স্মার্টফোনের তুলনায়, Xiaomi স্মার্টফোনের দাম অনেক কম। শাওমি কোম্পানির ৫জি হ্যান্ডসেটের দাম অন্যান্য কোম্পানি থেকে প্রায় অর্ধেক। কম দামে ভালো স্পেসিফিকেশন দেওয়ার কারণেই সারাবিশ্বে এতটা জনপ্রিয় শাওমি।

শাওমির তরফ থেকে জানানো হয়েছে, তারা এবারে নিজেদের ব্যবসা দক্ষিণ কোরিয়ায় শুরু করতে চলেছে। যদিও কোম্পানির জন্য দক্ষিণ কোরিয়ায় ব্যবসা খুব সহজ হবেনা। কারণ এই মার্কেটে, বিশ্বের অন্যান্য বড় বড় কোম্পানিগুলির আধিপত্য রয়েছে। সম্প্রতি শাওমি নিজেদের বেশ কয়েকটি নতুন ৫জি স্মার্টফোন লঞ্চ করেছে। এই স্মার্টফোনের দাম, অন্যান্য 5G স্মার্টফোনের থেকে অনেকটাই কম। উদাহরণস্বরূপ, এল জি কোম্পানির ভেলভেট স্মার্টফোনটির দাম ৭৪৭ মার্কিন ডলার। অন্যদিকে শাওমির Mi 10 Lite স্মার্টফোনের দাম মাত্র ৩৭৪ ডলার। তাই শাওমির আশা, দক্ষিণ কোরিয়াতেও শাওমি আশাতীত ফল লাভ করবে।

তবে বেশ কিছু বিশেষজ্ঞের মতে, দক্ষিণ কোরিয়ায় শাওমির ব্যবসা করা সহজ হবে না। আপাতত, শাওমি দক্ষিণ কোরিয়ায়, অনলাইন মার্কেটে নিজেদের স্মার্টফোন বিক্রি করা শুরু করেছে। এখনো পর্যন্ত, রিটেল দোকানে শাওমি স্মার্টফোন আসেনি।

এছাড়াও, বর্তমানে দক্ষিণ কোরিয়ায় শাওমির আফটার সেলস সার্ভিস ইনফ্রাস্ট্রাকচার খুবই কমজোর। শুধু শাওমি নয়, চীনের আরো বড় বড় স্মার্টফোন কোম্পানিগুলিও দক্ষিণ কোরিয়ায় একই সমস্যার মুখোমুখি হয়। আফটার সেলস সার্ভিস, স্মার্টফোন কোম্পানির জনপ্রিয়তা এবং স্মার্টফোনের বিক্রির উপরে বড় প্রভাব ফেলে। তাই যতক্ষণ না, শাওমির আফটার সেলস সার্ভিস ভালো হচ্ছে, বিশেষজ্ঞদের ধারণা, ততদিন অব্দি দক্ষিণ কোরিয়ায় শাওমির ব্যবসা করা ততটা সহজ হবে না।

সঙ্গে থাকুন ➥