ভুরিভুরি অভিযোগ, অফলাইনে বিক্রি বন্ধ হতে পারে OnePlus ফোনের

Published on:

OnePlus Phones Leave Offline Stores

ভারতের বাজারে OnePlus বেশ ভালোভাবেই নিজেদের সাম্রাজ্য বিস্তার করেছে। ক্রেতাদের চাহিদা অনুযায়ী প্রোডাক্ট নিয়ে আসায় সংস্থাটির সেল ও গ্রাহক উভয়ই উর্দ্ধমুখী হচ্ছে দিনকেদিন। কিন্তু প্রোডাক্ট লঞ্চ করলেই শুধুমাত্র হয় না, সেগুলি বিক্রি ও বন্টনের ক্ষেত্রে যাতে সমস্যা না আসে সেই দিকেও খেয়াল রাখা সংস্থার দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু OnePlus নিজেদের এই গুরুদায়িত্ব হয়তো ঠিকভাবে পালন করতে পারছে না। অন্তত একাধিক অফলাইন রিটেল বিক্রেতাদের অভিযোগে এমনটাই উঠে এসেছে। যেকারণে – পূর্বিকা মোবাইল, সঙ্গীতা মোবাইল সহ ভারতের বেশ কয়েকটি শীর্ষস্থানীয় অফলাইন স্টোর আগামী 1লা মে 2024 থেকে OnePlus এর স্মার্টফোন সহ যাবতীয় প্রোডাক্ট বিক্রি বন্ধ করার ঘোষণা করেছে৷ এই সিদ্ধান্তটি দক্ষিণ ভারত ভিত্তিক ‘অর্গানাইজড রিটেইলার অ্যাসোসিয়েশন’ (ORA) দ্বারা নেওয়া হয়েছে। এই সংগঠনের সাথে উল্লেখিত রিটেলাররা যুক্ত।

কেন অফলাইন রিটেল সেলাররা OnePlus প্রোডাক্ট বিক্রি করতে চাইছে না?

ORA সংগঠনের তরফ থেকে গত 10ই এপ্রিল ওয়ানপ্লাস টেকনোলজি ইন্ডিয়ার সেলস ডিরেক্টর রঞ্জিত সিং (Ranjeet Singh) -এর কাছে আনুষ্ঠানিকভাবে একটি অভিযোগ পত্র পাঠানো হয়৷ যেখানে – বিলম্বিত অর্থপ্রদান, বিলম্বিত ওয়ারেন্টি দাবির সমাধান, লজিস্টিক চ্যালেঞ্জ এবং অফলাইন স্টোরগুলিতে ওয়ানপ্লাস প্রোডাক্ট বিক্রি করার ক্ষেত্রে কম লাভের মার্জিন -এর মতো সমস্যার কথা তুলে ধরা হয়।

এই সমস্ত অভিযোগকে সামনে রেখে ORA সংগঠনের প্রেসিডেন্ট শ্রীধর টিএস (Sridhar TS) সাফ জানিয়ে দিয়েছেন যে, “সংগঠিত রিটেল চেইনগুলি সমস্যাটির সমাধান না হওয়া পর্যন্ত ওয়ানপ্লাস প্রোডাক্টের প্রচার বা বিক্রি করবে না।”

এক্ষেত্রে শ্রীধর মহাশয় আরও কয়েকটি বিষয় স্পষ্ট করেছেন যে, তাদের ওয়ানপ্লাসের সাথে কোনও ওয়ারেন্টি ইস্যু অমীমাংসিত নেই। কিন্তু বিপরীতে ওয়ানপ্লাস বিষয়গুলিকে গুরুত্বসহকারে নিচ্ছে না। উপরন্তু “সংস্থাটি বাকি থাকা অর্থ পরিশোধ করার প্রক্রিয়া শুরু করলেও, যে গতিতে কাজটি হওয়া উচিত তা হচ্ছে না” বলেও অভিযোগ করা হয়েছে।

অফলাইন রিটেল সেলারদের OnePlus প্রোডাক্ট বিক্রি বন্ধ করার পরিণাম কী হবে?

উল্লেখিত সমস্যাগুলি সমাধান করতে না পারলে, ORA আগামী 1লা মে থেকে – গুজরাট, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং তামিলনাড়ু রাজ্য জুড়ে 4,500টিরও বেশি অফলাইন রিটেল স্টোরে ওয়ানপ্লাস প্রোডাক্ট বিক্রি বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছে। যার দরুন – পূর্বিকা মোবাইল, সঙ্গীতা মোবাইল, বিগ সি, এবং পূজার মতো দক্ষিণ ও পশ্চিমা রাজ্যে অবস্থিত নামজাদা রিটেল চেইনগুলির কাছে আর ওয়ানপ্লাসের প্রোডাক্ট পাওয়া যাবে না।

সঙ্গে থাকুন ➥