রামমন্দির উদ্বোধনের আনন্দে শামিল প্রবাসী ভারতীয়রা, আমেরিকায় বিশাল তিরঙ্গা র‌্যালি

নানা টালবাহানার পর দীর্ঘ ৫০০ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে অযোধ্যার বুকে স্থাপিত হয়েছে রামমন্দির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতেই আজ প্রাণ প্রতিষ্ঠা হল রামলালার। এই উপলক্ষে গোটা দেশ সামিল হয়েছে উৎসবে যোগ দিতে। অযোধ্যা নগরী সেজেছে আলোর মালায়। এই আলোর রোশনাই ভারতের গণ্ডি ছেড়ে ছড়িয়ে পড়েছে বিদেশের মাটিতেও। আমেরিকায় বসবাসকারী প্রবাসী ভারতীয়রা ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে বিশাল কার র‍্যালির আয়োজন করেছিল। সানিভেল থেকে শুরু করে গোল্ডেন গেটের ওয়ার্ম স্প্রিং বার্ট স্টেশনে শেষ হয়েছে সেই র‍্যালি।

এরপরেই আকর্ষণীয় টেসলা কার লাইট শো আয়োজিত হয় সেখানে। এই বর্ণাঢ্য উৎসবের আনন্দে কার্যত মাতোয়ারা সেখানে বসবাসকারী ভারতীয়রা। র‍্যালিতে অংশগ্রহণকারী প্রতিটি গাড়ির উপরেই ভগবান রামের ছবি সহ গেরুয়া পতাকা উত্তোলিত করার ছবি ধরা পড়ে এদিন।

ভারতীয়রা রামায়ণের কাহিনী খচিত একটি বড় ট্রাকও মার্কিন মুলুকের রাস্তায় নামিয়েছিল। তাদের বক্তব্য, ভগবান রাম তার জন্মভূমিতে ফেরার ঘটনাকে স্মরণীয় করে রাখতেই এই আয়োজন। র‍্যালিতে অংশগ্রহণ করে প্রায় ৪০০টির বেশি গাড়ি। আমেরিকার ক্যালিফোর্নিয়া শহরের প্রাণকেন্দ্র সাউথ বে থেকে শুরু করে অতি জনপ্রিয় গোল্ডেন গেট ব্রিজে শেষ হয় এই দীর্ঘ শোভাযাত্রা।

সংবাদমাধ্যমকে উৎসবের আয়োজকরা জানিয়েছেন, “আধুনিক ভারতের এক বৃহত্তম ইতিহাসের সাক্ষী থেকে এবং সেই অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে ক্যালিফোর্নিয়ার উত্তর অংশের ভারতীয়রা মিলে একসাথে অনুষ্ঠানের আয়োজন করেছে।” আয়োজকরা জানান, অযোধ্যার বিশাল কর্মযজ্ঞে শামিল হতে না পারলেও তাদের হৃদয়ে ভগবান রাম বসবাস করেন, তাই এই উপলক্ষেই আনন্দে মেতে উঠছেন তারা।