চলতি বছরেই বিশ্বের তৃতীয় জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হবে Xiaomi

Published on:

শুধুমাত্র ভারত বা এশিয়া নয়, সমগ্র বিশ্বের স্মার্টফোন বাজারেই চীনা একাধিপত্য আজ প্রমাণিত বিষয়। এক্ষেত্রে চীনের সংস্থাগুলি বারবার অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডকে পিছনে ফেলেছে। সুপরিচিত মার্কেট রিসার্চার, স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের (Strategy Analytics) সাম্প্রতিক সমীক্ষাতেও এই বিষয়টি প্রকাশ্যে এসেছে, যা চলতি বছরেও বিশ্ববাজারে চীনা স্মার্টফোনের বাড়বাড়ন্তের সপক্ষে মত দেয়। স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের পরিসংখ্যান থেকে জানা গিয়েছে যে ২০২১ সালে চীনা ব্র্যান্ড শাওমি (Xiaomi) বিশ্বে তৃতীয় জনপ্রিয় স্মার্টফোন সরবরাহকারীর আসনটি দখল করতে পারে। এক্ষেত্রে অপর একটি চীনা সংস্থা হুয়াওয়ে (Huawei) -এর লোকসান শাওমির লাভের কারণ হতে পারে বলেও সমীক্ষার রিপোর্টে দাবী করা হয়েছে।

আসলে ভারতে স্মার্টফোনের ক্রমবর্ধমান বাজারে চীনা ব্র্যান্ডের জনপ্রিয়তার কথা সকলের জানা। গোটা বিশ্বের নিরিখে এই ভারতের বাজার দখলের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। Xiaomi, Oppo, Vivo, Realme -এর মতো চীনের স্মার্টফোন উৎপাদকেরা এক্ষেত্রে সসম্মানে উত্তীর্ণ হওয়ার পাশাপাশি এশিয়া প্যাসিফিক, মধ্য এবং পূর্ব-পশ্চিম ইউরোপেও নিজেদের ব্যবসাকে ক্রমাগত সম্প্রসারিত করে চলেছে। রাশিয়া, আফ্রিকা বা মধ্যপ্রাচ্যেও চীনা স্মার্টফোন প্রস্তুতকারকরা যথেষ্ট কদর পাচ্ছেন। তাই সব মিলিয়েই ২০২১ সালে চীনের ব্র্যান্ডগুলি বিশ্ববাজারের চাহিদার নিরিখে আরো উপরে উঠে আসতে পারে বলে স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের সমীক্ষকেরা ব্যাখ্যা করেছেন।

কিন্তু চীনের ঠিক কোন্ কোন্ স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা দুনিয়াজুড়ে সবথেকে বেশি চাহিদার সম্মুখীন হচ্ছেন সে কথা বলতে গিয়ে স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের সমীক্ষকেরা মূলত তিনটি কোম্পানি, যথা- Xiaomi, Oppo, Vivo-র নাম উল্লেখ করেছেন। নিজেদের আগ্রাসী বাণিজ্যনীতি এবং দামের ক্ষেত্রে অপেক্ষাকৃত সস্তা দরের কারণেই এদের ব্যবসার শ্রীবৃদ্ধি ঘটেছে বলে স্ট্র্যাটেজি অ্যানালাইটিক্সের সিনিয়র ডিরেক্টর লিন্ডা স্যুই (Linda Sui) জানিয়েছেন। তার মতে তিনটি সংস্থার ক্ষেত্রেই ২০২১ সাল ভীষণ তাৎপর্যপূর্ণ হতে চলেছে।

চলতি বছরে চীনের স্মার্টফোন উৎপাদক সংস্থাগুলির এই অগ্রগতি যে অন্যান্য মোবাইল প্রস্তুতকারকদের যথেষ্ট বেগ দেবে, সেকথাও সমীক্ষকেরা মেনে নিয়েছেন। এর ফলে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে Samsung-র ব্যবসা কিছুটা পিছিয়ে পড়তে পারে (২য় স্থান)। অন্যদিকে Apple কে টপকে এই ভূ-খণ্ডে তৃতীয় স্থানে উঠে আসতে পারে Xiaomi। পশ্চিম ইউরোপের বাজারেও একই ধরনের ঘটনা ঘটার ইঙ্গিত রয়েছে, যার ফলে অ্যাপল ও স্যামসাংয়ের পরে চাহিদার নিরিখে সেখানেও শাওমি তৃতীয় আসনটি পাকা করতে পারে।

এছাড়া স্ট্র্যাটেজি অ্যানালাইটিক্সের রিপোর্টে দাবী করা হয়েছে যে কোভিড মহামারির ফলে সম্মুখীন হওয়া সমস্ত বাণিজ্যিক ব্যর্থতাকে কাটিয়ে ২০২১ সালে আরো একবার দুনিয়াব্যাপী স্মার্টফোনের বিক্রি বাড়তে পারে। এক্ষেত্রে একাধিক দেশে ৫জি প্রযুক্তির প্রসার গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে রিপোর্টের অভিমত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥