SBI Whatsapp Banking: ব্যাংকে হত্যে দেওয়ার দিন শেষ, একটি মেসেজেই মিলবে এইসব পরিষেবা

আপনি কি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা SBI (এসবিআই)-এর গ্রাহক? তাহলে এই মুহূর্তে আপনার জন্য রয়েছে একটি দারুণ সুখবর। আসলে এবার থেকে বিভিন্ন ছোটোখাটো কাজের জন্য গ্রাহকদেরকে আর ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়াতে হবে না, কারণ সম্প্রতি ইউজারদের জন্য WhatsApp (হোয়াটসঅ্যাপ) ব্যাংকিং পরিষেবা চালু করেছে SBI। মূলত ক্রমবর্ধমান ডিজিটালাইজেশনের এই যুগে ব্যাংকিং ব্যবস্থাকে আরও সহজ থেকে সহজতর করতেই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি হালফিলে এই পদক্ষেপ নিয়েছে। ফলত, এই নয়া পরিষেবার সুবাদে ব্যাংকের টুকটাক কাজ ঘরে বসেই WhatsApp-এর মাধ্যমে সেরে ফেলতে পারবেন ইউজাররা। তাহলে চলুন, SBI-এর এই নয়া উদ্যোগে গ্রাহকরা WhatsApp মারফত ঠিক কী কী সুবিধা পেতে চলেছেন সে সম্পর্কে গুটিকয়েক কথা জেনে নেওয়া যাক।

ব্যাংকে চক্কর কাটার ঝামেলা শেষ, এবার WhatsApp-এ মিলবে SBI-এর ব্যাংকিং পরিষেবা

আপনাদের জানিয়ে রাখি যে, এসবিআইয়ের এই নয়া পরিষেবার মাধ্যমে গ্রাহকরা হোয়াটসঅ্যাপ মারফত নিজেদের অ্যাকাউন্ট ব্যালেন্স এবং মিনি স্টেটমেন্ট (শেষ ৫টি ট্রানজ্যাকশনের ডিটেইলস) সম্পর্কিত তথ্য জানতে পারবেন। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, এখন অ্যাকাউন্টহোল্ডাররা ইয়োনো (Yono) অ্যাপে লগইন না করে কিংবা মিনি স্টেটমেন্টের জন্য এটিএম (ATM)-এ না গিয়েও হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই তথ্য পেয়ে যাবেন।

সুতরাং, যদি আপনার এসবিআইয়ে অ্যাকাউন্ট থাকে এবং আপনি এই নয়া এসবিআই হোয়াটসঅ্যাপ ব্যাংকিং সার্ভিসটি ব্যবহার করতে চান, তাহলে প্রথমে আপনার এসবিআই অ্যাকাউন্টটিকে হোয়াটসঅ্যাপ সার্ভিসের জন্য রেজিস্টার করতে হবে এবং ব্যাংকে রেজিস্ট্রার্ড নম্বরে হোয়াটসঅ্যাপ এসবিআই ব্যাংকিং পরিষেবা নেওয়ার জন্য আপনাকে সম্মতি দিতে হবে। এরপর কয়েকটা সহজ স্টেপ অনুসরণ করলেই আপনি হোয়াটসঅ্যাপ মারফত আপনার ব্যাংক সংক্রান্ত কাঙ্খিত তথ্য ঘরে বসেই জেনে যাবেন। আসুন, ফোনের মাধ্যমে কীভাবে নয়া এসবিআই হোয়াটসঅ্যাপ ব্যাংকিং সার্ভিসের ফায়দা ওঠানো যাবে – তার সম্পূর্ণ পদ্ধতিটি এখন ধাপে ধাপে জেনে নিই।

কীভাবে WhatsApp মারফত পাওয়া যাবে SBI ব্যাংকিং সার্ভিস?

১. এসবিআই হোয়াটসঅ্যাপ ব্যাংকিং পরিষেবা ব্যবহার করতে চাইলে, নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট রেজিস্টার করার জন্য এসবিআই গ্রাহকদের প্রথমে ‘এসএমএস ডব্লিউএআরইজি এ/সি নং’ (SMS WAREG A/C No) লিখে নিজেদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে +৯১৭২০৮৯৩৩১৪৮ নম্বরে সেন্ড করতে হবে। রেজিস্ট্রেশন পর্ব সম্পন্ন হলেই এসবিআইয়ের হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যবহার করতে পারবেন ইউজাররা।

২. এরপর হোয়াটসঅ্যাপে +৯১৯০২২৬৯০২২৬ নম্বরে ‘হাই’ (Hi) লিখে পাঠাতে হবে।

৩. এক্ষেত্রে ব্যাংকের তরফে একটি হোয়াটসঅ্যাপ মেসেজ আসবে যেখানে ইউজারদেরকে অ্যাকাউন্ট ব্যালেন্স, মিনি স্টেটমেন্ট, ডি-রেজিস্টার হোয়াটসঅ্যাপ ব্যাংকিংয়ের অপশন দেওয়া হবে।

৪. এর মধ্যে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার জন্য ইউজারদেরকে ‘1’ টাইপ করতে হবে এবং মিনি স্টেটমেন্টের জন্য টাইপ করতে হবে ‘2’।