জম্মু ও শ্রীনগরে চালু হল Airtel 5G Plus পরিষেবা, বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা

Published on:

Airtel 5G Plus launched in Jammu & Srinagar

ভারতের প্রথমসারির টেলিকম অপারেটর Airtel গত তিন মাসের মধ্যে ভারত জুড়ে মোট ১৯টি শহরে ইতিমধ্যেই তাদের 5G Plus পরিষেবাকে ছড়িয়ে দিয়েছে। আজ আবার টেলিকম সংস্থাটি ভারতের জম্মু-কাশ্মীরের দুটি মুখ্য শহর জম্মু এবং শ্রীনগরে 5G Plus পরিষেবা রোলআউট করলো৷ পাশাপাশি সুনীল ভারতী মিত্তল পরিচালিত সংস্থাটি, পর্যায়ক্রমে লাদাখ সহ রাজ্যের অন্যান্য অংশেও তাদের ৫তম প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্কের কভারেজ প্রসারিত করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। আর জম্মু এবং শ্রীনগর সহ 5G Plus নেটওয়ার্ক সার্কেলের অধীনে আসা প্রতিটি শহরের নিবাসীরা তাদের ৪জি সিমের সাহায্যে অতিরিক্ত কোনো খরচ ছাড়াই হাই-স্পিডের 5G ব্যবহারের অভিজ্ঞতা পাবেন বলে দাবি করা হয়েছে।

Airtel 5G Plus পরিষেবা এখন জম্মু এবং শ্রীনগরেও প্রসারিত হল

এয়ারটেল ৫জি প্লাস পরিষেবাকে জম্মু এবং শ্রীনগরের বিস্তৃত অঞ্চলে চালু করা হয়েছে। যার মধ্যে – রঘুনাথ বাজার, গান্ধী নগর, চান্নি হিম্মত, পাঞ্জতীর্থী, জম্মু সচিবালয়, বাহু ফোর্ট, বা প্লাজা, জম্মু রেলওয়ে স্টেশন, গভর্মেন্ট মেডিকেল কলেজ, জম্মু ও লাল চকের ক্যানাল রোড, ডাল লেক, রাজবাগ, কাশ্মীর বিশ্ববিদ্যালয়, করণ নগর, চনপোরা, শ্রীনগর সচিবালয়, নিশাত গার্ডেন, চাশমা শাহী, কাশ্মীরের পুরাতন শহর সহ আরও বেশ কয়েকটি স্থানকে অন্তর্ভুক্ত করা হয়েছে। উল্লেখিত প্রত্যেকটি স্থানের বাসিন্দারা এখন থেকেই এয়ারটেল ঘোষিত ৫জি সার্ভিসের লাভ ওঠাতে পারবেন, তাও বিনা কোনো অতিরিক্ত খরচে।

আর আগেই উল্লেখ করেছি, অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এয়ারটেল ভারতের মোট ১৯টি শহরে ৫জি সার্ভিসের ঘোষণা করেছিল। এই শহরগুলির মধ্যে সামিল রয়েছে – পাটনা, মুম্বাই, চেন্নাই, পুনে, গান্ধীনগর, দিল্লি, গুরুগ্রাম, বারাণসী, আহমেদাবাদ, নাগপুর, শিলিগুড়ি, গুয়াহাটি, হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, ইম্ফল, সিমলা, বিশাখাপত্তনম বা ভিজাগ, লখনউ এবং পানিপথ। ফলে এখন, জম্মু এবং শ্রীনগর এই তালিকায় যুক্ত হওয়ার দরুন সংখ্যাটি ২১ -এর ঘরে পৌঁছেছে। যার দরুন এখন ৫জি-কভারেজের অধীনে আসা ২১টি শহরের নিবাসীরাই হাই-স্পিডে নেট সার্ভ করার অভিজ্ঞতা পাবেন। তবে হ্যাঁ, ৫জি নেটওয়ার্কের অ্যাক্সেস পাওয়ার জন্য এয়ারটেলের যেকোনো একটি অ্যাক্টিভ ৪জি প্রিপেইড প্ল্যান সহ ৫জি-এনাবল স্মার্টফোন থাকাও জরুরি।

জম্মু, কাশ্মীর এবং লাদাখ এলাকার ভারপ্রাপ্ত ভারতী এয়ারটেলের সিওও (COO) আদর্শ ভার্মা জানিয়েছেন, “জম্মু এবং শ্রীনগরে এয়ারটেল ৫জি প্লাস পরিষেবার ঘোষণা করতে পেরে আমরা খুবই আনন্দিত। এই দুটি শহরের এয়ারটেল গ্রাহকেরা এখন আল্ট্রা-স্পিড নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন এবং রেগুলার ৪জি স্পিডের চেয়ে ২০-৩০ গুণ দ্রুত গতিতে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। আমরা জম্মু-কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৫জি কভারেজের মধ্যে নিয়ে আসার প্রক্রিয়ার মধ্যে আছি, যা গ্রাহকদের হাই-ডেফিনিশন ভিডিও স্ট্রিমিং, গেমিং, মাল্টিপল চ্যাটিং, ইনস্ট্যান্ট ফটো আপলোডিং সহ আরও অনেক কিছু করার ক্ষেত্রে সুপারফাস্ট অ্যাক্সেস প্রদান করবে।”

প্রসঙ্গত বিভিন্ন সার্ভের থেকে উঠে আসা তথ্যের ভিত্তিতে, এয়ারটেল ৫জি প্লাস পরিষেবা ভারতের বিভিন্ন অঞ্চলের ব্যবহারকারীদের চমৎকার স্পিড অফার করছে। এক্ষেত্রে এয়ারটেলের দাবি, ৪জি -এর চেয়ে ২০ থেকে ৩০ গুণ অধিক স্পিডে ইন্টারনেট ব্যবহার করা যাবে ৫জি প্লাস নেটওয়ার্ক কভারেজের অধীনে।

সঙ্গে থাকুন ➥