HomeAppsYouTube Premium-এর পুরোনো সাবস্ক্রাইবার? আপনিও পেতে পারেন সংস্থার এই বিশেষ সুবিধা

YouTube Premium-এর পুরোনো সাবস্ক্রাইবার? আপনিও পেতে পারেন সংস্থার এই বিশেষ সুবিধা

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে YouTube (ইউটিউব)-এর জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে কাউকে কিছু বলার আর কোনো প্রয়োজন পড়ে না। অধিকাংশ ইন্টারনেট মানুষ বিনামূল্যে এই অ্যাপটিতে ভিডিও দেখে ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেন। আবার কোনো বিজ্ঞাপন ছাড়াই একাধিক আকর্ষণীয় কনটেন্টের অ্যাক্সেস পাওয়ার জন্য এখন অনেকেই YouTube Premium (ইউটিউব প্রিমিয়াম)-এর সাবস্ক্রিপশন নিয়ে থাকেন। তাই যত দিন যাচ্ছে, YouTube-এর ইউজারবেস উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সেক্ষেত্রে এবার সংস্থাটি তার একান্ত অনুরাগীদের জন্য একটি দুর্দান্ত উপহার নিয়ে হাজির হয়েছে বলে খবর পাওয়া গেছে। কী সেই উপহার? চলুন জেনে নেওয়া যাক।

9to5Google-এর এক রিপোর্ট অনুযায়ী, যে সকল ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারী ৬ বছরেরও বেশি সময় ধরে উক্ত পরিষেবাটির জন্য সাবস্ক্রাইব করে আসছেন, তারা এখন ১২ মাসের জন্য বিনামূল্যে সার্ভিস পেতে সক্ষম হবেন। অর্থাৎ সোজা কথায় বললে, যারা ৬ বছরেরও বেশি সময়ব্যাপী নিজেদের গাঁটের কড়ি খরচা করে ইউটিউব প্রিমিয়ামের সাবস্ক্রিপশনের সুবিধা নিচ্ছেন, তাদের এবার জ্যাকপট হিসেবে ১২ মাসের ফ্রি সার্ভিস উপহার দেবে কোম্পানি।

আপনাদের জানিয়ে রাখি যে, সর্বপ্রথম একজন রেডিট (Reddit) ব্যবহারকারী এই ঘটনাটির কথা প্রকাশ্যে আনেন। ওই ইউজার জানিয়েছেন যে, ‘২২২২ দিন (অর্থাৎ ৩,১৯৯,৬৮০ মিনিট)’-এর জন্য ইউটিউব প্রিমিয়ামের গ্রাহক হওয়ার পরে তিনি তার অ্যান্ড্রয়েড ডিভাইসের ইউটিউব মিউজিক (YouTube Music)-এ ‘টাইম টু সেলিব্রেট’ (Time to celebrate) লেখা একটি প্রম্পট পান, যার মাধ্যমে সংস্থার তরফ থেকে তাকে জানানো হয় যে তিনি ইউটিউব এবং ইউটিউব মিউজিকে ১২ মাসের জন্য অ্যাড-ফ্রি সার্ভিস সম্পূর্ণ বিনামূল্যে পেতে চলেছেন। শুধু তাই নয়, এর পাশাপাশি এতদিন যাবৎ কোম্পানির সাবস্ক্রাইবার থাকার জন্য সংস্থার তরফে সংশ্লিষ্ট ইউজারকে কৃতজ্ঞতাও জানানো হয়েছে।

এক্ষেত্রে বলি, এরকম ঘটনা যে প্রচুর সংখ্যক ব্যবহারকারীর সাথে ঘটেছে সে সম্পর্কে কিন্তু এখনও বিশদে বিশেষ কিছু জানা যায়নি। তবে একজন যখন এই সুবিধা পেয়েছেন বলে খবর রটেছে, তখন আগামী দিনে আরও অনেকে এই বাম্পার অফার পাবেন বলে আশা করা যেতে পারে। সুতরাং, আপনি যদি সংস্থার তরফে নির্বাচিত ভাগ্যবান ব্যবহারকারীদের মধ্যে একজন হন, তবে আপনিও আপনার অ্যাপে উপহার সম্পর্কিত নোটিফিকেশন দেখতে পাবেন।

এতক্ষণ অবধি যা বললাম, তাতে নিশ্চয়ই এইটুকু আপনারা বুঝতে পারলেন যে ইউটিউবের তরফে এই বিশেষ উপহার পেতে হলে আপনাকে অন্ততপক্ষে ছয় বছরেরও বেশি সময় ধরে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের গ্রহীতা হতে হবে। তাহলে এখন প্রশ্ন হল, ঠিক কবে থেকে আপনি সাবস্ক্রিপশনের সুবিধা উপভোগ করছেন, সেটা জানবেন কীভাবে? সেক্ষেত্রে বলে রাখি, এই বিষয়টি জানার খুব সহজ একটি উপায় রয়েছে। এর জন্য নিম্নলিখিত স্টেপগুলি ধাপে ধাপে অনুসরণ করতে হবে:

– আপনার অ্যান্ড্রয়েড (Android) বা আইওএস (iOS) ডিভাইসে ইউটিউব ওপেন করুন।

– উপরের ডান কোণে আপনার প্রোফাইল পিকচার ওপরের ট্যাপ করুন।

  • ‘ইউটিউব প্রিমিয়াম বেনিফিটস’ (YouTube Premium benefits) ক্যাটাগরিটি সিলেক্ট করুন।

– আপনার ইউজারনেমের অধীনে আপনি একটি ‘মেম্বার সিন্স’ (Member since) অপশন অর্থাৎ কবে থেকে এই সাবস্ক্রিপশন প্ল্যান ব্যবহার করছেন, তা দেখতে পাবেন।

স্পষ্টতই বুঝতে পারছেন, কতদিন যাবৎ এই সার্ভিসের মজা উপভোগ করছেন তা জানা খুবই সোজা। ফলে আদৌ আপনি আলোচ্য উপহারের জন্য এলিজিবল কি না, সেটাও আপনি এখান থেকেই আন্দাজ করে নিতে পারবেন।

ভারতে YouTube Premium সাবস্ক্রিপশন প্ল্যানের দাম

এতক্ষণ ধরে যে জিনিসটির সম্পর্কে কথা হচ্ছে, এবার সেই ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য ভারতে কত খরচ করতে হবে, সে সম্পর্কে গুটিকয়েক কথা জেনে নেওয়া যাক। প্রসঙ্গত, অটো-রিনিউয়াল (auto-renewal) ছাড়া ভারতে ইউটিউব প্রিমিয়াম প্ল্যানের দাম প্রতি মাসে ১৩৯ টাকা। আর অটো-রিনিউয়াল অপশন সমেত এই সাবস্ক্রিপশন পেতে হলে ইউজারদেরকে প্রতি মাসে ১২৯ টাকা ব্যয় করতে হবে। অন্যদিকে, তিন মাস এবং বার্ষিক সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে চাইলে ইউজারদেরকে যথাক্রমে ৩৯৯ টাকা এবং ১,২৯০ টাকা খসাতে হবে। এদিকে, শিক্ষার্থীদের জন্য প্রতি মাসে মাত্র ৭৯ টাকায় ইউটিউব একটি প্ল্যান অফার করে। এক্ষেত্রে ইউজাররা তাদের স্টুডেন্ট আইডি সাবমিট করলেই এই প্ল্যানটির সুবিধা উপভোগ করতে সক্ষম হবেন।

RELATED ARTICLES

Most Popular