4G আসার কয়েকমাসের মধ্যে চালু হবে 5G, কাজ এগিয়ে রাখছে BSNL

তেজস নেটওয়ার্কের তরফ থেকে বলা হয়েছে, BSNL তাদেরকে ৪০ হাজার সাইট 5G-তে আপগ্রেড করার জন্য টেন্ডার দিয়েছে

Reliance Jio ও Airtel এই মুহূর্তে দেশের বিভিন্ন স্থানে 5G পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। আর সেখানে BSNL এখনো সর্বত্র 4G নেটওয়ার্কও লঞ্চ করে উঠতে পারেনি। তবে রিপোর্ট অনুযায়ী, BSNL খুব শীঘ্রই দেশে 4G পরিষেবা নিয়ে হাজির হবে। আর এর পরপরই সংস্থাটি তাদের 4G নেটওয়ার্ককে 5G-তে আপগ্রেডও করে ফেলবে।

আর এরজন্য কাজও শুরু করেছে ভারতের সরকারি এই টেলিকম সংস্থাটি। কারণ তেজস নেটওয়ার্কের তরফ থেকে বলা হয়েছে, BSNL তাদেরকে ৪০ হাজার সাইট 5G-তে আপগ্রেড করার জন্য টেন্ডার দিয়েছে। উল্লেখ্য, BSNL সারা ভারত জুড়ে ১ লক্ষ 4G সাইট স্থাপন করতে চলেছে বলে জানা গেছে।

এদিকে আরেকটি রিপোর্টে বলা হয়েছে যে, সম্প্রতি ভারত সঞ্চার নিগম লিমিটেড তেজস নেটওয়ার্ককে অতিরিক্ত সরঞ্জাম ক্রয় করার জন্য ১০৭ কোটি টাকা প্রদান করেছে। আর এই অর্ডারটি দেওয়া হয়েছে অতিরিক্ত সাইটে ৪জি রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক (RAN) স্থাপনের জন্য। উল্লেখ্য, তেজস নেটওয়ার্ক হল টাটা গ্রুপের একটি রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহকারী সংস্থা, যারা এই মুহূর্তে বিএসএনএল-কে ভারতে স্বদেশী ৪জি নেটওয়ার্ক স্থাপন করতে সাহায্য করছে।

তৃতীয় প্রান্তিকের আয় ব্যয়ের হিসাব দেওয়ার সময় তেজস নেটওয়ার্কের চিফ অপারেটিং অফিসার অর্ণব রায় বলেছেন, তারা ওয়্যারলেস সেগমেন্টে বিএসএনএলকে ৪জি র‍্যান (RAN) সহ ব্যান্ড ১ এবং ব্যান্ড ২৮-এর কয়েক হাজার সিঙ্গেল এবং ডুয়েল ব্যান্ড রেডিও পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।