Yamaha এবার নতুন ভূমিকায়, ইলেকট্রিক স্কুটার ও কার্গো গাড়ি লিজ দিতে নতুন পার্টনার পেল

Published on:

জাপানি টু-হুইলারের বহুজাতিক ব্র্যান্ড ইয়ামাহা মোটর (Yamaha Motor) এবার দূষণহীন পদ্ধতিতে পণ্য ডেলিভারির ক্ষেত্রে নয়া পদক্ষেপ নিতে চলেছে। তাদের গাড়ি লিজে দেওয়া শাখা মোটো বিজনেস সার্ভিস ইন্ডিয়া (Moto Business Service India) চেন্নাইয়ের পরিবেশবান্ধব উপায়ে পণ্য ডেলিভারির সংস্থা ফুলফিলি (Fullfily)-র সাথে হাত মিলিয়েছে। চুক্তি অনুযায়ী ইয়ামাহা ৫০টি Omega Seiki Range+ ইলেকট্রিক থ্রি-হুইলার এবং ২০০টি Hero Electric Nyx ইলেকট্রিক স্কুটার ফুলফিলিকে সরবরাহ করবে। ফুলফিলি লাস্ট মাইল ডেলিভারিতে অর্থাৎ নিকটবর্তী হাব থেকে ক্রেতাদের দোড়গোড়ায় পণ্য পৌঁছে দিতে সেগুলি ব্যবহার করবে।

এই প্রসঙ্গে, মোটো বিজনেস সার্ভিস ইন্ডিয়া বা এমবিএসআই জানিয়েছে, বর্তমানে তামিলনাড়ুর পণ্য পরিবহণ ক্ষেত্রে ২,০০০ ইলেকট্রিক ভেহিকেল রাস্তায় নামানোর পরিকল্পনা রয়েছে তাদের। ফুলফিলি এবং অন্য অংশীদারীদের হাত ধরে সংস্থার এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। অন্যদিকে এমবিএসআই-এর ম্যানেজিং ডিরেক্টর শোজি শিরাইশি বলেন, “ফুলফিলির সাথে যৌথভাবে আমাদের এই কার্যক্রম শুরু করার জন্য আমরা ভীষণ উচ্ছ্বসিত। জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে ভারতের অসংখ্য মানুষ গ্যাসোলিন চালিত যানবাহনের থেকে মুখ ফিরিয়ে বৈদ্যুতিক যানবাহন আপন করছেন। ফলে এক্ষেত্রে দ্রুত অগ্রগতি ঘটছে।”

জানা গেছে, এমবিএসআই ৫০টি Omega Seiki Range+ ইলেকট্রিক থ্রি-হুইলার এবং ২০০টি Hero Electric Nyx ইলেকট্রিক স্কুটার মিলিয়ে মোট ২৫০টি যানবাহন সরবরাহ করবে ফুলফিলি-কে। ইয়ামাহার শাখা সংস্থাটি জানিয়েছে ২০২২-এ এটি তাদের নবম তম বিনিয়োগ। তাদের অন্যান্য অংশীদারি রাইড হেইলিং সংস্থাগুলির মধ্যে রয়েছে Rapido, Royal Brothers India and Rentelo। এছাড়াও দিল্লি হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরুর আরও অন্যান্য সংস্থার সাথেও তাদের আঁতাত রয়েছে।

এমবিএসআই-এর বক্তব্য তারা এ বছর গাড়ি ভাড়া খাটানোর জন্য আরও ১০০ কোটি টাকা বিনিয়োগ করবে। ২০২৮-এর মধ্যে সংস্থার লক্ষ্য বাজারের ১০ লক্ষ যানবাহন নামানো। ক্রেতাদের দরজায় ডেলিভারি দিতে এবং যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সংস্থাটি নিজেদের লাইনআপে দুই, তিন এবং চার চাকার গাড়ি পরিসর বৃহত্তর করার পরিকল্পনা করছে। ব্যাটারি চালিত মডেলের পাশাপাশি আইসিই মডেলও রাস্তায় নামাতে পারে তারা। প্রসঙ্গত, ইয়ামাহা মোটর ইন্ডিয়ার ঝুলিতে একাধিক টু-হুইলার থাকলেও, বর্তমানে ব্যাটারি চালিত ভার্সন একটিও নেই। তারা জানিয়েছে, ইলেকট্রিক স্কুটারের ওপর কাজ করছে। যেটি ২০২৫ নাগাদ বাজারে আনা হতে পারে।

সঙ্গে থাকুন ➥